ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায়

আজকের এই আর্টিকেলে আলোচনা করবো ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় সম্পর্কে। আমরা অনেকেই চায় যে আমরা আমদের চাকরির পাশাপাশি পার্ট টাইম ইনকাম করতে। ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় অনেক আছে। যেমন - ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি। তো চলুন আমরা জেনে নিই ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় এর বিস্তারিত তথ্য।
 
ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চাইলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পরবেন। আশা করা যায় এই আর্টিকেলটি আপনার কাজে দেবে। তো চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় গুলো। 

সূচীপত্র : ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় 

গ্রাফিক্স ডিজাইন মাধ্যমে ইনকাম

বর্তমানে প্রায় ছেলে - মেয়ে পড়াশোনার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন শিখে প্রতিমাসে হাজার হাজার টাকা ইনকাম করছে তাও আবার কোন প্রকার ইনভেস্ট ছাড়াই। গ্রাফিক্স ডিজাইন এমন যে তা মন দিয়ে না করলে বা মন দিয়ে না শিখলে বা মনের মাধূর্য দিয়ে না ডিজাইন করলে ডিজাইন টা ভালো লাগে না। গ্রাফিক্স ডিজাইন টা একটা শখের কাজ বললেই চলে। এই কাজ টা মেয়েদের পার্ট টাইম ইনকাম করার উপায় হিসেবে বেস্ট। 

গ্রাফিক্স ডিজাইনের অনেক গুলো সেক্টর রয়েছে তার মধ্যে লোগো ডিজাইন টা ভীষণভাবে জনপ্রিয়। মার্কেটপ্লেসে এর চাহিদা অনেক বেশি। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করতে চান তবে আপনাকে অনেক ক্রিয়েটিভ হতে হবে এবং দক্ষতার সাথে কাজ করতে হবে। গ্রাফিক্স ডিজাইনের সেক্টর গুলো হলোঃ লোগো ডিজাইন, বিজনেস কার্ড, আইডি কার্ড ইত্যাদি ডিজাইন করে ঘরে বসে ইনকাম করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় এর মধ্যে সেরা উপায় ডিজিটাল মার্কেটিং করে ইনকাম। ডিজিটাল মার্কেটিং এর ১-২ টি ক্যটাগরিতে কাজ করলে আপনি মাসে ১০,০০০ থেকে ৫০,০০০ টাকা ইনকাম করতে পারবেন। তবে এটি ক্লায়েন্ট এবং আপনার নির্ধারিত রেট এবং প্রোজেক্ট সংখ্যার উপর নির্ভরশীল। ডিজিটাল মার্কেটিং এর মূল কাজ হলো নির্দিষ্ট সময় অনুযায়ী ক্লায়েন্টের পছন্দ মতো প্রোজেক্ট তৈরি করা। যেমন আপনার একটি ফেসবুক মার্কেটিং এ আপনার কাজ হতে পারে ৩ সপ্তাহে অ্যাড ক্যাম্পেইন চালিয়ে কমপক্ষে ১০০ টি কোয়ালিটি লিড নিয়ে আশা। ওয়েভসাইট থেকে ইনকাম করার সব থেকে জনপ্রিয় মাধ্যম হলো গুগোল অ্যাডসেন্স। এটি হলো একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। ওয়েবসাইট ব্লগিং এ আপনি আপনার পছন্দের বিষয় নিয়ে লেখা-লেখি করে অনেক টাকা আয় করতে পারবেন । এটি আপনার সাফল্যের দরজা খুলে দিবে ইনশাআল্লাহ্‌।   

এসইও এক্সপার্ট হয়ে ইনকাম

SEO এর পূর্ণরুপ হলো (Search Engine Optimization) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । অনলাইন জগতে সেলস এবং মার্কেটিং এর বৃহত্তর অংশ হলো এসইও (SEO) । সাধারণ ভাবে বলা যায় গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো তে অনলাইন সেবা দান করে এই  এসইও (SEO)। এসইও (SEO) এর বিষয়ে জানলে সেটা কে মার্কেটপ্লেসে অনেক ভাবে কাজে লাগিয়ে ইনকাম করা যায়। বাংলাদেশে এসইও (SEO) রিলেটেড প্রচুর কাজ রয়েছে। তবে অভাব রয়েছে এসইও (SEO) এক্সপার্ট দের। আপনি যদি এই কাজটি ভালো ভাবে শিখে যেতে পারেন তবে আপনি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন এসইও (SEO) এর কাজ গুলো হলোঃ 

