প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ আজকের এই আর্টিকেল পড়লে জানতে পারা যাবে অনেক কিছু। যা আমরা অনেকেই জানি না। প্রবাসী কল্যাণ ব্যাংক হলো বাংলাদেশের একটি রাষ্ট্রমালিকানাধীন বিশেষায়িত বাণিজ্যিক ব্যাংক। বাংলাদেশ সরকার ২০১০ সালে এই ব্যাংকটি প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের প্রবাসীদের সুবিধার জন্য এই ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়াও বাংলাদেশের কোনো বেকার যুবক যদি প্রবাসে যেতে চায় তাহলে এই প্রবাসী ব্যাংক থেকে সহায়তা প্রদান করা হয়।

আমরা অনেকেই জানি না যে,বাংলাদেশে প্রবাসী ব্যাংক লোন দেওয়া হয় বা জানলে সঠিক ভাবে জানি না যে কিভাবে এই লোন দেওয়া হয় বা কোথায় থেকে এই প্রবাসী লোন পাওয়া যায়। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ নিয়ে। এই আর্টিকেলটি ভালোভাবে পড়লে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ সম্পর্কে সঠিক তথ্য জানা যাবে।

সূচিপত্রঃপ্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এর অনেক রকমের সুবিধা রয়েছে। এসব সুবিধা কে কাজে লাগিয়ে বর্তমানে বাংলাদেশের অনেক বেকার যুবক প্রবাসে গিয়েছে এবং দেশের বেকারত্ব কমিয়েছে। এখন পর্যন্ত এই ব্যাংক ৫৩ হাজারেরও বেশি মানুষকে লোন দিয়েছে।যদি কেউ বিদেশ যেতে ইচ্ছুক হয় কিন্তু অর্থের অভাবে যেতে পারছে না। তাদের কে এই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন দিচ্ছে এবং প্রবাসে পাঠাচ্ছে। তারা প্রবাসে গিয়ে সেই ব্যাংকের লোন শোধ করতে পারবে।প্রায় ১৩ বছর আগে প্রবাসীদের সহায়তায় এই ব্যাংক প্রতিষ্ঠা করেছেন। 

প্রবাসীকল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

বাংলাদেশ সরকার দ্বারা পরিচালিত প্রবাসী কল্যাণ ব্যাংক দেশের মানুষের জন্য অনেক উপকারি একটা ব্যাংক। দেশের ৬৪ জেলায় প্রাসী কল্যাণ ব্যাংক লোন ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংকে কিভাবে আবেদন করতে হয় বা কোথায় গিয়ে আবেদন করতে হয় এই বিষয়টা সম্পর্কে আমরা অনেকেই জানি না। আজকের এই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ আর্টিকেলে এইসব বিষয়ে অনেক তথ্য শেয়ার করা হবে। 
প্রবাসী ব্যাংক থেকে লোন নিতে হলে অনলাইনে আবেদন করতে হয়।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে চাইলে কিছু প্রয়োজনীয় কাগজপত্রের দরকার হয়। সেই প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে,তারপর আবেদন করতে হবে।প্রয়োজনীয় কাগজপত্র গুলো হলো-
  • করোনার ভাইরাসের টিকা সনদ।
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র।
  • সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • আবেদনকারীর চারিত্রিক সনদপত্র, যা দ্বারা বর্তমান ও স্থায়ী ঠিকানার প্রমাণ দিতে হবে।
  • শারিরিক যোগ্যতা ঠিক আছে কি না এর জন্য মেডিকেল চেকাপ করতে হবে, যাকে আমরা মেডিকেল সার্টিফিকেট বলি।
  • আবেদন করার সময় একজন জামিনদার লাগবে। জামিনদারের ভোটার আইডি কার্ড ও পাসপোর্ট সাইজের দুই কপি ছবি।
উপরোক্ত কাগজপত্র ছাড়াও আপনার একটা বৈধ পাসপোর্ট তৈরি করতে হবে। তাহলে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩। বাংলাদেশের সরকার প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধার ব্যবস্থা করেছেন। কোনো প্রবাসী যদি ইচ্ছে করে যে বাংলাদেশে বাড়ি তৈরি করবে কিন্তু একসাথে এতো পরিমাণ টাকা তার কাছে নেই। সেই ক্ষেত্রেও প্রবাসীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোনের ব্যবস্থা করা হয়েছে। কোনো বাংলাদেশি প্রবাসী যদি দেশে বাড়ি নির্মাণ বা ফ্ল্যাট কিনতে চান তাহলে সেই প্রবাসী কে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) প্রবাসীদের কথা মাথায় রেখে "প্রবাস বন্ধু"নামে একটি ঋণ কর্মসূচি চালু করেছে। 

