হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন

আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করবো যে হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন। অনেকের হয়তো অজানা যে আমাদের চোখের সামনে যেই সব সবজি দেখি সেই গুলা আমাদের জন্য কতোটা উপকারী।তাই হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন সেই খাবার সম্পর্কে জানানোর চেষ্টা করবো ইনশাআল্লাহ্‌ । আমাদের মধ্যে অনেকেরই হৃদরোগে ভুগছেন। তাই যারা এই রোগে ভুগছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। তো চলুন আর দেরি না করে দেখে নেওয়া যাক হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন।

হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন সেই গুলো হলো, বিট সবজি ,মিষ্টি আলু, বাঁধাকপি, ফুলকপি, স্কোয়াশ, সকল প্রকার শাক, বেগুন, মটরশুটি, টমেটো, গাজর । হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন সে সম্পর্কে বিস্তারিত জেনে নিই। 

সূচীপত্র : হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন   

বিট সবজি

বিট এক ধরনের মূলজাতীয় সবজি । অর্থাৎ বিট ফলের মূলেই রয়েছে এর প্রধান খাদ্যোপযোগী অংশ। এই বিট সবজি সাধারণত গাড়-বেগুনি এবং লাল রঙের হয়ে থাকে। বিটের লাল অংশ বিটালাইন বা এন্থোসায়ানিনযুক্ত রঞ্জক পদার্থের উপাদান । এই বিট সবজিতে  পটাসিয়াম, ম্যাগনেসিয়া, খনিজ ও ভিটামিন বি ৬ উপাদান থাকে যা রক্তসল্পতা রোগের কার্যকর। এছাড়াও এতে আছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই সবজিতে থাকা নাইট্রিক অক্সাইড যা রক্তনালী প্রসারিত করতে সাহায্য করে। এই কারণে হার্ট সুস্থ থাকে। তবে বিট সবেজির মারাক্তক প্রতিক্রিয়া দেখা দেয়। শরীরে রক্ত চাপ কম থাকলে এটা খাওয়া যাবে না। কাবল এটি রক্তচাপ আরো কমিয়ে দেয়। ত্বকে কোনো প্রকার এলার্জ থাকলে এই সবজিকে কম খেতে হবে। ডায়েট অবস্থায় এই সবচি খাওয়া টিক হবে না । এই জন্য প্রয়োজন মত খেলে হার্ট ভালো রাখবে বিট সবজি।

মিষ্টি আলু  

হার্ট ভালো রাখেতে মিষ্টি আলু খাওয়া অতি প্রয়োজন। কারণ মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন বি ৬ পাওয়া যায় যা স্নায়ুতন্ত্রের স্বাস্থের জন্য উপকারী। এছাড়া  মিষ্টি আলুতে রয়েছে অনেক পরিমাণে পটাশিয়াম । পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। মিষ্টি আলু হার্টের রক্তনালীর অভন্তরে স্বাভাবিকভাবে রক্ত চলালচল করতে সাহায্য করে। মিষ্টি আলুতে থাকা ভিটামিন, খনিজ এবং ফাইবার হৃৎপিণ্ডের জন্য অনেক উপকারী। একটি মিষ্টি আলুতে চার গ্রাম প্রায় উদ্ভিজ্জ ফাইবার আছে, যা আপনার স্বাস্থকে ভালো রাখতে সহায়তা করবে।    

বাধাকপি

বাঁধাকপি শরীরের পটাশিয়ামের মাত্রা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে লাল প্রজাতির বাঁধাকপি শরীরের বেটা- ক্যারিটিন, লুটিন ও হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে এবং অন্যান্য অ্যান্টি- অক্সিডেন্টের পরিমাণ বৃদ্ধি করতে সহায়তা করে। এই ফলে ফাইটোনিউট্রেয়েন্টস কোষ কে সতেজ রাখে, কোষের প্রদাহ দীর করে, শরীরের ফোলা কমায় যা হার্টের অসুখ, ক্যানসার, ডায়াবেটিকস রোগের প্রতিরোধে  বিশেষ ভূমিকা পালন করে।  এর সাথে সাথে রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে এবং অন্ত্রের অংশকে শক্তিশালি করে ।

ফুলকপি

হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন তার মধ্যে ফুলকপি একটি। এই ধরনের সবজিতে গ্লুকোসিনোলেটস এবং আইসোথিওসায়ানেট রয়েছে। এই দুইটি উপাদান হার্ট্রক্ষা করতে দারুন ভাবে কাজ করে। ফুলকপিতে রয়েছে হার্টের জন্য উপকারী ফাইবার। তাই সকলের উচিত মাঝে মধ্যে এই সবজি টি খাওয়া। যার ফলে হৃদরোগের আশঙ্কা কম থাকবে।  