১। বিভিন্ন ওয়েবসাইটে আউটসোর্সিং এর কাজ করতে পারবেন।   

২। অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। 

৩। এসইও (SEO) তে ই -কমার্স সাইটে কাজ করতে পারবেন। 

৪। বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানে এসইও (SEO) এর অনেক কাজ রয়েছে। 

৫। নিজের যে কোনো ব্যবসা পরিচালনা করতে পারবেন। 

৬। ব্লগ লিখে আয় করতে পারবেন।     

গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম

গুগল এডসেন্স এমন একটি সার্ভিস যার দ্বারা Advertiser রা টাকা দিয়ে বিভিন্ন বিজ্ঞাপন দেখাতে পারেন এবং Publishers রা নিজের  YouTube Video এবং blog -এ বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করে থাকে। ওয়েভসাইট থেকে ইনকাম করার সব থেকে জনপ্রিয় মাধ্যম হলো গুগোল অ্যাডসেন্স। এটি হলো একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক।    

01. Advertiser- এরা গুগল কে টাকা দিয়ে নিজের বিজ্ঞাপ প্রচার করে থাকেন। 

02. Publishers- এরা যারা গুগলে বিজ্ঞাপন নিজে দের ব্লগ ভিডিও এর মাধ্যমে লোকদের দেখান। 

গুগল এডসেন্স এর আসল কাজ হলো বিভিন্ন ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপন প্রকাশ করা। এই কাজটি করতে পারলে আপনিও অনেক টাকা ইনকাম করতে পারবেন।  

ওয়েবসাইট ডিজাইন করে ইনকাম

একজন ওয়েব ডিজাইনার বিভিন্ন ওয়েব সাইট এবং অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য প্রাথমিক পরিকল্পনা, ইউজার এক্সপেরিয়েন্স এবং ডিজাইন নিয়ে কাজ করে থাকেন। এই পেশায়  আপনার  টেকনিক্যাল এবং নন- টেকনিক্যাল এর দক্ষতার প্রয়োজন পরবে। এটির চাহিদা দেশে ও বিদেশে ব্যাপক রয়েছে । আপনি যদি চান কারো অধিনে না থেকে নিজে স্বাধীন ভাবে ইনকাম করবেন তবে আপনি ঘরে বসেই ওয়েবসাইট ডিজাইন করে ইনকাম করতে পারবেন। কেননা ফ্রিলান্সিং সেক্টরে ওয়েব ডিজাইনের মার্কেট অনেক বড়। ওয়েব ডিজাইনারের কাজ গুলো হলোঃ 

  • ক্লায়েন্টদের চাহিদা মতো কাজ করে দেয়া । এবং কাজ শেষ না হওয়া পর্যন্ত ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ রাখা।
  • ওয়েব সাইট/ ওয়েবপেইজ / অ্যাপ্লিকেশনের লেআউট তৈরি করা। 
  • ক্লায়েন্ট এর কাছে প্রাথমিক ডিজাইন উপস্থাপন করা। 
  • প্রয়োজন মতো কোড লেখা। 
  • দরকার হলে কন্টেন্ট ম্যনেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করা।
  • কাজ টি শেষ হলে সব কিছু যাচাই বাচাই করে দেওয়া। 
  • পরবর্তিতে কাজ টি ক্লায়েন্ট এর হাতে হস্তান্তর করা। 

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

যদি আপনার একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে বা আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে তবে আপনার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম সেরা মাধ্যম হতে পারে। এমনি তেই ব্লগ কিংবা ইয়উটিউব থেকে ইনকাম করার অনেক উপায় আছে। তবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করাটা অনেক লাভজনক বলে প্রমাণিত হচ্ছে। এটির শুরু করার উপায় গুলো হলো ঃ প্রথমত আপনার একটি পেজ কিংবা ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল থাকতে হবে। 