প্রবাসী যদি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ইতালি, সিঙ্গাপুর, মালয়েশিয়া বা মধ্যপ্রাচ্যে বসবাস করে তাহলেই কেবল প্রাবাসী কল্যাণ ব্যাং হাউজ লোন পাবেন। বাড়ি নির্মাণের লোন কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে-একক ঋণ, গ্রুপ ঋণ এবং ফ্ল্যাট ঋণ। আর ঋণ পরিশোধ করা যাবে ৫, ১০, ১৫, ২০, ২৫ বছরের মাসিক কিস্তিতে। যদি বাড়ি নির্মাণ করে, সেই ক্ষেত্রে সুদের হার একটু কম পড়বে, আর যদি ফ্ল্যাট কিনে সেই ক্ষেত্রে সুদের হার একটু বেশি পড়বে। একক ঋণের ক্ষেত্রে যদি ঢাকা বা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় বাড়ি নির্মাণ করলে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দেয়া যাবে। 
ঢাকা বা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় ছাড়া দেশের সব বিভাগীয় ও জেলা সদর এলাকায় বাড়ি নির্মাণে ৬০ লাখ টাকা ঋণ দেওয়া হবে। গ্রুপ ঋণের ক্ষেত্রে বাড়ি নির্মাণের জন্য ঢাকা বা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় ৬০ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে। এছাড়া বিভাগীয় ও জেলা সদর এলাকায় বাড়ি নির্মাণে ৪০ লাখ টাকা ঋণ দেওয়া হবে। আর প্ললী এলাকায় বাড়ি নির্মাণে ৪০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।ফ্ল্যাট ঋণের ক্ষেত্রে  ঢাকা বা চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় বাড়ি নির্মাণ করলে ৮০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়া যাবে। এছাড়া বিভাগীয় ও জেলা সদর এলাকায় বাড়ি নির্মাণে ৬০ লাখ টাকা ঋণ দেওয়া যাবে।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

একটা সময় বাংলাদেশ থেকে বিদেশ যাওয়া টা ছিলো আকাশ কুসুম স্বপ্নের মতোই। কারণ বিদেশ যেতে লাগতো অনেক টাকা। একসাথে এতো টাকা ব্যবস্থা করাটা ছিলো অনেক  কষ্টের বিষয়। কিন্তু বর্তমান সময়ে এই সমস্যাটার সমাধান করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন। এই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে বিদেশ যেতে পারবে বাংলাদেশি বেকার যুবকরা। বাংলাদেশে এখন অনেক কয়েকটা ব্যাংক এই সিস্টেম টা চালু করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো প্রবাসী কল্যাণ ব্যাংক, সোনালি ব্যাংক, অগ্রণী ব্যাংক, পূবালি ব্যাংক, এন আর বি গ্লোবাল ব্যাংক। 

এই ব্যাংক গুলো থেকে লোন নিয়ে বিদেশ যাওয়া যাবে। সোনালী ব্যাংক এই প্রকল্পটির নাম দিয়েছে "প্রবাসী কর্মসংস্থান ঋণ প্রকল্প"। ঋণের পরিমাণ সর্বোচ্চ ৩ লাখ টাকা। পরিশোধের সময় ৩ বছর। অগ্রণী ব্যাংক এই প্রকল্পের নাম দিয়েছে "প্রবাসী  ঋণ প্রকল্প"। ঋণের পরিমাণ সর্বোচ্চ ৩ লাখ টাকা। ঋণ পরিশোধের সময়কাল দের বছর। এন আর বি গ্লোবাল ব্যাংক এই প্রকল্পটির নাম দিয়েছে "এন আর বি মাইগ্রেশন লোন"। ঋণের পরিমাণ ৩ লাখ টাকা। পরিশোধের সময়কাল তিন বছর। পূবালী ব্যাংক এই প্রকল্পের নাম দিয়েছে "নন রেসিডেন্ট ক্রেডিট স্কিম"। ঋণের পরিমাণ আড়াই লাখ টাকা.২ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ এই আর্টিকেলে আমরা জানবো যে প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে। বাংলাদেশের সব কয়টা বিভাগে এই প্রবাসী কল্যাণ ব্যাংক রয়েছে। মানুষ এখন ইচ্ছে করলে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে আবেদন করে খুব সহজেই দেশের বাহিরে যেতে পারবেন।বর্তমান সরকার দেশের মানুষের কথা চিন্তা করে এইসব প্রকল্প চালু করেছে। 
যাতে দেশে বেকারত্বের হার কমে যায়। আর এখন প্রত্যেকটা জেলায় জেলায় এই প্রকল্পটি চালু হয়েছে।বর্তমানে দেশের ৫ টি ব্যাংক এই সুবিধা দিয়ে যাচ্ছে দেশের মানুষদের। সোনালি ব্যাংক, পূবালি ব্যাংক, এন আর বি গ্লোবাল ব্যাংক, অগ্রণী ব্যাংক এই ব্যাংকগুলো এই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন এই প্রকল্পটি চালু করেছেন এবং দেশের মানুষকে বিদেশ যেতে সাহায্য করছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ নিয়ে শেষ কথা

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে অনেক কিছু জানতে পারা যাবে।প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ এই আর্টিকেলে অনেক কিছু জানা অজানা বিষয় তুলে ধরা হয়েছে। বিশেষ করে যারা বিদেশ যেতে চান বা কারো আত্মীয়স্বজনদের মধ্যে কেউ যেতে চায় কিন্তু টাকার অভাবে যেতে পারছে না। তাদের জন্য আজকের এই প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৩ আর্টিকেল টি খুবই প্রয়োজনীয়। এখানে অনেক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়েছে। আজকের এই আর্টিকেল টি ভালোভাবে জেনে থাকলে বিদেশ যাবার জন্য অনেক সহায়তা আসবে। তাই সবাই এই আর্টিকেল টি মনযোগ দিয়ে পড়বেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url