আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩

আমেরিকা হলো সব কয়টা উন্নত রাষ্ট্রের মধ্যে উন্নতম। এখাকার পরিবেশ অনেক উন্নত। দেশের বিভিন্ন জায়গা থেকে অনেক মানুষ আমেরিকা যায়। কেউ যায় পড়াশোনা করার জন্য, কেউ যায় ভ্রমণ করার জন্য,আবার কেউ যায় ব্যবসার কাজে। তবে যাওয়া টা যে জন্যই হোক না কেনো, আমেরিকা যাওয়ার জন্য প্রথমেই প্রয়োজন পড়বে ভিসা। ভিসা ছাড়া কোন দেশেই যাওয়া সম্ভব নয়। এখন হয়তো অনেকের মনে প্রশ্ন হতে পারে যে, এই ভিসা কোথায় পাবো বা কিভাবে পাবো।
যারা এক, দুইবার আমেরিকা গেছে। তাদের হয়তো কোনো সমস্যা হবে না। কিন্তু যারা কখনোই আমেরিকা যায় নাই। তাদের বুঝতে একটু সমস্যা হতে পারে। তাদের সেই সমস্যার কারনেই আজকের লেখা আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি। আজকের আর্টিকেলে থাকছে কিভাবে স্টুডেন্ট ভিসায় আমেরিকা যাবেন, কিভাবে আমেরিকায় গিয়ে পড়াশোনার পাশাপাশি কাজ করবেন।এই সব যাবতীয় বিষয় নিয়েই লেখা আজকের এই আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ আর্টিকেল।

সূচিপত্রঃআমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা

বাংলাদেশের অনেক মেধাবী শিক্ষার্থীরা এখন উচ্চ শিক্ষার জন্য দেশের বাহিরে যেতে চান। কিন্তু অনেকেই বুঝতে পারে না কোন দেশে গেলে পড়াশোনার মান ভালো হবে বা উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হলে কোন দেশে যাওয়া উচিত। আবার অনেকেই জানেন না দেশের বাহিরে যাওয়ার জন্য কি কি যোগ্যতা থাকা উচিত। আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলে থাকছে কি কি যোগ্যতা থাকতে হবে আমেরিকা যেতে হলে। 

আপনি যদি আমেরিকায় পড়াশোনা করার জন্য যেতে চান তাহলে আপনার নিজস্ব কিছু যোগ্যতার প্রয়োজন থাকতে হবে। যেমন প্রথমত আপনি যদি পড়াশোনার জন্য আমেরিকায় যেতে চান তাহলে আপনাকে বাংলাদেশে থাকাকালীন এসএসসি বা এইচএসসি পাশের সার্টিফিকেট শো করতে হবে।আপনার আইইএলটিএস এর রেজাল্ট ভালো থাকতে হবে, ইংরেজী ভাষায় দক্ষ হতে হবে এগুলো বিষয় ঠিক থাকলে আপনি স্টুডেন্ট ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ

যেহেতু ভিসা ছাড়া আমেরিকা বা অন্য কোনো রাষ্ট্রে যাওয়া যায় না, সেহেতু কোনো দেশে যেতে হলে ভিসা খরচ কত টাকা পড়বে তা সঠিক ভাবে জানা টা দরকার। আপনি যদি দেশের বাহিরে যেতে চান,তাহলে আগে ঠিক করতে হবে আপনি কোন দেশে যেতে চাচ্ছেন বা কোন কাজের উদ্দ্যেশে যেতে চাচ্ছেন। কারণ একেক দেশে যেতে ভিসা খরচ একেক রকম। আবার কোন কাজের জন্য যেতে চাচ্ছেন সেইটাও জরুরি। 

