মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩

জীবনযাত্রার মান উন্নত করতে হলে। উন্নত দেশের উন্নত প্রতিষ্ঠানে পড়াশোনা করা টা দরকার। এই জন্যই এখন মেধাবী শিক্ষার্থীরা এসএসসি বা এইচএসসি পরিক্ষা দেওয়ার পরেই উচ্চ শিক্ষার জন্য পারি জমাচ্ছেন দেশের বাহিরে। আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি লেখা হচ্ছে মালয়েশিয়া পড়াশোনার খরচ কত।
কিভাবে মালয়েশিয়া যাওয়া যায়।মালয়েশিয়া ভিসা প্রসেসিং কিভাবে করা যায় ইত্যাদি বিষয় নিয়ে। মালয়েশিয়া ভিসা বা মালয়েশিয়া পড়াশোনা সম্পর্কে জানতে হলে আজকের এই ভ আর্টিকেল টি ভালো ভাবে পড়তে হবে।

সূচিপত্রঃ মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ 

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা প্রসেসিং

মালয়েশিয়া বসবাস বা পড়াশোনার জন্য খুবই ভালো একটি জায়গা। এখানে থাকা, খাওয়া এবং পড়াশোনার খরচ খুবই কম লাগে। মালয়েশিয়াতে খুবই কম খরচের মধ্যে পড়াশোনা করে আপনি আপনার ক্যারিয়ার গড়তে পারবেন। মালয়েশিয়ায় লেখাপড়া করার সবচেয়ে সুবিধা হচ্ছে এখানে টিউশন ফি অন্যান্য দেশের উন্নত ইউনিভার্সিটি বা কলেজ থেকে অনেক কম খরচ হয়। মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসা প্রসেসিং হতে ২ থেকে ৩মাস সময় লাগে। মালয়েশিয়ায় ভিসা প্রসেসিং হতে কোনো ঝামেলা হয় না। খুব শজেই ভিসা প্রসেসিং হয়ে যায়।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার দাম কত

পৃথীবির যে কোনো দেশে যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসার মূল্য অনেক কম। কম খরচে পৃথিবীর যে কোনো উন্নত দেশে গিয়ে পড়াশোনা করা যাবে। স্টুডেন্টদের জন্য সব জায়গায় ছাড় রয়েছে।মালয়েশিয়া খুব কম খরচে পড়াশোনা করে নিজের ক্যারিয়ার গড়ে তুলে যায়। মালয়েশিয়া যাওয়ার জন্য বা যেকোনো  দেশে যাওয়ার জন্য ভিসার প্রয়োজন হয়ে থাকে। একেক দেশের ভিসার মূল্য একেক রকম। 
আবার সব দেশেরই বিভিন্ন রকম ভিসা পাওয়া যায়। যেমন-স্টুডেন্ট ভিসা,ওয়ার্ক ভিসা, টুরিস্ট ভিসা, বিজনেস ভিসা ইত্যাদি। এসব ভিসার মধ্যে সব চেয়ে কম মূল্যের ভিসা হলো স্টুডেন্ট ভিসা। আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার দাম কত টাকা। মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার দাম হলো ২ লাখ টাকা। সব খরচ মিলিয়ে ২ লাখ ৫০ হাজার টাকার মতো খরচ পড়াবে একজন স্টুডেন্ট এর মালয়েশিয়া যাইতে।

বিদেশে পড়াশোনার খরচ

বিদেশে পড়াশোনার খরচ সব দেশে একই রকম হয় না। আবার সব দেশের পড়াশোনার মান একই রকম হয় না। তাই দেশের বাহিরে গিয়ে পড়াশোনার করার সিদ্ধান্ত নেওয়ার আগে ভালোভাবে জানতে কোন দেশে গিয়ে পড়াশোনা করলে মান সম্মতভাবে পড়াশোনা করা যাবে। অল্প খরচে বিদেশে উচ্চশিক্ষা নেওয়ার ক্ষেত্রে এশিয়া দেশ কে উন্নতম। এশিয়া দেশগুলোতে জীবন যাপন অনেক সহজ এবং পড়াশোনার মান ও অনেক ভালো। 

এশিয়া দেশগুলোর মধ্যে কয়েকটি দেশে পড়াশোনার খরচ কেমন পড়তে পারে তা নিয়ে আলোচনা করা হলো আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেলে। এশিয়া দেশগুলোর মধ্যে কয়েকটি দেশ হলো- মালয়েশিয়া, জার্মান, চীন, ফ্রান্স, গ্রীস ইত্যাদি। মালয়েশিয়ায় অনেক কম খরচে পড়াশোনা করা যায়। আইইএলটিএস থাকলে মালয়েশিয়ায় আপনাকে অনেক ছাড় দেওয়া হয়ে থাকে। 