স্কোয়াশ

হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন তার মধ্যে স্কোয়াশ একটি। স্কোয়াশ এক ধরনের বিদেশি সবজি যার কারণে আমাদের দেশে খুব একটা পরিচিত না। তবে বিভিন্ন সুপারশপে এটি কিনতে পাওয়া যায়। এই স্কোয়াশ সবজি আমাদের হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে সহায়তা করে অর্থাৎ এটি আমদের শরীরকে সুস্থ রাখতে ভীষণ উপকারি এই সবজি নানা রঙের হয়ে থাকে, যেমন- সবুজ,কমলা ইত্যাদি। এতে আছে ভিটামিন সি এবং এছাড়া পটশিয়ামও আছে। এই সব উপাদান যা আমাদের রক্তনালীর ভিতরে স্বাভাবিক রক্ত প্রবাহ করতে সাহায্য করে। তাই হার্ট ভালো রাখতে নিয়মিত স্কোয়াশ খাওয়া উচিৎ। 

সকল প্রকার শাক

আমাদের দেশে বিভিন্ন ধরনের শাক দেখা যায় এবং শাকের দামও খুব একটা বেশি না। আমদের দেশে শাক অতি সহজলভ্য এবং পুষ্টিতেও ভরপুর। শাকে থাকা ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের শরীরের বিভিন্ন অসুস্থতা থেকে মুক্তি দান করে। শাকে আছে ভিটামিন কে। ভিটামিন কে রক্তনালীকে সুরক্ষিত রাখতে সহায়তা করে। এটি ধমনির ভিতরে প্রদাহ হতে বাধা প্রদান কর। তাই শাক আমাদের হার্ট ভালো রাখতে সহায়তা করে । প্রতিদিন খাবারের তালিকায় ভিন্ন ভিন্ন শাক রাখার চেষ্টা করতে পারেন। 

বেগুন

বেগুনে ক্যালোরি খুব কম পরিমাণে থাকে যা ওজন, কোলেস্টেরল এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। যার ফলে হার্ট অ্যাটাক, করোনারি আর্টারি ডিজিজ, হার্ট ফেইলিওর, ট্রিপল ভেসেল ডিজিজের মতো প্রাণঘাতি রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। 

মটরশুটি

প্রতিদিন মটরশুটি খেলে হার্ট অ্যাটাক বা অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যা কম হওয়ার সম্ভাবনা থাকে। গবেষনায় প্রমাণিত যে মটরশুটিতে থাকা পুষ্টি কোলেস্টেরল কমাতেও সহায়তা করে। উচ্চ কোলেস্টেরল হার্ট অ্যাটাক এবং হৃদরোগের মূল কারণ। ফাইবার খাদ্য কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে  সহায়তা করে।  

টমেটো 

গবেষনায় প্রমাণিত হয়েছে যে টমেটো হার্ট সুস্থ রাখতে সহযোগিতা করে। এনসিবিআই- তে প্রকাশিত একটি গবেষণায় জানাচ্ছে যে, টমেটোতে কার্ডিওপ্রটেক্টিভ উপাদান থাকে। এই কারণে টমেটো খারাপ কোলেস্টেরল এলডিএল কমাতে সাহায্য করে। 

গাজর  

গাজরের বেশ কিছু উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করে রাখে তাই এটি হার্টের জন্য অনেক উপকারি একটি  সবজি। তাছাড়া এতে আছে লাইকোপিন এটি সাধারণত হার্টের উপকার করে থাকে। এতে থাকা অ্যান্টি- অক্সিডেন্ট হৃদযন্ত্র ভালো রাখতে  সহযোগিতা করে। পলিফেনল, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ গাজরের জুস রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। 

হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন এর শেষ কথা

হার্ট ভালো রাখার জন্য অবশ্যই আমাদের সচেতন হতে হবে। সচেতন না থাকলে আমাদের বিভিন্ন প্রকার রোগে আকান্ত হতে পারে। তারপরে যদি জটিল কোরো রোগে আকান্ত হয় তাহলে অনেক কষ্টের মধ্যে থাকতে হয়। এজন্য আমরা সব সময়ের জন্য সচেতন থাকব এবং শরীরের জন্য উপকার খাবার গুলো খেতে থাকব। আমাদের ভিটামিন, মিনারেল যুক্ত খাবার খেতে হবে। আমাদের আজকের এই আর্টিকেলে হার্ট ভালো রাখতে যে ১০ টি সবজি খাবেন এর কথা উল্লেখ করা হয়েছে তা নিয়মিত খেলে অবশ্যই হার্টের রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url