কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায়

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কিডনি। বর্তমানে এই কিডনি রোগে অনেকে আক্রান্ত হচ্ছে। কিডনি ড্যামেজ রোগটি খুব আস্তে আস্তে এবং নীরবে শরীরের ক্ষতি করে। অনেক বেশি ক্ষতি না হওয়া পর্যন্ত লক্ষণ গুলো ভালোভাবে প্রকাশ পায় না। সম্পত্তিক গবেষণায় দেখা যায় শুধুমাত্র আমেরিকাতে প্রায় ২৬ মিলিয়ন মানুষ কিডনি ড্যামেজ সমস্যায় আক্রান্ত।

অনেক কারণে মানব দেহের এই অঙ্গটি ক্ষতি গ্রস্ত হতে পারে। সমস্যার প্রথম থেকে ভালো করে চিকিৎসা না করলে কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় রয়েছে অনেকগুলো। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় গুলোর প্রধান কিছু কারণ জেনে নেওয়া যাক।

সূচীপত্র: কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় 

কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় গুলো বিস্তারিত আলোচনা করা যাক।

প্রস্রাব করতে সমস্যা হলে 

প্রস্রাবকম হওয়া কিডনি ড্যামেজে গুরুত্বপূর্ণ লক্ষণ। আবার রাতের বেলায় ঘনঘন প্রসাব করা কিডনি নষ্ট হওয়ার লক্ষণ। সমস্যা গুলো কিডনি  ড্যামেজ হওয়ার কারণে হয়।কিডনি রোগের অন্যতম কারণ কম প্রস্রাব।কিডনির ছাঁকনি  বা ফিল্টার গুলো নষ্ট হয়ে গেলে প্রস্রাবের সমস্যা হয়। তাই আমাদের লক্ষ্য রাখতে হবে যদি কখন দেখা যায় প্রস্রাবে কোনো প্রকার সমস্যা হচ্ছে তাহলে দ্রুত আমাদেরকে চিকিৎসের পরামর্শে আসতে হবে। 

প্রস্রাবে রক্ত বের হলে 

কিডনি নষ্ট হয়েছে কিনা বুঝার উপায়  কিডনি ড্যামেজের লক্ষণ গুলোর মধ্যে প্রস্রাবে রক্ত গেলে  খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। প্রস্রাবের সাথে রক্ত অতিরিক্ত মাত্রায় হলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। কিডনি ড্যামেজ হয়ে গেলে রক্তের কোষ গুলো প্রসাবের সাথে বের হয়। প্রস্রাবে অনেক বেশি ফোম বা ফেনা থাকলে বুঝতে হবে প্রস্রাবের  সাথে প্রোটিনটি বের হচ্ছে। একটি সতেজ ও স্বাস্থ্যকর কিডনির প্রস্রবের সাথে রক্ত বের হয়। অ্যালবামিন নামে একটি প্রোটিন থাকার কারণে প্রস্রাবে রক্ত বের হয়। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় মধ্যে এটি একটি লক্ষণ।

আরো পড়ুন: কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

প্রস্রাবের সময় ব্যথা অনুভাব কারা

কিডনি ড্যামেজের আরো একটি লক্ষণ প্রস্রাবে ব্যাথা। প্রস্রাব করার সময় ব্যাথা পেল বা প্রস্রাব করতে ব্যাথা হলে প্রাথমিক ভাবে ধারণা যায় কিডনির সমস্যা শুরু হতে যাচ্ছে। কারণ প্রস্রাবে জ্বালা, ব্যথা এগুলো মূত্রনালী সংক্রমণের লক্ষণ। জ্বর এবং পিঠে ব্যথা হয়ে থাকে এটি  কিডনিতে ছড়িয়ে পড়লে। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় এটি আরো একটি লক্ষণ।

পায়ের গোড়ালি ও পায়ের পাতা ফুলে যাওয়া

কিডনি ড্যামেজ এর অন্যতম একটি লক্ষণ পায়ের গোড়ালি ও পায়ের পাতা হঠাৎ ফুলে যাওয়া। অনেক সময় দেখা যায় রাতে পায়ের গোড়ালি ও পায়ের পাতা টিক ছিল কিন্তু সকালে উঠে দেখেন আপনার পায়ের গোড়ালি ও পায়ের পাতা ফুলে গেছে। কিডনি ড্যামেজ হওয়ার সাথে সাথে শরীরে সোডিয়ামের পরিমাণ হ্রাস, পায় যার কারণে পায়ের গোড়ালি ও পায়ের পাতাফুলে যায়।

খাবারে অরুচি আসে 

খাবারের উপরে ঘৃণা বা অরুচি হতে পারে বিভিন্ন কারণে। আপনার অনেক পছন্দের খাবার কিন্তু খেতে ইচ্ছে করছে না। এটার কারণ আপনার শরীরে টাক্সিনের উৎপাদনের কার্যকারিতা বেড়ে গেলে কিডনির কার্যকারিতা  কমে যায়। রক্তে বজ্র পদার্থ বেড়ে গেলে কিডনি ড্যামেজ রোগীদের বমি বমি ভাব এবং বমি হয়ে থাকে। এর ফলে খাবারের রুচি আসে না খাওয়াও কমে যায়।