কারণ কোন কাজে যেতে চাচ্ছেন তার ওপরেও ভিসা খরচ টা নির্ভর করে। আমেরিকায় স্টুডেন্ট ভিসা খরচ কত টাকা এই সব বিষয় নিয়েই আজকে আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি লেখা হয়েছে। আপনি যে দেশেই যেতে চান না কেনো, আপনি যদি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে আপনার ভিসা খরচ টা অনেক কম পড়বে। কারণ সব দেশেই স্টুডেন্ট ভিসা খরচ টা অনেক কম লাগে। এই জন্যই অনেক স্টুডেন্ট দেশের বাহিরে গিয়ে উচ্চ শিক্ষা অর্জন করতে পারে। 
বাংলাদেশ থেকে আমেরিকা যেতে হলে ১৮ হাজার টাকা ফ্রী দিয়ে আপনাকে ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ভিসা হয়ে গেলে প্রায় ৫০ হাজার বা তার বেশি টাকা লাগতে পারে আমেরিকা যেতে। আমেরিকা স্টুডেন্ট ভিসায় গেলে পড়াশোনার জন্য অনেক সুযোগ, সুবিধা পাওয়া যায়। এছাড়াও আমেরিকার জীবন যাপন অনেক উন্নত মানের। সেখানকার পরিবেশ অনেক ভালো।

আমেরিকা স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ

আমেরিকা স্টুডেন্ট ভিসা ইন্টারভিউ কিভাবে দিতে হয় জানতে হলে আজকের আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি ভালোভাবে পড়তে হবে। আপনি যদি আমেরিকা যাওয়ার জন্য অনলাইনে আবেদন করে থাকেন এবং আপনার যাবতীয় কাগজপত্র যদি ঠিক থাকে। তাহলে আপনি যে প্রতিষ্ঠানের ভর্তির জন্য আবেদন করবে, সেই প্রতিষ্ঠানের কতৃপক্ষ আপনার ইমেল-এ ম্যাসেজ পাঠাবে।

সেই সাথে আপনাকে ইন্টারভিউ এর জন্য একটা নির্দিষ্ট তারিখ জানিয়ে দেবে। সেই তারিখে আপনাকে অনলাইনের মাধ্যমে ইন্টারভিউ দিতে হবে। ইন্টারভিউ দেওয়ার জন্য আপনাকে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলতে হবে। আপনি আমেরিকায় যাওয়ার জন্য কতটা নিজেকে প্রস্তুত করেছেন, এইসব বিষয়ে খেয়াল করবে। সব দিক থেকে যদি আপনাকে তাদের পছন্দ হয়ে যায় তাহলে আপনি আমেরিকা যাওয়ার জন্য ভিসা পাবেন।

স্টুডেন্ট ভিসায় কি কাজ করা যায় আমেরিকায়

অনেকের স্বপ্ন থাকে যে আমেরিকা গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার। কিন্তু আমেরিকায় পড়াশোনা করতে অনেক খরচ লাগে তাই অনেকেই আমেরিকা যেতে যায় না। বিশেষ করে যাদের আর্থিক সমস্যা থাকে তাদের ইচ্ছে থাকলেও উপায় মেলে না।তবে কেউ যদি অধিক ট্যালেন্ট বা কোনো কাজে অভিজ্ঞ হয়, তাহলে সে আমেরিকায় গিয়ে পড়াশোনার পাশাপাশি কাজ করতে পারবে। 
যদিও সেই টাকা দিয়ে পড়াশোনার খরচ চলবে না। তবে যদি আপনার কোনো কাজে অধিক দক্ষতা থেকে থাকে বা আপনার পরিচিত ক্কোনো কোম্পানির মালিক থেকে তাহলে সেই ক্ষেত্রে আপনাকে যদি বেশি বেতন এর চাকরি দিয়ে থাকে তাহলে কোনো চিন্তা বা সমস্যা হবে না। তবে আপনি যদি স্টুডেন্ট ভিসায় পড়াশোনা করার জন্য আমেরিকা গিয়ে থাকেন তাহলে আপনি প্রথম এক বছর কোন কাজ বা কোনো জবে ঢুকতে পারবেন না।দ্বিতীয় বছরে কাজ করতে পারবেন।

আমেরিকা যাওয়ার খরচ

আমেরিকা যেতে হলে কত টাকা খরচ লাগতে পারে এইসব তথ্য নিয়ে লেখা হয়েছে আজকের আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি। আমেরিকা যাওয়ার খরচ কত টাকা সেটা নির্ভর করবে আপনি কোন ভিসা নিয়ে যেতে চাচ্ছেন। কারণ একেক ভিসার একেক রকম খরচ।আমেরিকায় যেতে হলে আপনি যেতে স্টুডেন্ট ভিসায়,টুরিস্ট ভিসায় বা ওয়ার্ক ভিসায়। এই ভিসা গুলোর খরচ একেক রকম। 

