মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়

মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে সবার জানা উচিত। কারণ বেশির ভাগ মানুষই মাথার যন্ত্রণায় ভুগেন। এটি প্রায় প্রতিটি মানুষকে ভীষণভাবে কষ্ট দিয়ে যাচ্ছে। মাথা যন্ত্রণা কমানোর জন্য এক একজন এক একরকম পদ্ধতি অবলম্বন করে থাকে। আজকে আপনাদের সাথে শেয়ার করবো মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় । মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানার জন্য অবশ্যই পুড়ো আর্টিকেলটি পড়তে হবে।

আজকে আপনাদের সাথে আলোচনা করবো মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে। তো চলুন জেনে নেওয়া যাক মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় গুলো। ঘুম কম হলে কিংবা ঘুম বেশি হলে মাথা ব্যথা করে, তাই নিয়মিত ঘুমের প্রয়োজন। ঘুম কম হলে এই মাথা ব্যথা বেশি দেখা দেয়। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। বেশি শুয়ে বসে থাকার কারণেও মাথা ব্যথার সৃষ্টি হয়। আবার পানি কম খেলে মাথা ব্যথার উতপত্তি হয় অর্থাৎ আপনি যে পরিমাণ পানি খাচ্ছেন তার বেশি পরিমাণ পানি যদি আপনার শরীর থেকে বের হয়ে যায় তবে মাথা ব্যথার সৃষ্টি হয়। খাওয়া - দাওয়া ঠিক মতো না করলে মাথা ব্যথার সৃষ্টি হয়  অর্থাৎ কোনো বেলার খাবার বাদ দেওয়া যাবে না। আশা করি মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জেনে উপকৃত হবেন । 

সূচীপত্র : মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়

মাথা ব্যাথা হলে করণীয় 

 ঘুম কম হলে কিংবা ঘুম বেশি হলে মাথা ব্যথা করে, তাই নিয়মিত ঘুমের প্রয়োজন। ঘুম কম হলে এই মাথা ব্যথা বেশি দেখা দেয়। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। আবার পানি কম খেলে মাথা ব্যথার উতপত্তি হয় অর্থাৎ আপনি যে পরিমাণ পানি খাচ্ছেন তার বেশি পরিমাণ পানি যদি আপনার শরীর থেকে বের হয়ে যায় তবে মাথা ব্যথার সৃষ্টি হয়। খাওয়া - দাওয়া ঠিক মতো না করলে মাথা ব্যথার সৃষ্টি হয়  অর্থাৎ কোনো বেলার খাবার বাদ দেওয়া যাবে না। মাথা ব্যথার আরো কারণ হলো মানসিক চাপ, কোনো ভাবেই মানসিক চাপ নেওয়া যাবে না।   

মাথা ব্যাথার ঔষধ

সাধারণত অল্প মাথা ব্যথা হলে ডাক্তারের নিকট যাওয়া হয় না।  আবার সেই রকম কোন ঔষুধও খাওয়া হয় না। তবে এটা করা উচিত না, কারণ ছোট সমস্যা থেকেই বড় সমস্যার সৃষ্টি হয়। তাই ডাক্তারের নিকট পরামর্শ নিয়ে ঔষুধ খাওয়া উচিত। তবে অনেক সময় দেখা যায় ডাক্তারের নিকট যাওয়া সম্ভব হয়ে উঠে না সেই ক্ষেত্রে বাসায় নাপা এক্সট্রা এবং ভার্গন ট্যাবলেট রাখা ভালো। কারণ এই দুইটি ঔষুধ মাথা ব্যথা কমাতে সাহায্য করে। 

আরো পড়ুন: কিডনি রোগের কারণ,লক্ষণ ও প্রতিকার

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ

মাথা ব্যথা একটি ভয়ংকর রোগ। এই রোগে আক্রান্ত প্রায় সবাই । নিয়মিত মাথা ব্যথা হলে অবশ্যই সাবধান হতে হবে। কারণ এর পিছে থাকতে পারে বিভিন্ন রোগ যেমন- মাইগ্রেইন, টেনশন হেডেক, ক্লাস্টার হেডেক ইত্যাদি। মাথা ব্যথা এসব রোগের কারণ হতে পারে। তাই মাথা ব্যথা হলে অবশ্যই  ডাক্তারের নিকট পরামর্শ নিতে হবে। 

মাথা যন্ত্রণা কমানোর উপায়

সুগন্ধযুক্ত তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে মাথা ব্যথা অনেকটা কমে। মাথা  ব্যথা করলে চা-কফি খেলে মাথা ব্যথা কমে যায়। চা- কফি তে উপস্থিত ক্যাফেইন মাথা ব্যথা কমাতে বিশেষ ভূমিকা রাখে। চা আদা, লবঙ্গ ও মধু দিয়ে বানিয়ে খেলে মাথা ব্যথা অনেকটাই কমে যায়। আবার অসহ্যকর মাথা ব্যথা করলে গোসল করলে কিছুটা উপশম পাওয়া যায়। 

আরো পড়ুন:  কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা ব্যায়াম

 টেনশনে মাথা ব্যথা 

প্রতিটি মানুষ কোন না কোন সময় টেনশন করার ফলে মাথা ব্যথায় ভুগেন। এই সমস্যা টিনেজ বয়সী ছেলেমেয়ে এবং প্রাপ্তবয়স্ক লোকদের হয়ে থাকে। পুরুষদের তুলনায় মহিলাদের এই সমস্যাটি বেশি হয়ে থাকে। তবে এই ব্যথা ৩০ মিনিট কিংবা কয়েক ঘণ্টা থাকতে পারে। আবার কোনো কোনো সময় এটি কয়েক দিন স্থায়ী হতে পারে। যদি কোনো প্রাপ্তবয়স্ক মানুষের এই ব্যথা ন্যূনতম ৩ মাস আর প্রতিমাসে ১৫ বারের বেশি দেখা দেয় তবে তাকে ক্রনিক টাইপ মাথা ব্যথা বলে।  

গ্যাস থেকে মাথা ব্যাথা

মাথা ব্যথার সমস্যা এখন প্রায় প্রতিটি ঘরেই রয়েছে। মাথা ব্যথা জীবনকে কষ্টকর করে তোলে । কাজে মন বসে না ব্যথার কারণে। মাথা উপরে তুলতে অনেকের কষ্ট হয়। তাই মাথা ব্যথা থেকে সাবধান। মাথা ব্যথার অনেক কারণ রয়েছে। তবে অনেকে মনে করে গ্যাস থেকে মাথা ব্যথা হয়। তবে এই ধারণা একেবারেই ভুল। কারণ গ্যাস মাথায় গ্যাস পৌঁছানো সম্ভব না তাই গ্যাস থেকে মাথা ব্যথা হওয়ার কোনো সম্ভাবনাও নাই। 

আরো পড়ুন: প্রসাবে জ্বালাপোড়া ঘরোয়া চিকিৎসা 

মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় এর শেষকথা 

মাথা ব্যথা থেকে শুরু হতে পারে বিভিন্ন জটিল রোগ। তাই জটিল রোগ থেকে মুক্তি পেতে অবশ্যই মাথা ব্যথা হতে সাবধান থাকতে হবে। মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়  হলো- মাথা ব্যথা হলে চা কিংবা কফি বানিয়ে খেলে মাথা ব্যথা কমতে পারে। টেনশনমুক্ত থাকতে হবে মাথা ব্যথা কমানোর জন্য ইত্যাদি। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url