অটোক্যাড পেজ সেট আপ (Auto CAD page set up-2007)

অটোক্যাড একটি ইঞ্জিনিয়ারিং ডিজাইন সফটওয়ার। যার সাহায্যে টৃুডি ড্রাফট্রিং এবং ৩ডি মডেলিং খুব সহজেই অটোক্যাডে অঙ্কন করা যায়। খুব সহজে এই ডিজাইন করা যায় বলে অটোক্যাড একটি জনপ্রিয় সফটওয়ার বিশ্বব্যাপী। এখানে সিভিল, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, আর্কিটেকচার , বিভিন্ন ফার্নিচার ইত্যাদি অটোক্যাডের সাহায্যে যেকোনো ডিজাইন করে থাকে।                                                   

 এই অটোক্যাডের বিভিন্নি ভার্সন বর্তমানে প্রকাশিত হয়েছে। তকে প্রথম থেকে এখন পর্যন্ত যত গুলো ভার্সন প্রকাশিত হত না কেন মৌলিক কমান্ডসমূহ এবং এব ব্যবহার পদ্ধতি অপরিবর্তন থাকে। আজকে আমাদের আলোচনার বিষয় হলো অটোক্যাড পেজ সেট আপ (Auto CAD page set up-2007) নিয়ে। তাহলে চলুন দেখে নেওয়া যাক অটোক্যাড পেজ সেট আপ (Auto CAD page set up-2007)। 

সূচীপত্র: অটোক্যাড পেজ সেট আপ (Auto CAD page set up-2007)

অটোক্যাড পেজ সেট আপ

প্রথমে আমাদের  Auto CAD software টি Install করে নিতে হবে। তারপরে অটোক্যাড সফটওয়ারটি ওপেন করতে হবে। তারপরে আমাদের  page setup করতে হবে। কিভাবে পেজ সেট আপ করতে হবে । চলুন দেখা যাক।

 Page setup করার জন্য প্রথমে

Auto CAD 2007 double Click 

_ Use a wizard_

_ Advanced setup_

_ ok_

তারপর

Units a Architectural Click_ 

_Precision (0’-0”) _

_ Next_ 

_Angle _

_Next_ 

_Angle Measure_ 

_Next_ 

_Angle Direction_ 

_Next_ 

_Area (width 1000’) (Length 1000’) _

_ Finish_

তাহলেই page setup হয়ে যাবে। নিম্নে সিরিয়ালি পিকচার দেওয়া হলো-








এখানে  মনে রাখতে হবে। 1000’ দিলে ফিট এবং 1000‘’ দিলে সেটা ইঞ্চি । তবে কিছু না দিলে সেটা ইঞ্চি হয়ে যায়। তাহলে আমাদের পেজ সেট আপ হয়ে যাবে।

অটোক্যাড পেজ সেট আপ সলভিং সিস্টেম

আমরা অনেক সময় অটোক্যাড পেজ সেট আপ করার পরেও সমস্যায় পড়ি। যেমন অটোক্যাড পেজ সেট আপ করার পরে আবার নতুন করে অটোক্যাড ওপেন করে থাকি এবং ওপেন করার পরে অটোক্যাড পেজ সেট আপ করার জন্য অটোক্যাড পেজ সেট আপ এর বক্স  আসছে না । অটোক্যাড পেজ সেট আপ বক্স না আসলে ত পেজ সেট আপ করতে পারব না বা অটোক্যাডে কোনো কাজও হবে না। যদি পেজ সেট আপের বক্স না আসে তাহলে আমাদের কি করণীয় আছে তা এখন জানব।

Right button Click করে option Click করতে হবে। তারপরে একটি বক্স আসবে। তারপরে  system click করে ‍startup বক্সে Show Startup dialog box সিলেক্ট করে ok Click করতে হবে। এখানে দুইটা অপশন থাকে একটি Show Startup dialog box অপরটি Don’t Show Startup dialog box। যদি Don’t Show Startup dialog box সেট আপ করি তাহলে সমস্যা আগের মতই থেকে যাবে। অটোক্যাড পেজ সেট আপ করার পরেও এই ডায়লগ বক্সটি আসবে না । এটাকে অটোক্যাড পেজ সেট আপ এর সলভিং ক্লাস বলা হয়। কারণ এই সমস্যায় আমাদের প্রায় পড়তে হয়। নিম্নে চিত্রের মাধ্যমে দেখানো হলো-

কীভাবে অটোক্যাডের নতুন পেজ create করব

আমাদের কাজের সুবিধা জন্য এক পেজে ডিজাইন কারর সময় অন্য একটা ডিজাইনের জন্য নতুন পেজের প্রয়োজন পড়ে। তখন আমরা কীভাবে নতুন পেজ নিবো । আমরা সাধারণ নতুন পেজ নিই নতুন একটা ডিজাইনের জন্য যা আলাদা ভাবে ডিজাইনটা ব্যবহার করতে পারি বা একটা ডিজাইন অন্যকে শেয়ার করতে পারি । এছাড়া আলাদা আলাদা কাজের জন্য নতুন পেজ নিতে হয় । তাহলে আমরা কীভাবে অটোক্যাডের নতুন পেজ create করব চলুন দেখি । নতুন পেজ দুই ভাবে নেওয়া যায় । নতুন পেজ শর্টকাট নেওয়ার জন্য ctrl N  চাপ দিলেই নতুন পেজ চলে আসবে। আরেক ভাবে নতুন পেজ নেওয়া যায়। যেমন- অটোক্যাড ওপেন করে file ক্লিক করে new ক্লিক করলে নতুন পেজ ওপেন হয়ে যাবে।  ওপেন হয়ে গেলে সেই আগের মত করে অটোক্যাড পেজ সেট আপ করে নিতে হবে। 

কীভাবে অটোক্যাডের ফাইল সেভ করব

অটোক্যাড পেজ ওপেন করে ডিজাইন করার পর আমাদের ডিজাইন ফাইলকে সংরক্ষণ রাখার জন্য ফাইলটা সেভ করে থাকি এবং অন্যের কাছে কাজের জন্য শেয়ার করে থাকি । এই অটোক্যাড ডিজাইন ফেইলকে সেভ করা জন্য তিন পদ্ধতি ব্যবহার করা হয় । একটি হলো কীবোর্ড থেকে শর্টকাট ctrl S বাটন চাপ দিলে অটোক্যাড ফাইলটা সেভ হয়ে যাবে। আরেক টি হলো অটোক্যাড ডিজাইন ওপেন থাকা অবস্থায় মেনু বারের নিচে সেভ বাটন আছে সেখানে ক্লিক করলেও অটোক্যাড ফাইলটা সেভ হয়ে যাবে। আরেকটি পদ্ধতি হচ্ছে মেনু বার থেকে file ক্লিক করে save অপশনে ক্লিক করে ফাইল সেভ করতে পারব।

কীভাবে অটোক্যাডের ফাইলের নাম পরিবর্তন করব

অটোক্যাড ডিজাইন ফাইল সেভ করে আমরা ফাইল সংরক্ষণ বা ফাইল শেয়ার করি । তবে যদি কোনো কাজের প্রয়োজনে ফাইলের নাম পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে আমার কীভাবে তার করব। চলুন দেখে  নিই। ফাইলের নাম পরিবর্তন করার জন্য মেনু বার থেকে file  ক্লিক করে save as অপশনে ক্লিক করে ফাইলের নাম পরিবর্তন করা যাবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url