পৃথীবির যে দেশেই যাওয়া হোক না কেনো স্টুডেন্ট ভিসায় গেলে ব্যাংকে কিছু পরিমাণ টাকা দেখাতে হয়, যেটাকে ব্যাংক সল্ভেন্সি বলে। মালয়েশিয়া যেতে হলে ব্যাংক সল্ভেন্সি দেখাতে হবে একবছরে টিউশন ফি ও থাকা, খাওয়া যত টাকা লাগে সেই পরিমাণ টাকা রাখতে হবে। মালয়েশিয়ায় টিউশন ফি ১ লাখ থেকে ৬ লাখ টাকা, ইনস্যুরেন্স ফি ১২ হাজার টাকা, মেডিকেল ফি ৬ টাকা এবং বাসস্থান ও আনুসাঙ্গিক খরচ বাবদ ১০ থেকে ১২ হাজার টাকা খরচ পড়বে।
জার্মানে অনেক বিশ্ববিদ্যালয়ে কম খরচে বা বিনামূল্যে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ এর ব্যবস্থা রয়েছে।আবার কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার জন্য টাকার প্রয়োজন হয়। তাই যাওয়ার আগে সব বিষয়ে ভালোভাবে জেনে তারপরও যাতে হবে। জার্মানে যেতে হলে ব্যাংক সল্ভেন্সি ১২ লাখ টাকা দেখাতে হবে। পরে প্রতি মাসে ৯০ হাজার করে টাকা তুলতে পারবেন। প্রতি সেমিস্টারে সেমিস্টার খরচ ১০ থেকে ৩০ হাজার টাকা খরচ হবে। এই টাকা মধ্যে পরিবহন ফ্রী এবং পড়াশোনার খরচ ফ্রী। থাকা খাওয়ার জন্য প্রতি মাসে ২০ থেকে ৪০ হাজার টাকা খরচ হবে। স্বাস্থ্যবিমার জন্য ১০ হাজার টাকা দিতে হবে।

এখন সব থেকে কম খরচের থাকা, খাওয়া ও পড়াশোনা হয় চীনে। চীনে যদি ইঞ্জিনিয়ারিং পড়লে ২ থেকে ৩ লাখ টাকা টিউশন ফি লাগবে। আবার যদি মেডিকেলে পড়তে চান তাহলে ৩ থেকে ৬ লাখ টাকা টিউশন ফি লাগবে। চীনে যদি কেউ বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকতে চায় তাহলে বছরে ৩০ থেকে ৮০ হাজার টাকা দিতে হবে। আবার কেউ যদি মনে করে বাহিরে থেকে নিজে রান্না করে খাবে সেই ক্ষেত্রে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হবে।

ফ্রান্সে কেউ যদি পড়াশোনা করার জন্য যেতে চায় তাহলে তার ব্যাংক সল্ভেন্সি দেখাতে হবে ১০ থেকে ১৫ লাখ টাকা। স্নাতক কোর্সে  প্রতি বছর ৩ লাখ টাকা এবং স্নাতকোত্তর কোর্সে প্রতি বছর ৪ লাখ টাকা খরচ হবে।খরচ টা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন রকমের হতে পারে। থাকা ও খাওয়া খরচ বাবদ ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হতে পারে। তবে বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকলে আরও খরচ কম হতে পারে।

মালয়েশিয়া ভিসা খরচ

মানুষ এখন নিজের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য দেশ থেকে বিদেশে পারি জমাচ্ছেন। বিভিন্ন উন্নত দেশে গিয়ে নিজের ভাগ্যকে পরিবর্তন করছেন। আপনি যে দেশেই যান না কেনো ভিসা ছাড়া যাওয়া যাবে না। একেক দেশে যাওয়ার জন্য ভিসা খরচ একেক রকমের হয়ে থাকে। আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন মালয়েশিয়া যেতে ভিসা খরচ কত টাকা হয়। 

কোনো দেশে যেতে হলে ভিসা খরচ কত টাকা পড়বে সেটা নির্ভর করে আপনি কোন ক্যাটাগরিতে যাবে। ওয়ার্ক ভিসায় গেলে এক রকম খরচ, স্টুডেন্ট ভিসায় গেলে আরেক রকম খরচ এরকম যে উদ্দেশ্যে যাবে সেই রকমই টাকা খরচ হবে। মালয়েশিয়া যেতে হলে প্রায় ৪ লক্ষ টাকার মতো খরচ হবে।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা ফর বাংলাদেশী

আপনি স্টুডেন্ট ভিসায় যে দেশেই যান না কেনো খুবই কম খরচে যেতে পারবেন। মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি লেখা হয়েছে মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসায় গিয়ে পড়াশোনা করতে কত টাকা খরচ পড়বে সেই বিষয় টা নিয়ে।অন্যান্য ভিসার চেয়ে স্টুডেন্ট ভিসার খরচ খুব কম। প্রত্যেকটা দেশেই অন্যান্য ভিসার চেয়ে স্টুডেন্ট ভিসা মূল্য কম। 
বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়ার ক্ষেত্রেও খুব কম খরচে যাওয়া যাবে। বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসা যেতে লাগলে ৭০ হাজার থেকে ৯০ হাজার টাকা লাগবে বিমান ভাড়া।আর মালয়েশিয়া স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে।কাজেই বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় গিয়ে পড়াশোনা করা খুবই কম খরচে হয়ে যায়।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ এর শেষ কথা

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি মূলত লেখা হয়েছে মালয়েশিয়ায় পড়াশোনার খরচ কেমন। অনেকেই দেশের বাহিরে গিয়ে পড়াশোনা করতে চায় কিন্তু জানে না কত টাকা খরচ হবে, কিভাবে যেতে হবে কিভাবে ভিসা তৈরি করা যায়। যারা এসব বিষয় নিয়ে বোঝে না , তাদের জন্য এই বিষয় টা অনেক সমস্যার সৃষ্টি হয়ে যায়। এই সকল সমস্যার সমাধান নিয়ে আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি ভালোভাবে ভিজিট করলে অনেক জানা, অজানা তথ্য সম্পর্কে আপনারা ক্লিয়ার হবেন। এই জন্যই আজকের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে। কেউ যদি সিদ্ধান্ত নিয়ে নেন যে দেশের বাহিরে গিয়ে পড়াশোনা করবেন তাহলে আমাদের এই মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা -মালয়েশিয়া ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি ভালোভাবে মনযোগ সহকারে পড়লে অনেক প্রয়োজনীয়  তথ্য সম্পর্কে জানতে পারবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url