ভিডিও এডিটিং করে ইনকাম 

ভিডিও এডিটিং করে ইনকাম করা অনেকের স্বপ্ন । কিন্তু আপনি চাইলেই ঘরে বসে এই স্বপ্ন পূরণ করতে পারবেন। তবে আপনাকে জানতে হবে ভিডিও এডিটিং সম্পর্কে । আপনি যদি জানতে চান ভিডিও এডিটিং কিভাবে করে তবে ইউটিউব এ সার্চ দিবেন দেখবেন অনেক গুলো টিউতোরিয়াল চলে আসবে। যে কোন না জানা তথ্য জানার জন্য যে প্লাটফ্রমটি রয়েছে তা হলো ইউটিউব। আপনি মনোযোগ সহকারে ভিডেও গুলো দেখবেন এবং সেখান থেকেই সিখে যেতে পারবেন কিভাবে ভিডিও এডিট করতে হয়। আপনি যদি ভিডেও এডিটিং শিখে যান তবে আপনি বিভিন্ন চ্যানেল কিংবা টেলিভিশনে চাকরি পাবেন। আপনি ভিডিও এডিটিং সফটওয়্যার দিয়ে প্রতিনিয়ত তা প্র্যাক্টিস করবেন । তবেই আপনি সফলতা আশা করতে পারবেন। 

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হয়ে ইনকাম 

বর্তমান যুগ সোশ্যাল মিডিয়ার যুগ, তাই এটিই উত্তম সময় সোশ্যাল মিডিয়ায় ইনকাম করার। এখন সব ধরনের ব্যবসাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হয়ে থাকে। সোশ্যাল মিডিয়া ম্যানেজার  হয়ে কাজ করার পূর্বে অবশ্যই জানতে হবে সোশ্যাল মিডিয়া সম্পর্কে। একজন সোশ্যাল মিডিয়া ম্যনেজার হলো এমন একজন ব্যক্তি যিনি কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের দ্বারা দায়িত্ব প্রাপ্ত হয়ে ঘরে বসে উক্ত কার্যক্রম সোশ্যাল মিডিয়াতে প্রচার, নিয়ন্ত্রন এবং পরিচালনা করে থাকেন এবং এর বিনিময়ে পারিশ্রমিক পেয়ে থাকেন। 

আর্টিকেল রাইটিং করে ইনকাম

ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় এর মধ্যে সব থেকে সহজ এটি। আর্টিকেল রাইটিং করে ইনকাম করা অনেক সহজ। আপনি কম্পিউটার সম্পর্কে অল্প কিছু জানলেও আপনি এই কাজ টি করতে পারবেন। আর্টিকেল রাইটিং এর ক্ষেত্রে আপনার টাইপিং এর দক্ষতা থাকলেই হবে। আপনি যতো তারাতারি টাইপ করতে পারবেন ততোই লাভ আপনার। আর্টিকেল রাইটিং করে অনেকে ঘরে বসে ইনকাম করছে । আপনি ইংলিশ কিংবা বাংলায় লিখে মাসে ১০০ ডলার থেকে ৫০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। আপনি আর্টিকেল রাইটিং ফেসবুক গ্রুপ গুলোতে কাজ করে কিংবা সরাসরি ব্লগের ওয়েবসাইটে কাজ করতে পারেন।   

ডাটা এন্ট্রি মাধ্যমে ইনকাম 

ডাটা এন্ট্রি শেখার আগে ডাটা এন্ট্রি সম্পর্কে জানতে হবে। ডাটা এন্ট্রি বলতে ডাটাকে এক স্থান থেকে অন্য স্থানে প্রবেশ করানো। আপনি একটা সোর্সে একটা বিষয় সম্পর্কে লিখলেন এবং অন্য সোর্সে কপি পেস্ট করলেন এটাকে ডাটা এন্ট্রি বলে। এই ডাটা বিভিন্ন ধরনের হতে পারে। যেমন মিডিয়া এবং ফাইল ইত্যাদি। সাধারণ কম্পিউটারের ব্যবহার এবং টাইপিং এর মোটামোটি দক্ষতা থাকলেই এই কাজ টি করতে পারবেন। এক্ষেত্রে মাইক্রোসফট অ্যাপ গুলা সম্পর্কে জানা লাগবে। তবে ডাতা এন্ট্রির কাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো দ্রুত টাইপ করার দক্ষতা কারণ এখানে আপনাকে অনেক বড় মানের ডাটা নিয়ে কাজ করতে হবে ।     

ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় এর শেষকথা 

ঘরে বসে অনলাইনে পার্ট টাইম ইনকাম করার উপায় জেনে সেই উপায় অনুযায়ী কাজ করলে সফলতা আশা করা যায়। আপনি কোন সাইটে এ ভালো কাজ করতে পারবেন একান্তই আপনার বিষয় এটা। একজন ভালো ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারে বলে যে আপনিও সেটাই পারবেন এমন টা না। এক এক জনের দক্ষতা এক এক কাজের উপর। তাই কে কি করল তা না দেখে আপনি নিজে যেটা পারবেন বলে মনে করবেন আপনি সেই কাজ টাই করবেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url