বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩

বাংলাদেশের হাজারো মানুষের স্বপ্ন হলো আমেরিকা রাষ্ট্রে যাওয়া। কেউ যেতে চায় উচ্চ শিক্ষার জন্য, কেউ যেতে চায় ভ্রমণের জন্য,আবার কেউ যেতে চায় কর্মের জন্য। তবে যে জন্যই যাওয়া হোক না কেনো এ সব বিষয়ে আমেরিকা রাষ্ট্র টি অনেক উন্নতশীল। তবে আমেরিকায় যাওয়ার অবশ্যই সেই দেশের ভিসার প্রয়োজন।

আর এই ভিসা পাওয়া যাবে কিভাবে তা নিয়ে আজকের এই  আলোচনা।বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ আজকের এই আর্টিকেলে জানা যাবে অনেক কিছু। বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ জানতে হলে এই আর্টিকেল টি ভালোভাবে পড়তে হবে।

সূচিপত্রঃবাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩

ভিসা কিভাবে পাওয়া যায়

আমেরিকা যাওয়ার জন্য ভিসার প্রয়োজন হয়। কিভাবে ভিসা পাওয়া যাবে সেটা জানার জন্য আজকের বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি সম্পূর্ণভাবে ভিজিট করতে হবে। বেশ কিছুদিন আগেও লটারির মাধ্যমে ভিসা পাওয়া যেতো এবং আমেরিকা যাওয়া যেতো কিন্তু এখন সেই সুযোগ আর পাওয়া যাচ্ছে না। এখন আমেরিকা যেতে হলে টাকা দিয়ে ভিসা করতে হয়। তারপর আমেরিকা যাওয়া যাবে। 

আমেরিকা যেতে হলে বেশ কিছু নিয়ম-কানুন আছে। সেগুলো মেনে অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে। আমেরিকা যেতে হলে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলার অভিজ্ঞতা থাকতে হবে।বিবাহিতদের ক্ষেত্রে মাসিক ইনকাম প্রায় ২ লক্ষ টাকা হতে হবে এবং বিভিন্ন দেশে ভ্রমণের অভিজ্ঞতা থাকতে হবে। এছারা সেই দেশের স্থায়ী নাগরিগ কে বিয়ে করতে হবে। তাহলে আমেরিকা যাওয়ার ভিসা পাওয়া যাবে। এছাড়া কোনো একটা বিষয়ে দক্ষতা থাকতে হবে। কারণ আমেরিকায় সব সময় সক্ষ কর্মী নিয়োগ দিয়ে থাকে।