আপনি যদি স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে আপনাকে ১৪ হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে।আবার আপনি যদি টুরিস্ট ভিসার আবেদন করেন,তাহলে ১৩৯৯৯ টাকা লাগবে।আর যদি কাজের ভিসার আবেদন করে থাকেন তাহলে ১৭ হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে।বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার বিমান ভাড়া-
  1. বাংলাদেশ থেকে ওয়াশিংটন বিমান ভাড়া ১৬০০থেকে ১৮০০ডলার
  2. বাংলাদেশ থেকে সিয়াটল বিমান ভাড়া ২১০০ থেকে২২৫০ডলার
  3. বাংলাদেশ থেকে ডলাস বিমান ভাড়া ১৮০০ থেকে১৮৫০ডলার
  4. বাংলাদেশ থেকে নিউইয়র্ক বিমান ভাড়া ১৪০০ থেকে১৬০০ডলার
  5. বাংলাদেশ থেকে শিকাগো বিমান ভাড়া ১৪০০ থেকে১৬৫০ডলার
  6. বাংলাদেশ থেকে বোস্টন বিমান ভাড়া ১৫০০ থেকে২০০০ডলার
  7. বাংলাদেশ থেকে ফ্রান্স্রিস্কো বিমান ভাড়া১৮০০ থেকে২০০০ডলার
  8. বাংলাদেশ থেকে হিউস্টন বিমান ভাড়া ১৭০০ থেকে১৯০০ডলার
  9. বাংলাদেশ থেকে লস এঞ্জেলেস বিমান ভাড়া১৬০০ থেকে১৯০০ডলার

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩এর শেষ কথা

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ আজকের লেখা আর্টিকেল টির মাধ্যমে জানা যাবে কিভাবে আমেরিকায় যাওয়া যাবে,আমেরিকায় যেতে হলে কত টাকা খরচ হবে, কিভাবে আমেরিকার ভিসা প্রসেসিং করা যায়। যারা আমেরিকায় যেতে চান তাদের জন্য আজকের আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল এর মাধ্যমে যাবতীয় তথ্য পাওয়া যাবে। যারা আমেরিকায় যেতে চান তাদের মনে অনেক ধরনের প্রশ্ন থাকে, সকল প্রশ্নের উত্তর আজকের এই আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৩ আর্টিকেলে পেয়ে যাবেন। 
যারা আমেরিকায় বা অন্য কোন দেশে যেতে চান তাহলে আগে থেকেই যাবতীয় বিষয়ে ভালোভাবে জানতে হবে। তা না হলে অনেক সময় একটু ভূলের জন্য আবেদন গ্রহণযোগ্য হয় না। তাই আমেরিকায় যাওয়ার জন্য ভিসার জন্য আবেদন করার আগে ভালোভাবে সকল বিষয়ে জানতে হবে। দেশের বাহিরে বা আমেরিকায় যাওয়ার জন্য কি কি বিষয়ে জানতে হবে। 

সেই সকল বিষয়ে সব ধরণের তথ্য এখানে দেওয়া আছে। দেশের বাহিরে যাওয়া সম্পর্কে না জেনে কখনো কোনো দালালের হাতে প্রয়োজনীয় কাগজপত্র বা টাকা দেওয়া থেকে সাবধানে থাকতে হবে। তা না হলে অনেক সময় টাকা নিয়ে বিভ্রানতির মধ্যে পড়তে হয়। তাই আগে থেকে জেনে শুনে অনলাইনের মাধ্যমে আবেদন করে বাংলাদেশ থেকে যে কোনো দেশে যাওয়া যায়। তাই আপনারা যদি দেশের বাহিরে পড়াশোনা করার জন্য যেতে চান তাহলে অনলাইনে মাধ্যমে আবেদন করে দেশের বাহিরে যেতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url