লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করবো লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। আপনাদের হয়তো অনেকেরই অজানা লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। লবঙ্গ আমাদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত হয়ে থাকে। লবঙ্গ চিবিয়ে খেলে বিভিন্ন সমস্যা যেমন- কাশি, কফ, সর্দি, অ্যাজমা ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।

লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা উভয়ই রয়েছে। যেকোনো জিনিসের উপকারিতা থাকলে অপকারিতা থাকবে। লবঙ্গের ক্ষেত্রেও একই। লবঙ্গ অতিরিক্ত পরিমাণে খেলে শরীরের নানা রকম ক্ষতি হয়ে থাকে। অতিরিক্ত পরিমাণে লবঙ্গ খেলে রক্তচাপ বেড়ে যায়। তো চলুন আর দেরি না করে লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সূচিপত্র : লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা

লবঙ্গ খাওয়ার উপকারিতা

লবঙ্গ খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় এবং দৈনিক দুইটা লবঙ্গ খেলে অনেক উপকার পাওয়া যায়। লবঙ্গ খাওয়ার ফলে অনেক উপকার পেয়ে থাকি আমরা।  লবঙ্গ চিবিয়ে খেলে কাশি, সর্দি, কফ, অ্যাজমা, ঠান্ডার সমস্যা দূর করতে অনেক উপকারি। গবেষকদের মতে, লবঙ্গ রক্তের সর্কারা নিয়ন্ত্রন করতে সাহায্য করে। এটা ইনসুলিনের সংবেদনশীলতা বৃদ্ধি করতে পারে, যা রক্তের সর্কারার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং টাইপ ২ ডায়াবিকসের ঝুঁকি কমাতে সাহায্য করে।  এ ছাড়া  এটি বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এর বেশ কিছু উপাদান ব্যকটেরিয়া এবং ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে। 

হৃদ রোগ কমাতে লবঙ্গ 

লবঙ্গে থাকা অ্যান্টি- অক্সিডেন্ট হৃদপিন্ডের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। লবঙ্গ রক্ত চাপ কমাতে, রক্তনালির কার্যকারিতা ঠিক রাখতে ও হৃদ রোগের ঝুকি কমাতে সাহায্য করে থাকে। লবঙ্গ শরীরের ক্ষতিকর উপাদান গুলো বের করে দিয়ে রক্তকে পরিশোধন করতে সাহায্য করে।

লবঙ্গ এর পার্শ্ব- প্রতিক্রিয়া 

  • যদি এলার্জির সমস্যা থাকে তাহলে লবঙ্গ খেলে এলার্জির সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 
  • অতিরিক্ত মাত্রায় লবঙ্গ খেলে শরীরে রক্তের সর্কারার পরিমাণ কমে যেতে পারে। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর।
  • অতিরিক্ত পরিমাণে লবঙ্গ খেলে এতে থাকা ইউজেনল রক্ত কে পাতলা করে তুলে। 

দাঁত ও মুখের সমস্যায় লবঙ্গ 

দাঁতের ক্ষয় ও দাঁতের ব্যাথা দূর করতে সাহায করে এই লবঙ্গ। মাড়ির জিনজিভাইটিস ও পেরিওডনটাইটিস সমস্যায় লবঙ্গ ব্যবহার করলে উপকার পাওয়া যায়। প্রায় সব তুথপেস্টের সাধারণ উপকরন হলো এই লবঙ্গ। মুখের দুরগন্ধ দূর করতে লবঙ্গের অবদান অনেক। মুখের দুর্গন্ধ দূর করতে প্রতিদিন রাতে দুইটি করে লবঙ্গ চিবিয়ে খেয়ে ঘুমাতে হবে।  

মাথা ব্যথা ও ট্রেস কমাতে লবঙ্গ 

ধোয়া, রোধ এবং বিভিন্ন  কারণে মাথা ব্যথা বেড়ে যায়। মাথা ব্যথা কমাতে লবঙ্গের উপকারিতা রয়েছে অনেক। এছাড়া ক্লান্তিভাব কিংবা ট্রেস কমাতে লবঙ্গের উপকারিতা অপরিসীম। প্রতিদিন একটি বা দুইটি করে লবঙ্গ খেলে মাথা ব্যথা কিংবা ট্রেস থেকে মুক্তি পাওয়া যায়। 

ত্বকের সংক্রামণ দূর করতে লবঙ্গ 

লবঙ্গে উপস্থিত ভোলাটাইল অয়েল আমাদের শরীরে থাকা বিষাক্ত উপাদানগুলোকে বের করে দেয়। সে সাথে বিভিন্ন জীবাণু গুলোকে মেরে ফেলে। ফলে সংক্রামণ জনিত কষ্ট কমাতে সময় কম লাগে। ঘা পচরা হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। 