ভিসা প্রসেসিং কিভাবে করে

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেলে ভিসা প্রসেসিং সম্পর্কে অনেক তথ্য দেওয়া হবে। আপনি বাংলাদেশ থেকে যে দেশেই যেতে চান না কেনো সেই দেশে ভিসা ছাড়া যাওয়া সম্ভব নয়। ভিসা ছাড়া কোনো দেশে যাওয়া সম্ভব নয়। সব দেশে যাওয়ার ভিসা প্রায় একই রকম।আমেরিকা যাওয়ার ভিসা প্রসেসিং করে কিভাবে তা আজকের এই বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ আর্টিকেলে মাধ্যমে জানানো হবে। 
বাংলাদেশ থেকে সব দেশেই যাওয়া যায় এবং সব দেশেরই ভিসা প্রসেসিং করা যায়। তবে বাংলাদেশ থেকে থেকে আমেরিকা যাওয়ার ভিসা প্রসেসিং খুব জটিল। তবে স্টুডেন্ট ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে নিয়ম-কানুন একটু কম থাকে। তবে আপনি যদি কাজের ভিসায় যেতে চান তাহলে আমেরিকা ওয়ার্ক ভিসা প্রসেসিং এর অনেক নিয়ম-কানুন রয়েছে।আমেরিকায় দক্ষ কর্মী ছাড়া যাওয়া যাবে না।আমেরিকান নিয়ম অনুসারে তারা দক্ষ কর্মীকে নিয়োগ দিয়ে থাকে।আমেরিকা ভিসার জন্য আবেদনের যোগ্যতা-
  1.  আবেদনকারীর পাসপোর্ট এর মেয়াদ হতে হবে ছয় মাস ।
  2. পূর্বের কোনো কাজের অভিজ্ঞতা থাকলে, তার প্রমাণ দেখাতে হবে।
  3. আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র এর ফটোকপি ।
  4. আইইএলটিএস স্কোর ৬ থাকা লাগবে,ছয় মাসের ব্যাংক স্টেট্মেন্ট দেখাতে হবে এবং সেই ব্যাংক স্টেট্মেন্ট ৩০ লাখ টাকা আদা-প্রদান থাকতে হবে।
  5. আগে যদি কোনো দেশ ভ্রমণ করে থাকে তাহলে প্রমাণ থাকতে হবে।
  6. বর্তমানে আবেদনকারী কোনো কাজের সাথে যুক্ত থাকলে তার প্রমাণ দেখাতে হবে।
  7. বিমানের টিকিট বা হোটেল বুকিং এর টিকিটের ফটোকপি দেখাতে হবে ।
আমেরিকার ভিসা প্রসেসিং হতে কমপক্ষে তিন থেকে পাচঁ সপ্তাহ সময় লাগবে। আমেরিকার ভিসার মেয়াদ হলো সর্বোচ্চ ৬ বছর। ভিসার মেয়াদ পূর্ণ হয়ে গেলে আবার রিনিউ করে নিতে হবে। আপনি যদি আমেরিকা যেতে চান তাহলে সবচেয়ে বড় ঝামেলা হচ্ছে সেই দেশের স্থায়ী নাগরিক এর সুপারিশ লাগবে। আপনি যদি কোনো প্রতিষ্ঠানের কাজের জন্য যান তাহলে অবশ্যই সুপারিশপত্র লাগবে।

আমেরিকা যেতে কত টাকা লাগে

আমেরিকা যেতে হলে আগে ভিসা সিলেক্ট করতে হবে। আমেরিকার ভিসার বিভিন্ন ক্যাটাগরি রয়েছে।সেই ক্যাটাগরি থেকে আপনি কোন ভিসায় আমেরিকা যেতে চান সেই ভিসা সিলেক্ট করতে হবে।আমেরিকা স্টুডেন্ট ভিসা, আমেরিকা কাজের ভিসা, আমেরিকা টুরিস্ট ভিসা, আমেরিকা চিকিৎসা ভিসা। এই কয়েকটা ক্যাটাগরিতে আমেরিকার ভিসা পাওয়া যায়।

আমেরিকা স্টুডেন্ট ভিসাঃ যারা বাংলাদেশ থেকে আমেরিকায় স্টুডেন্ট ভিসায় যেতে চায়। তাদের আবেদন ফ্রী লাগবে ১৪ হাজার টাকা।তবে এখানে আরেকটা কথা না বললেই নয়,স্টুডেন্ট ভিসায় আমেরিকা যেতে হলে ভালো রেজাল্ট হতে হবে এবং  এইইএলটিএস এর স্কোর বেশি থাকতে হবে।তাহলে আমেরিকা ভিসার জন্য আবেদন করতে হবে।

আমেরিকা কাজের ভিসাঃ বাংলাদেশ থেকে কাজের ভিসায় যদি যেতে চান তাহলে আমেরিকা ওয়ার্ক ভিসার জন্য আবেদন করতে হবে। আমেরিকা ওয়ার্ক ভিসার মূল্য ১৭ হাজার টাকা। ১৭ হাজার টাকা দিয়ে আপনি আমেরিকার ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আপনি আমেরিকা যে কাজের জন্য যেতে চান। অবশ্যই সেই কাজের প্রতি আপনার দক্ষতা থাকতে হবে। কারণ আমেরিকায় সব সময় দক্ষ কর্মীর জন্য নিয়োগ দেওয়া হয়ে থাকে।তাদের দক্ষ কর্মীর প্রতি আগ্রহ বেশি থাকে।
আমেরিকা টুরিস্ট ভিসাঃ অনেকের ভ্রমণের অনেক শখ থাকে। অনেক দেশে ভ্রমণ করে। তবে আমেরিকা ভ্রমণ করার জন্য পারফেক্ট জায়গা। যারা ভ্রমণ প্রিয় মানুষ তারা অনেকেই আমেরিকাতে ভ্রমণ করতে যায়। আমেরিকা ভ্রমণ করতে যেতে চাইলে অবশ্যই ভিসার প্রয়োজন। আমেরিকায় ভ্রমণের জন্য টুরিস্ট ভিসা পাওয়া যায়। আমেরিকা টুরিস্ট ভিসার মূল্য হলো ১৩৯৯৯ টাকা। ১৩৯৯৯ টাকা দিয়ে অনলাইনে আমেরিকার টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং আমেরিকা ভ্রমণ করতে যেতে পারবেন। তবে আমেরিকার টুরিস্ট ভিসার মেয়াদ হলো ৬ মাস। ৬ মাস পরে আমেরিকার টুরিস্ট ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে।

