সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বিশ্বে প্রযুক্তি অগ্রগতির ফলে মানুষের সুযোগ সুবিধা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। বিশ্বে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে সবকিছু হাতের মুঠোয় চলে এসেছে। আগে যেখানে কোন কিছু করার আগে বা ব্যাংকে কোন একাউন্ট খোলার জন্য ব্যাংকে যেতে হতো। এখন তা ঘরে বসেই খোলা যায়। আজকে আমরা সিটি ব্যাংক সম্পর্কে জানব। সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, কিভাবে আপনি সিটি ব্যাংকে একাউন্ট খুলবেন সেই সম্পর্কে আমরা জানব।

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সিটি ব্যাংক একাউন্ট খোলার সুযোগ সুবিধা একাউন্ট খুলতে গেলে কি কি করতে হবে কিভাবে একাউন্ট খুলবেন সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এইসব সম্পর্কে আজকে আমরা জানবো। সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত নিচে দেয়া হল।

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম দুই ভাবে করা যায় ব্যাংকে গিয়েও করা যায় আবার অনলাইনের মাধ্যমে সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম আছে।

সূচিপত্রঃ সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ব্যাংকে গিয়ে

১৮ বছর বয়স বা তার বেশি যে কেউ সিটি ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। ১৮ বছরের কম হলে একাউন্ট খুলতে পারবেনা এক্ষেত্রে কম বয়স হলে অভিভাবকের প্রয়োজন হবে । সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ব্যাংকে একাউন্ট খুলতে কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস দরকার সে সম্পর্কে নিচে জানানো হলো।
প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্টস
১। দুই কপি ছবি।
২। এনআইডি/জন্ম সনদ/পাসপোর্ট বা যেকোনো একটি আইডি কার্ড।
৩। নমিনীর ১ কপি ছবি।
৪। নমিনির এন আই ডি/জন্ম সনদ/পাসপোর্ট যেকোনো একটি।
৫। ই-টিআইএন (যদি থাকে)
৬। আয়ের এর উৎসর ১ কপি নথিপত্র।
সিটি ব্যাংক একাউন্ট খুলতে আপনার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ব্যাংকের নিকটস্থ শাখায় যেতে হবে। সেখানে ব্যাংক কর্মকর্তা বা স্টাফদের বললে তারা একটি ফর্ম দিবে । ফর্ম ডকুমেন্ট অনুযায়ী পূরণ করতে হবে। এবং প্রাইমারি ডিপোজিট সহ ব্যাংকে জমা দিতে হবে।

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনলাইনে

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনলাইনে চালু করেছে। মোবাইলে একটি অ্যাপ চালু করেছে। যে কেউ চাইলে ঘরে বসে সহজে সিটি ব্যাংক একাউন্ট অনলাইনে খুলে ফেলতে পারে। অনলাইনে একাউন্ট খুলতে কি কি প্রয়োজন তা নিচে দেয়া হল।
১। আবেদনকারীর এন আই ডি কার্ড।
২। নমিনির জাতীয় পরিচয় পত্র।     
৩। নমিনির ছবি।
সিটি ব্যাংক অনলাইনে একাউন্ট খোলার ধাপঃ
১। Open an individual account নির্বাচন করুন: প্রথমে সিটি একাউন্ট অ্যাপ খুলুন এবং নিজস্ব একাউন্ট করার জন্য Open an individual account নির্বাচন করুন।

২। মাসিক লেনদেন নির্বাচন করুনঃ আপনার সম্ভাব্য মাসিক লেনদেন নির্বাচন করুন ১০০,০০০ বা তার কম হলে কোন এক্সট্রা ডকুমেন্টস লাগবে না।

৩। মোবাইল নাম্বার ভেরিফাই করুনঃ আপনার মোবাইল নাম্বার দিতে হবে। তারপর আপনি একটি OTP পাবেন, তারপর Next চাপুন।

৪। এনআইডির ছবি আপলোড করুনঃ আপনার জাতীয় পরিচয় পত্রের সামনে এবং পেছনের এক কপি করে ছবি দিতে হবে।
৫। নিজের ছবি আপলোড করুনঃ নিজের একটি সেলফি তুলুন।

৬। পেশা নির্বাচন করুনঃ আপনার পেশা নির্বাচন করুন।

৭। ঠিকানা ঃ আপনার বর্তমান ঠিকানা নির্বাচন করুন।

৮। মেইল আইডি ঃ আপনার ই-মেইল দিন।

৯। নমিনির বিবরণ দিনঃ যাকে আপনি নমিনি করবেন তার বিবরণ নাম, জাতীয় পরিচয় পত্র , সম্পর্ক নির্বাচন করুন এবং তার একটি ছবি দিন।

১০। একাউন্টের ধরন এবং শাখা নির্বাচন করুনঃ একাউন্টের ধরন এবং নিকটস্থ শাখা নির্বাচন করুন। এবং শর্তাবলী বাক্সে টিক দিন।
আপনার প্রক্রিয়া সফল হয়েছে এবং একাউন্ট সফলভাবে চালু হয়ে যাবে। আপনি আপনার মোবাইল নম্বর এবং ইমেইল একাউন্টে অ্যাকাউন্ট খোলা সফল হওয়ার একটি বার্তা পাবেন।
একাউন্টে ব্যবহার করার জন্য আপনাকে City Touch App অনলাইন নিবন্ধন এর মাধ্যমে অ্যাকাউন্টটি সংযুক্ত করতে হবে।