রাত্রে লবঙ্গ খাওয়ার উপকারিতা 

প্রতিদিন রাতে কোনো ব্যাক্তি যদি ১ টি করে লবঙ্গ ১ গ্লাস গরম পানির সাথে পান করলে বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়। লবঙ্গ হজম প্রক্রিয়া উন্নত করতে সহায়তা করে। যেমন- বদ হজম, গ্যাস, বমিভাব ইত্যাদি দূর করতে লবঙ্গ অনেক উপকারি। তাছাড়া প্রতিদিন রাতে লবঙ্গ খেলে গলার সংক্রামণ থেকে রক্ষা পাওয়া যায়।  

চুলের যত্নে লবঙ্গের উপকারিতা

লবঙ্গের মধ্যে রয়েছে অ্যান্টিওক্সিডেন্ট, যা অক্সিডেটিভ চাপ কমিয়ে চুল পড়া কমায়। এছাড়া লবঙ্গে থাকা অ্যান্টি- ইনফ্লেমেটরি উপাদান স্ক্যাল্পে তেল উৎপাদন কমায় এবং চুলকানি, খুশকির মতো সমস্যাকে দূর করতে সাহায্য করে। লবঙ্গের পানি পাকা চুল দূর করতে সাহায্য করে। 

রুচি বাড়াতে লবঙ্গ 

বিভিন্ন অসুখ হয়ার ফলে রোগীর খাবারের প্রতি অরুচি দেখা দেয়। বিভিন্ন খাবার যেমন- ভাত-রুটি, মাছ- মাংস ইত্যাদির প্রতি অরুচি হয়ে যায়। সে ক্ষেত্রে লবঙ্গ সকালে খালি পেটে এবং দুপুরের খাবার পর  চিবিয়ে খেলে মুখের রুচি ফিরে আসে। 

লবঙ্গের অপকারিতা

লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা উভয়ই রয়েছে। পরিমাপের অতিরিক্ত মাত্রায় লবঙ্গ খেলে শরীরে লাভের থেকে ক্ষতির পরিমাণ বেশি হয়। লবঙ্গের তেল ব্যবহারের ফলে খিচুনি, লিভারের সমস্যা, ভারসাম্যহীনতার মতো পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। লবঙ্গে থাকা ইউজেনল রক্ত জমাট বাঁধাকে ধীর করে। লবঙ্গের তেল খেলে অতিরিক্ত পরিমাণে রক্তপাত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। রক্তে সর্কারার পরিমাণ কম থাকলে কখনোই লবঙ্গ বেশি পরিমাণে খাওয়া ঠিক নয়। যাদের এলার্জির সমস্যা আছে তাদের লবঙ্গ ব্যবহারের দিকে খেয়াল রাখা প্রয়োজন। অনেক ক্ষেত্রে লবঙ্গ ব্যবহারের ফলে চুলকানির দেখা দিতে পারে। এমন পরিস্থিতি তে লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকতে হবে। 

শরীর সুস্থ্য রাখতে প্রতিদিন ১টি বা ২টি লবঙ্গ খাওয়া উচিত এর বেশি খাওয়া উচিত না। 

কখন লবঙ্গ খাওয়া উচিত

প্রতিদিন সকালে খালি পেটে লবঙ্গ খাওয়া শুরু করলে মেটাবলিজমের মাত্রা বৃদ্ধি হয়ে যায়। এটি কোষ্ঠকাঠিন্য , বদ হজম, গ্যাস এবং পেটের আলসারের সমস্যা গুলো দূর করতে সাহায্য করে। খাবার হজম করতে লবঙ্গের উপকারিতা রয়েছে। 

লবঙ্গ ও এলাচের উপকারিতা 

এলাচ এবং লবঙ্গ খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়। ডায়াবেটিস, হাপানি থেকে শুরু করে হৃদরোগের যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে এই এলাচ। সেই সঙ্গে বমি ভাব দূর করে এবং কর্মক্ষমতা বাড়াতেও সাহায্য করে। এলাচের রয়েছে ফাইটোকেমিক্যাল। 

লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা এর শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। লবঙ্গ রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। লবঙ্গ দাঁতের ও মুখের সমস্যা দূর করতে সাহায্য করে। এটি চুল পড়া কমাতে এবং খুশকি দূর করতে সাহায্য করে। এটি হৃদরোগ দূর করতে সহায়তা করে। লবঙ্গের অপকারিতা হলো এটি বেশি মাত্রায় খেলে এটি আমাদের শরীরে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। এটি অতিরিক্ত মাত্রায় খেলে রক্তপাত বৃদ্ধি পায় ইত্যাদি। আশা করি লবঙ্গ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url