আমেরিকা চিকিৎসা ভিসাঃ আমেরিকা অনেকেই চিকিৎসার জন্য যায়। অনেকের অনেক জটিল রোগ হলে দেখা যায় যে, বাংলাদেশে তার চিকিৎসা হয় না। তখন সেই চিকিৎসার জন্য আমেরিকায় পারি জমাতে হয়ে থাকে। আমেরিকার চিকিৎসা ব্যবস্থা অনেক ভালো, তাই বাংলাদেশ থেকে অনেক মানুষ আমেরিকায় চিকিভসার জন্য যায়। আমেরিকা চিকিৎসার জন্য যেতে হলে আমেরিকা চিকিৎসা ভিসা নিতে হবে। আমেরিকা চিকিৎসা ভিসা নিতে হলে ১৪ হাজার টাকা প্রদান করে অনলাইনে ভিসার আবেদন করতে হবে। 

এছাড়া আমেরিকা চিকিৎসা ভিসা পেতে হলে বাংলাদেশ চিকিৎসক কতৃক সার্টিফিকেট থাকিতে হবে এবং আবেদনের সময় পয়োজনীয় কাগজপত্রের সাথে এই সাওর্টিফিকেট টি দেখাতে হবে। বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল টি পড়লে জানতে পারবেন চিকিৎসার জন্য আপনি কিভাবে কত টাকা খরচ করে আমেরিকা যেতে পারবেন। জটিল রোগের চিকিৎসা আমেরিকা গিয়ে করা চাইলে আগে কিভাবে আমেরিকা যাওয়া যাবে সেই সব বিষয়ে জানতে হবে। তার জন্যই আজকের এই বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে।

আমেরিকা জব ভিসা

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি ভালোভাবে পড়লে জানতে পারবেঙ্কিভবে আমেরিকা জব ভিসা পাওয়া যায়। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল ট্রাম সর্বপ্রথম আমেরিকা কাজের ভিসা চালু করেছিলেন। ডোনাল ট্রাম যখন কাজের নেশা চালু করেন তখন তার নাম দেয় জব ভিসা। তবে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে কাজের ভিসা অনেক সহজ করে দিয়েছে।
আমেরিকা ভিসার মূল্য নির্ধারিত করা যায় না। এটা নির্ভর করে আপনি কোন কাজের জন্য যাচ্ছেন। যদি কোনো কোম্পানির কাজে যান, তাহলে যদি ঐ কোম্পানি আপনার স্কল খরচ বহন করে থাকে তাহলে সেই ক্ষেত্রে আপনার খরচ টা কম হবে।আর যদি ঐ কোম্পানি সব খরচ বহন না করে তাহলে আপনার ভিসা খরচ টা একটু বেশি লাগবে। তবে আমেরিকা যেতে প্রায় ৮ লক্ষ টাকার মতো খরচ পড়তে পারে।

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এর শেষ কথা

বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এ অনেক বিষয় নিয়ে আলোচনা করা হলো।অনেকের মনে আমেরিকা যাওয়া নিয়ে অনেক প্রশ্ন থাকে সেই সব প্রশ্নের উত্তর আজকের এই  আর্টিকেলে পাওয়া যাবে। আমেরিকা যাওয়া নিয়ে যদি কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে আজকের এই বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়তে হবে।বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ এই আর্টিকেল টি আপনাদের অনেক উপকারে আসবে।আমেরিকা যাওয়া নিয়ে সকল তথ্য নিয়েই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url