আরো পড়ুন: কিডনি ব্যথা দূর করার ঘরোয়া ৫ টি উপায়

চোখের চারপাশ ফুলে যাওয়া

আমাদের অনেক সময় দেখতে পাই আমাদের চোখ ফূলে আছে এবং সেটা বেশ স্থায়ী ভাবে আছে । তাহলে প্রাথমিক ভাবে বুঝা যায় কিডনি সমস্যা শুরু হয়েছে। কারণ কিডনি থেকে প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত প্রোটিন বের হয়ে গেলে তার চোখের চারিদিকে ঘোরে, এবং চোখের চারপাশ ফুলে যায়।এটি কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায়।

মাংসপেশিতে টান ধরলে

কখন কখন আমরা দেখতে পাই রাতে ঘুমানো কালে পায়ে বা বিভিন্ন স্থানে টান সৃষ্টি হয় এবং ব্যাথা পায়। সাধারণত ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতা মাংসপেশিতে টান খিল লাগে। এটি কিডনি সমস্যার সৃষ্টি করে। যেমন : ফসফরাসের ও ক্যালসিয়াম  এর মাত্রা কমে গেলে মাংসপেশিতে টান সমস্যা গুলো দেখা যায়।

ত্বকে র‍্যাশ এবং চুলকানি দেখা দাওয়া

কিডনি ড্যামেজ হয়ে গেলে রক্ত বজ্র পদার্থ  বেড়ে যায়। এতে ত্বকের চুলকানি হয়ে থাকে। কিডনি সুস্থ থাকলে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। শরীর থেকে অতিরিক্ত তরল ও বর্জ্য বের করে দেয়, শরীর কে অনেক শক্তিশালী করে তোলে,  শরীরে খনিজ  লবণের ভারসাম্য তৈরি করে। কিডনি ড্যামেজ হয়ে গেলে এ সকলের ভারসাম্য রক্ষা করতে পারে না ফলে শুষ্ক ফেটে যাওয়া ত্বক সৃষ্টি করে। রক্তে খনিজের ভারসাম্যহীন হলে ত্বকে চুলকানি দেখা দেয়। কিডনি যখন সঠিকভাবে কাজ করে না তখন এই সকল সমস্যা গুলো দেখা দেয়। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায়  গুলোর মধ্যে এটি একটি  গুরুত্বপূর্ণ বিষয়।

সর্বক্ষণ ক্লান্ত অনুভব করা

কিডনি কাজ করার ক্ষমতা যখন কমে যায় তখন রক্তের টক্সিন উৎপন্ন হয়। ক্লান্ত ও দুর্বল অনুভব করে। কিডনি ড্যামেজের পরে ঠিকভাবে খেতে না পারার কারণে ও ক্লান্তি অনুভব হয়। এমন আমাদের হলে যত দ্রুত সম্ভব ডাক্তরের পরমর্শে গিয়ে আমাদের ওষুধ সেবন করতে হবে। তাছাড়া কিডনির সমস্যা বাড়তে থাকবে। 

কাজে মনোযোগ কমে যাওয়া

আমাদের অনেক সময় যে কোনো কাজের প্রতি বিরক্ত লাগে কিন্তু যদি দেখা যায় আপনার কোনো কাজেই ভালো লাগছে না বা মনোযোগ আসছে না তাহলে এটি আপনার কিডনির সমস্যা শুরু হতে যাচ্ছে। রক্তের লোহিত কনিকা  কমে যাওয়ার কারণে অক্সিজেনের কমে যায় মস্তিষ্কে। এতে কোন কাজে মনোযোগ  দিতে অসুবিধা হয়। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় এটি আরো একটি লক্ষণ।

আরো পড়ুন: কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা ব্যায়াম

ছোটো ছোটো শ্বাস নেওয়া

কিডনি আক্রান্ত রোগে ফুসফুসে তরল পদার্থ জমা হতে থাকে। এছাড়া কিডনি ড্যামেজ রোগীদের শরীরে রক্তশূন্যতা দেখা দেয়। এই সকল কারণে নিঃশ্বাস নিতে সমস্যা হয় তাই অনেক সংক্ষিপ্ত শ্বাস নেই, বা ছোট ছোট করে শ্বাস নেই। শ্বাসের সমস্যা হলে কোনো কথা চিন্তা না করেই ডাক্তরের কাছে যেতে হবে কারণ শ্বাস ছোট হয়ে আসলে মৃত্যু পযর্ন্ত েহতে পারে। 

ওজন কমে যাওয়া

কিডনি ড্যামেজ হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। খাবারের প্রতি অনিহা বা অরুচি হয়। পছন্দের খাবারও খেতে ইচ্ছে করে না । আবার খাওয়া দাওয়া টিক আছে কিন্তু আপনার ওজন কমতে থাকছে। তাহলে প্রাথমিক ভাবে বুঝা যায় আপনার কিডনির সমস্যা হতে যাচ্ছে। কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় শেষ একটি লক্ষণ।

শেষ কথা : কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় 

কিডনি ড্যামেজের লক্ষণ-কিডনি নষ্ট হয়েছে কি না বুঝার উপায় গুলো দেখামাত্রই ডাক্তারের পরামর্শ নেওয়া ও কিডনি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিডনি নষ্ট হয়েছে কিনা বুঝার উপায় কিডনি  ড্যামেজের লক্ষণ উপরোক্ত উপসর্গ গুলো দেখা যায় তাহলে চিকিৎসা নিয়ে আপনার কিডনির কোন সমস্যা আছে কিনা নিশ্চিত হোন। কারণ আপনার একটি মাত্র অবহেলা জীবন কেড়ে নিতে পারে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url