লেবুর উপকারিতা ও অপকারিতা

আজকে আপনাদের সাথে আলোচনা করবো লেবুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। লেবুর উপকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। তাই আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি লেবুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পারবেন। লেবু মানব দেহের ওজন কমাতে সাহায্য করে, গ্যাসের সমস্যা দূর করে, মানসিক চাপ কমায়, ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে, চুল ঝলমলে করতে সাহায্য করে, চুলের খুশকি ইত্যাদি দূর করতে সাহায্য করে।

লেবুর যেমন উপকারিতা রয়েছে লেবুর খোসারও তেমন উপকারিতা রয়েছে। লেবুর খোসা চুলকে শক্তিশালী করে তুলে। লেবুর খোসা তে রয়েছে ভিটামিন সি, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আজকের এই আর্টিকেলে লেবুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন জেনে নেওয়া যাক লেবুর উপকারিতা ও অপকারিতা । 

সূচিপত্র: লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুর উপকারিতা

লেবুর উপকারিতা ও অপকারিতা উভয়ই আছে।  অনেকেরই হয়তো জানা যে, প্রতিদিন সকালে লেবুর সাথে এক গ্লাস পানি মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। শরীরে বাড়তি ওজন কমাতে সহায়তা করে থাকে এই লেবু। লেবু পানি খেলে খাবাত্র হজমে সাহায্য করে এবং বদ হজম ও দূর করতে সাহায্য করে এই লেবু। লেবু পানি প্রতিদিন নিয়মিত খেলে গ্যাস্ট্রিক হওয়ার আশঙ্কা কমে যায়। লেবু পানি আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কে শক্তিশালী করে থাকে। 

লেবুতে থাকা ভিটামিন সি এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  এছাড়াও লেবুতে ভিটামিন বি, ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম, আয়রন এনজাইম এবং পটাশিয়াম সমৃদ্ধ খাবার । আবার লেবু ত্বকের জন্যও দারুন উপকারি। কারণ লেবু তে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা আপনার ত্বকের চামড়া কুচকে যাওয়া থেকে বিরত রাখতে সাহায্য করে। লেবু খাওয়ার ফলে আমাদের হার্ট ভালো থাকে। লেবুতে অ্যান্টি -ইনফ্লেমারি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যথা দূর করতে সাহায্য করে। লেবু মানব দেহে শক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। 

কমলা লেবুর উপকারিতা

কমলা লেবুর উপকারিতা রয়েছে অনেক। এটি একটি ভিটামিনযুক্ত সুস্বাদু ফল। কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি । এছাড়া কমলা লেবুতে রয়েছে ভিটামিন বি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন এ ইত্যাদিসহ আরো অনেক উপাদান। কমলা লেবুতে দ্রবণীয় ফাইবার রয়েছে, যাকে বলা হয় পেকটিন।  কমলা লেবু কোরেস্টরল কমাতে সাহায্য করে। 

কাগজি লেবুর উপকারিতা

কাগজি লেবুর অনেক উপকারিতা রয়েছে। লেবু অনেক ভাবে খাওয়া যায়। লেবুর রস অনেক রান্নার ক্ষেত্রেই স্বাদ বাড়ানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই লেবুতে ৫-৬ শতাংশ সাইট্রিক অ্যাসিড রয়েছে । লেবুর রসের PH এর মাত্রা ২.২ এবং লেবু একটি টক জাতীয় ফল। লেবু চা খেলে অনেক উপকার পাওয়া যায়। যেমন- কাশি, কফ, তৃষ্ণা, কোষ্ঠ্যবদ্ধতা, পেটের গ্যাস ইত্যাদি সমস্যা দূর করা যায় লেবুর রস। কাগজি লেবু আমাদের চোখের সমস্যা দূর করতে সাহায্য করে, খাবার হজম করতে সাহায্য করে, খাবারের রুচি বাড়িয়ে দেয়। পেটের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে। কৃমি নাশ করতে সাহায্য করে। বমি বমি ভাব দূর করে, শরীরের ক্ষয় রোধ করে। 

ত্বকের যত্নে লেবুর উপকারিতা 

লেবুর অনেক উপকারিতা রয়েছে তার মধ্যে ত্বকের যত্নে উপকারিতা হলো একটি। লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। ত্বকের তৈলাক্ততা দূর করতে লেবুর রস ব্যবহার করা হয়। শুধু লেবুর রস ত্বকে লাগালে হবে না, এর সাথে কিছু উপাদান মিশিয়ে ত্বকে মিশ্রণটি লাগালে অনেক ভালো উপকার পাওয়া যায়। 

যেমন একটি লেবুর অর্ধেকটা নিয়ে তার রস বের করে নিতে হবে। এরপর লেবুর রসের সাথে পরিমাণ মতো মধু মিশিয়ে নিন ভালোভাবে। এবার মিশ্রণ টি ত্বকে লাগান। এবং এই মিশ্রণ টি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। মিশ্রণ টি ত্বকে শুকিয়ে গেলে এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু ত্বককে উজ্জ্বল করে এবং লেবু ত্বককে ফর্সা করতে সাহায্য করে। 

