পাইথন এর মৌলিক ধারণা

বর্তমানে পাইথন একটি সেরা প্রোগ্রামিং ল্যাগুয়েজের মধ্যে অন্যতম। প্রোগ্রামাদের জন্য পাইথন একটি আর্দশ ল্যাগুয়েজ। নতুন যারা প্রোগ্রামিং শিখতে চায় তাদের জন্য পাইথন ল্যাগুয়েজ অনেক সহজ এবং পছন্দযোগ্য। আমরা আজ পাইথন এর মৌলিক ধারণা থেকে কিছু প্রশ্ন এবং প্রশ্নেত্তোর নিয়ে আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক পাইথন এর মৌলিক ধারণা প্রশ্ন এবং উত্তর।

সূচীপত্র : পাইথন এর মৌলিক ধারণা

২য় অধ্যায়: পাইথন এর মৌলিক ধারণা (Basics of python)

অতি সংক্ষিপ্ত প্রশ্ন ।। পাইথন এর মৌলিক ধারণা

১।  পাইথন কি?

২। পাইথনের মোট আসন কয়টি ও কি কি?

৩। পাইথনে আইডেন্টিফায়ার বলতে কি বুঝায়?

৪। কী ওয়ার্ড বলতে কি বুঝায়।

৫। পাইথনে ব্যবহৃত কী ওয়ার্ড সংখ্যা কত?

৬। কমান্ড লাইন আর্গুমেন্টস বলতে কী বোঝায়।

সংক্ষিপ্ত প্রশ্ন ।।পাইথন এর মৌলিক ধারণা

১। পাইথনকে জেনারেল পারপাস ল্যাংগুয়েজ বলা হয় কেন?

রচনামূলক প্রশ্ন।।পাইথন এর মৌলিক ধারণা

১। পাইথনের বৈশিষ্ট্য গুলোর বর্ণনা দাও 

অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ।। পাইথন এর মৌলিক ধারণা

১।  পাইথন কি?

উত্তর ঃ পাইথন একটি হাই লেভেল , অবজেক্ট ওরিয়েন্টড , জেনারেল পারপাস , ইন্টারপ্রেটেড , ইন্টারঅ্যাক্টিভ ,সহজবোধ্য , উদ্দেশ্য কেন্দ্রিক ও উচ্চমানের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । 

২। পাইথনের মোট আসন কয়টি ও কি কি?

উত্তরঃ পাইথনের দুতি ভার্সন রয়েছে , যথা - পাইথন ২.X   এবং পাইথন 3.X

৩। পাইথনে আইডেন্টিফায়ার বলতে কি বুঝায়?

উত্তরঃপাইথনে ব্যবহৃত ভেরিয়েবল , কন্সট্যান্ট , ক্লাস , মডিউল , ফাংশন বা অন্যান্য সকল অব্জেক্ট আইডেন্টিফাই করার জন্য যে নাম ব্যবহার করা হয় তাই পাইথন আইডেন্টিফায়ার । 

৪। কী ওয়ার্ড বলতে কি বুঝায়।

উত্তরঃ পাইথনে ব্যবহৃত কতগুলো সংরক্ষিত শব্দ , কম্পাইলার এর নিকট যাদের বিশেষ অর্থ রয়েছে এবং যাদেরকে কোন ভেরিয়েবল , কন্সট্যান্ট , ফাংসন , মডিউল কিংবা অব্জেটের নাম হিসাবে ব্যবহার হয় না  সেগুলোকে কী ওয়ার্ড  বলে । 

৫। পাইথনে ব্যবহৃত কী ওয়ার্ড সংখ্যা কত?

উত্তরঃপাইথনে মোট ৩৩ টি কী ওয়ার্ড ব্যবহার হয় । 

৬। কমান্ড লাইন আর্গুমেন্টস বলতে কী বোঝায়।

উত্তরঃ কোন প্রোগ্রাম কর্তৃক আর্গুমেন্টকে ঐ প্রোগ্রাম পাঠানোর প্রগ্রামকে কমান্ড লাইন আর্গুমেন্ট কাজ করা হয় । পাইথনে sys.argv মডিউলের মাধ্যমে কমান্ড লাইন আর্গুমেন্ট আক্সেস করা যায় । 

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ।। পাইথন এর মৌলিক ধারণা

১। পাইথনকে জেনারেল পারপাস ল্যাংগুয়েজ বলা হয় কেন?

উত্তর ঃ পাইথনকে জেনারেল পারপাস ল্যাঙ্গুয়েজ বলা হয় কারন পাইথন এমন এক ধরনের সমসসার সমাধান করা যায় ; যেমন - ওয়াব প্রগ্রামিং , GUI প্রগ্রামিং , আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স , সিস্টেম প্রগ্রামিং , নেটওয়ার্ক প্রোগ্রামিং ইত্যাদি । 

রচনামূলক প্রশ্নোত্তর ।। পাইথন এর মৌলিক ধারণা

১। পাইথনের বৈশিষ্ট্য গুলোর বর্ণনা দাও। 

উত্তর ঃ পাইথন একটি হাই লেভেল , অবজেক্ট ওরিয়েন্টড , জেনারেল পারপাস , ইন্টারপ্রেটেড , ইন্টারঅ্যাক্টিভ ,সহজবোধ্য , উদ্দেশ্য কেন্দ্রিক ও উচ্চমানের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । ল্যাঙ্গুয়েজ হিসবে এর কিছু বিশিষ্ট্য রয়েছে । সেগুলো নিম্ন রুপ - 