সিটি ব্যাংক একাউন্ট খোলার সুবিধা

সিটি ব্যাংক একাউন্ট খোলার অনেক সুবিধা রয়েছে সুবিধাগুলো নিচে দেয়া হল।
১। চেকবুক এর সুবিধা।
২। সহজে নগদ টাকা উত্তোলনের জন্য ও সহজে কেনাকাটার জন্য ডেবিট কার্ড সিটিমেক্স কার্ড নেওয়ার সুবিধা রয়েছে।
৩। সিটিমেক্স কার্ডের মাধ্যমে খরচের পরিমাণ ক্যাশব্যাক সুবিধা।
৪। সিটি টাচ এর মাধ্যমে ইউটিলিটি বিল পেমেন্ট সুবিধা।
৫। স্থায়ী নির্দেশে টাকা স্থানান্তর।
সিটি ব্যাংক একাউন্ট করার নিয়মঃ সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, সিটি ব্যাংক একাউন্ট খোলার সুবিধা এগুলো সম্পর্কে আমরা উপরে জেনেছি। সিটি ব্যাংক একাউন্ট কিভাবে খোলার নিয়ম দুই ভাগে খোলা যায়।
১। অফলাইনে
২। অনলাইনে । 
এই দুটি সার্ভিস এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সার্ভিস হল অনলাইন। এই সম্পর্কে আমরা উপরে জেনেছি।

সিটি ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে

সিটি ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে এ সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি না। যে কোন ব্যাংকে একাউন্ট খোলার সময় নির্দিষ্ট একটি চার্জ রয়েছে যা যেকোন ব্যাংক গ্রাহক কে দিতে হবে। সিটি ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কে আজকে আমরা জানব।
আপনি যদি ব্যাংক একাউন্ট তৈরী করতে চান, তাহলে সর্বপ্রথম আপনাকে কোন রকমের চার্জ দিতে হবে না। তবে একাউন্টের সুবিধার জন্য আপনাকে অবশ্যই ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০০০ টাকা জমা দিতে হবে। এ টাকা গুলো মূলত কোন প্রকার চার্জ না।

সিটি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমরা  জেনেছি। সিটি ব্যাংক একাউন্ট কিভাবে খুলতে হয় সে সম্পর্কে আমরা জেনেছি কিন্তু ব্যাংকে একাউন্ট খোলার পর আমরা কি করে অ্যাকাউন্ট চেক করব বা সিটি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে আমরা জানবো। কিভাবে আমরা অ্যাকাউন্ট চেক করব সেই সম্পর্কে বিস্তারিত দেয়া হল।

১। ইন্টারনেটে আপনার ব্রাউজারটি খুলুন। এবং Citibank.com যান। আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন। এবং বোতামে ক্লিক করুন এবং তালিকা থেকে ব্যাংকিং নির্বাচন করুন।

২। অনলাইন অ্যাক্সিস সেট আপ করুন এবং বোতামটি তে ক্লিক করুন। সিটি ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার সহ আপনার সিটি ব্যাংক এটিএম কার্ড নম্বর এবং পিন লিখুন এবং ক্লিক করুন।

৩। অনলাইন ব্যাংকিং ব্যবহার করার জন্য একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড নির্বাচন করুন। এমন একটি পাসওয়ার্ড নির্বাচন করুন অন্যদের জন্য অনুমান করা কঠিন তবে আপনার মনে রাখা সহজ হবে। 

৪।Citibank.com পেজে ফিরে যান এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন" ক্লিক করুন । তালিকা থেকে ব্যাংকিং চয়ন করুন।

৫। ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন সাইন ইন ক্লিক করুন। আপনার ব্যালেন্স এবং সাম্প্রতিক লেনদেন পর্যালোচনা করতে আপনার ব্যাংক একাউন্টে ক্লিক করুন। এভাবে আপনি সিটি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।
সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমরা উপরে বিস্তারিত জেনেছি। সিটি ব্যাংকের মাধ্যমে আমরা অনেক প্রকার লোন নিতে পারি। সিটি ব্যাংক বর্তমানে চার ধরনের লোন প্রদান করে থাকে। নিচে সেই সম্পর্কে দেয়া হল।
সিটি ব্যাংক লোন এর প্রকারঃ ওর জন্য ব্রদবে ক্রিম বানাতে চাই
১। অটো লোন
২। পার্সোনাল লোন
৩। হোম লোন
৪। সিটি বাইক লোন।  
সিটি ব্যাংক একাউন্ট থেকে এই চার প্রকারের লোন গ্রাহকগণ নিতে পারবেন।

শেষকথাঃ সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সিটি ব্যাংক একাউন্ট চেক

বাংলাদেশের অন্যান্য ব্যাংকগুলোর মধ্যে সিটি ব্যাংক জনপ্রিয় একটি ব্যাংক। সিটি ব্যাংক ২৪ ঘন্টা এবং সপ্তাহে ৭ লাগামহীনভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার জন্য সিটি ব্যাংকের অধীনে  গুরুত্বপূর্ণ সেবা বিদ্যমান রয়েছে। সিটি ব্যাংকের মাধ্যমে আপনি ঘরে বসেই সমস্ত কার্যক্রম সম্পাদন করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url