চুলের যত্নে লেবুর উপকারিতা 

লেবুতে তে রয়েছে ভিটামিন সি, যা চুলের অনেক সমস্যা সমাধান করতে ব্যবহৃত হয়।  তবে চুলের এক এক ধরনের সমস্যার জন্য এক এক ভাবে লেবু চুলে দিতে হবে। লেবু মাথার ত্বককে পরিষ্কার করে এবং চুলের ফলিকগুলো আনলক করতে সাহায্য করে। লেবুতে রয়েছে ভিটামিন সি যা কোলেজন তৈরি করে ও চুল বৃদ্ধিতে সাহায্য করে এবং চুলের ত্বকের খুশকি দূর করতে সাহায্য করে। 

চুলের ত্বকের খুশকি দূর করার জন্য যেভাবে লেবু চুলে দিবেন তা হলো-শ্যাম্পু করার ৩০ মিনিট আগে মাথা ত্বকে লেবুর রস লাগিয়ে অপেক্ষা করুন। এবং ৩০ মিনিট পর তা স্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চুলের খুশকি অনেক টা কমে গেছে এভাবে কয়েক দিন ব্যবহার করবেন দেখবেন খুশকি একেবারেই চলে গেছে।  

লেবুর শরবতের উপকারিতা

লেবুর শরবতের উপকারিতা গুলো হলোঃ 

  1. লেবুতে রয়েছে ভিটামিন সি, যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সহায়তা করে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। 
  2. প্রতিদিন সকালে লেবুর শরবত খেলে কোষ্ঠ্যকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়।
  3. ত্বক ভালো বা উজ্জ্বল রাখতে লেবুর উপকারিতা অনেক। 
  4. মুখের দুরগন্ধ দূর করে। 
  5. শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ শরীর থেকে বের করতে সাহায্য করে।
  6. লেবুর শরবত অজন কমাতে সাহায্য করে। 

লেবুর খোসার উপকারিতা

লেবুর উপকারিতা প্রায় সবারই জানা। কিন্তু লেবুর খোসার উপকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। লেবু আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গী। লেবু খেয়ে লেবুর খোসা না ফেলে আসুন আমরা জেনে নিই কি করবো। লেবুর খোসায় রয়েছে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এর মতো উপকারি অনেক উপাদান। লেবুর খোসা অজন কমাতে সাহায্য করে। লেবুর খোসা মানসিক চাপ কমাতে সাহায্য করে। শরীরের যাবতীয় বিষাক্ত উপাদান বের করতে সাহায্য করে। লেবু তে রয়েছে ভিটামিন সি, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

চুলের যত্নে যেমন লেবুর উপকারিতা আছে ঠিক তেমনি লেবুর খোসার উপকারিতাও আছে। লেবুর খোসা চুলের উজ্জলতা বাড়াতে সাহয্য করে এবং চুল শক্তিশালী ও মজবুত করতে সহায়তা করে। লেবুর খোসা শীতকালে চুল ভালো রাখতে ব্যবহার করতে পারেন। লেবু অনেক ময়লা পরিষ্কার করতে ব্যবহৃত হয়। তাই এটি তরল সাবান হিসেবেও ব্যবহার করতে পারেন। এটি বানানোর জন্য লেবুর খোসাকে ভালোভাবে বেটে/ব্লিন্ড করে নিন। এর পর এতে ডিটারজেন্ট , লেবুর রস, ভিনেগার দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এবং এতে লেবুর খোসার মিশ্রণটি মিশিয়ে নিন। এটি ফ্রিজ কিংবা আলমারি পরিষ্কার করতে সাহায্য করে।  

লেবুর অপকারিতা 

লেবুর উপকারিতা ও অপকারিতা রয়েছে। লেবুর যেওন উপকারিতে রয়েছে ঠিক তেমনি অপকারিতাও রয়েছে। অতিরিক্ত পরিমাণে লেবু খেলে পেটের সমস্যায় পরতে পারেন, তাই অতিরিক্ত মাত্রায় লেবু খাবেন না।  অতিরিক্ত লেবু খাওয়ার ফলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যেতে পারে, পেটে জ্বালা পোড়া করতে পারে, বমি বমি ভাব হতে পারে। এটি বিভিন্ন সমস্যায় পরিমাণ মতো খাবেন অন্যথায় বেশি খেলে উপকারের থেকে অপকার বেশি হবে। অতিরিক্ত লেবুর রস খাওয়ার ফলে পেটে পাথর হতে পারে। তাই আমাদের উচিত যেকোনো কিছু পরিমাণের বেশি না খাওয়া। 

লেবুর উপকারিতা ও অপকারিতা এর শেষ কথা 

আশা করি আজকের এই পোস্ট টি পড়ে লেবুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। লেবু যেমন আমাদের উপকার দেয় ঠিক তেমনি লেবুর মাত্রাতিরিক্ত ব্যবহার আমাদের ক্ষতি করে। তাই আমাদের সচেতন হওয়া উচিত যাতে উপকারের বদলে অপকার না হয়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url