কোড করা সহজ ঃ পাইথন এক্তি হাই লেভেল ল্যাঙ্গুয়েজ । সি ,সি++ , সি# , জাভা ,জাভাক্রিপ্ট ইত্যাদি ভাষার তুলনায় পাইথন ভাসা খুবই সহজ । পাইথন দিয়ে কোড করা সহজ এবং যে কেউ কোড করতে পারে খুব সময় এ । 

ফ্রি এবং ওপেন সোর্স ঃ পাইথন সফটওয়্যারটি পাইথনের অফিসিয়াল ওয়েবসাইট  থেকে বিনা পেমেন্ট  ডাউনলোড করা যাবে । পাইথন দিয়ে লেখা সফটওয়্যার যে শুধু ব্যবহার এবং বিতরন করা যাবে তা নয় বরং পাইথনের সোর্স  কোড ও পরিবর্তন করা যায় । 

অবজেক্ট ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ ঃ পাইথনের অন্যতম প্রধান  বিশিষ্ট্য হলো অবব্জেক্ট   ওরিয়েন্টেড প্রোগ্রামিং । পাইথন অবব্জেক্ট  ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ এবং ক্লাসের ধারণা , অবব্জেক্ট  এনক্যাপসুলেসন ইত্যাদি সমর্থন করে । 

GUI প্রগামিং সাপোর্ট ঃ GUI  এর পূর্ণরূপ হচ্ছে GRAPHICAL   USER   INTERFACE  পাইথনে tkinter , PyQt ,wxPYthon বা Pyside  ব্যবহার করে GUI তৈরি করা যায় । পাইথনে বিভিন্ন ক্রাস প্লাটফরম সমাধানের জন্য এটি বিপুল সংখ্যক  GUI ফ্রেমওয়র্ক  বিশিষ্ট্যযুক্ত । 

উচ্চস্তরের ভাষা ঃ পাইথন একটি উচ্চস্তরের ভাষা । অর্থাৎ যখন পাইথনে প্রোগ্রাম লিখা হয় তখন সিস্টেম আরকিটকচার মনে করা হয় এবং মেমোরি পরিচালনা করার দরকার নেই । 

এক্সটেনসিবল বৈশিষ্ট্য ঃ পাইথন একটি এক্সটেনসিবল ল্যাঙ্গুয়েজ  । অর্থাৎ ভাষা যেমন - C, C++, JAVA ইত্যাদি লিখিত কোোড পাইথনে ব্যবহার করা যাবে । 

পাইথন একটি  পোর্টেবল ভাষা ঃ পাইথন ভাষাও পোর্টেবল ভাষা । উদাহরণস্বরূপ , যদি উইন্ডোজ এর জন্য পাইথন কোড  লিখা হয় তবে এই কোড গুলো অন্যান্য প্ল্যাটফরম যেমন লিনাক্স , ইউনিক্স এবং ম্যাকগুলোতে  চালানো যাবে । এতে কোডের পরিবর্তনের প্রয়োজন নেই । যে কোন প্ল্যাটফরম এ চালানো যাবে । 

পাইথন হলো ইনট্রিগ্রেটেড ভাষা ঃ পাইথন হলো ইনট্রিগ্রেটেড ভাষা কারন আমরা সহজেই পাইথনকে অন্যান্য ভাষা যেমন - c, c++, java ইত্যাদি এর সাথে ইনটগ্রেট করতে পারি । 

ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ ঃ পাইথন একটি ইন্টারপ্রেটেড ল্যাঙ্গুয়েজ কারন পাইথন কোড একই সময় এ লাইন বাই লাইন এক্সিকিউট করা হয় । অন্যান্য প্রোগ্রাম এর মতো পাইথন কোড কম্পাইল করার দরকার নেই ফলে ডিবাগিং সহজ হয় । পাইথনের সর্স কোডটি তাৎক্ষনিক ভাবে বাইট কোডে রূপান্তর হয় । 

বড় স্ট্যান্ডার্ড লাইব্রারি ঃ পাইথনের স্ট্যান্ডার্ড লাইব্রারি অনেক বড় । অর্থাৎ এটি মেশিন লার্নিং ওয়েব ডেভেলপার এবং স্ক্রিপিংয়ের মতো বিভিন্ন ক্ষেত্রের জন্য বিশাল লাইব্রেরি সরবরাহ করে । রেগুলার এক্সপ্রেশন , ইউনিট টেস্টিং , ওয়েব ব্রাউজার ইত্যাদির জন্য পাইথনে অনেক লাইব্রেরি আছে । 

ডাইন্যামিক্যাল টাইপ ল্যাঙ্গুয়েজ ঃ পাইথন একটি ডাইন্যামিক্যাল টাইপ ল্যাঙ্গুয়েজ । তার ভেরিয়াবল টাইপ ( যেমন - int , double , long etc . ) আগে নির্ধারিত না হয়ে রান টাইমে নির্ধারিত হয় , যার ফলে ভেরিয়াবল টাইপ নির্দিষ্ট করার দরকার হয় না । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url