পড়াশোনায় ভালো করার উপায়

 আজকে আপনাদের সাথে আলোচনা করবো পড়াশোনায় ভালো করার উপায়। প্রথমেই বলে রাখি পড়া-লেখাটা নিজের কাছে। নিজে মন দিয়ে না পড়লে কোন কিছুই কাজে আসবে না । তাই ভালো ফলাফল পেতে অবশ্য়ই নিয়মিত পড়াশোনা করতে হবে। অনেক ছাত্র-ছাত্রী রয়েছে, যাদের পড়া-লেখায় মন বসে না। এবং পড়ায় মন না বসার কারণে ভালো ফলাফল পাইনা। 

আজ আমরা জানবো পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে। পড়াশোনা ভালো করার জন্য স্মার্ট ফোন থেকে দূরে থাকতে হবে। পড়াশোনায় ভালো করার উপায় এর মধ্যে গুরুত্বপূর্ণ উপায়টি হলো রুটিন তৈরি করা । পড়াশোনা ঠিক রাখতে অবশ্যই একটি রুটিন তৈরি করতে হবে, এবং সেই রুটিন অনুযায়ী পড়াশোনা করলে ইনশাআল্লাহ্‌ ভালো ফলাফল পাওয়া যেতে পারে। তবে রুটিন তৈরি করলে সময় অনুযায়ী নির্দিষ্ট বিষয় গুলো পড়তে হবে। পড়াশোনায় ভালো করার উপায় অনেক আছে শুধু উপায় গুলা কাজে লাগালেই ভালো ফলাফল আশা করা যায়। চলুন আমরা জেনে নিই পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে ।

সূচীপত্র: পড়াশোনায় ভালো করার উপায়

পড়াশোনায় মনোযোগী হওয়ার ইসলামিক উপায়

মহানবী হযরত মোহাম্মাদ (সঃ) বলেছেন যখনি তোমরা পড়াশোনা করতে শুরু করবে তার আগে একটি দোয়া পড়বে। দোয়াটি আমুরা সকলেই জানি। দোয়াটি হলো - 

আরবিঃ رَّبِّ زِدْنِي عِلْمًا

বাংলা উচ্চারণঃ রব্বি যিদনি ইলমা।

রব্বি যিদনি ইলমা এই দোয়াটি পড়তে বসার আগে ১১ বার পড়বেন। আবার আপনি পাঁচ ওয়াক্ত নামাজ শেষে মোনাজাতে তিনবার এই দোয়াটি পড়বেন এবং মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া করবেন।

সারাদিন পড়াশোনা করার উপায়

গবেষণায় দেখা গেছে, নিরব নিস্তব্ধ সময় পড়ায় অধিক মনোযোগ থাকে। ব্যায়াম বা খেলাধুলা পড়াশোনায় মনোযোগ বাড়াতে সাহায্য করে। ব্যায়াম বা খেলাধুলা মন কে ফ্রেস রাখে । তাই পড়াশোনা ভালোভাবে করতে হলে মনকে ফ্রেস রাখতে হবে, তাহলে পড়াশোনায় ভালোভাবে মন বসবে ।

পড়াশোনায় মন বসে না কেন

একজন সুস্থ মানুষের ৬-৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন । দিনের থেকে রাতের ঘুম অধিক কার্যকারী। রাতের ঘুমের কারণে আমাদের ব্রেইন সুস্থ থাকে। তাই ঘুমের ঘাটতি হলে কিছুই ভালো লাগে না , পড়াশোনাতেও মন বসে না। তাই ২৪ ঘণ্টার মধ্যে ৬-৮ ঘণ্টা অবশ্যই ঘুমের প্রয়োজন। এছাড়াও আরো বিভিন্ন করণ থাককে পারে। যেমন- কোনো সাবজেক্টে ভয় পাওয়া, কিছু বিষয় ভালো না লাগা, মুভি বা গেম খেলার বাজে অভ্যাস থাকার কারণে। তবে এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য কি কি কারণে পড়ায় মন বসঠে না তার করণ গুলো বের করে কোনো অভিজ্ঞব্যাক্তি বা বিচক্ষণ ব্যাক্তির কাছে থেকে পরামর্শ নেওয়া বা  বেশি সমস্যা মনে করলে ভালো একটা ডাক্তার দেখানো।

পড়াশোনায় মন বসানোর দোয়া

কোনো কিছু মনে রাখাকে স্মৃতিশক্তি বলে। স্মৃতিশক্তি প্রখর হলে মানুষ অনেক ধরনের সাধনা ও কল্যাণ লাভ করে , যা বলে শেষ করা যাবে না। আমাদের স্মৃতিশক্তি বাড়ানোর জন্য মহান আল্লাহ্‌ তায়ালা বেশ কিছু জিকির ও দোয়া সম্পর্কে বলেছেন ।

জ্ঞান বৃদ্ধি করার জন্য কোরআন - হাদিসে অনেক দোয়া ও আমল বর্ণিত আছে। এসব আমল ও দোয়া গুলো পাঠ করলে মহান আল্লাহ্‌ তায়ালা জ্ঞান বৃদ্ধি করে দেন । কল্যাণকর জ্ঞান ও ইলম দান করেন। তাই আমাদের সবার উচিত বেশি বেশি দোয়া পাঠ করা ও আমল করা। এখানে জ্ঞান বৃদ্ধি করার জন্য একটি চমৎকার দোয়া উল্লেখ করা হলো, যে দোয়া পড়লে আল্লাহ তায়ালা আমাদের জ্ঞান বৃদ্ধি করবেন ইনশাআল্লাহ্‌ ।

দোয়াটি হলো (আরবি) :

ﺳُﺒْﺤَﺎﻧَﻚَ ﻻَ ﻋِﻠْﻢَ ﻟَﻨَﺎ ﺇِﻻَّ ﻣَﺎ ﻋَﻠَّﻤْﺘَﻨَﺎ ﺇِﻧَّﻚَ ﺃَﻧﺖَ ﺍﻟْﻌَﻠِﻴﻢُ ﺍﻟْﺤَﻜِﻴﻢُ

বাংলা উচ্চারণ : সুবহানাকা লা ইলমা লানা ইল্লা মা আল্লামতানা, ইন্নাকা আনতাল আলিমুল হাকিম।

পড়াশোনায় ভালো করার উপায়

বিজ্ঞানীরা বলেন, মস্তিস্কের তথ্য ধারণ ক্ষমতা টানা ২৫-৩০ মিনিট পড়ার পর পড়া মনে রাখার ক্ষমতা হ্রাস পেতে শুরু করে । তাই একটানা পড়া বন্ধ করতে হবে। পড়ার সময় মাঝে মধ্যে ৫ মিনিট বিরতি নিতে হবে। তবেই পড়া মনে থাকবে, এবং পড়ার প্রতি মনোযোগ বাড়বে।

পড়াশোনায় ভালো করার উপায় এর শেষ কথা

প্রত্যেকটা ভালো ছাত্র-ছাত্রীর মধ্যে আলাদা একটি বৈশিষ্ট্য থাকে যেটা খারাপ ছাত্র-ছাত্রীর মধ্যে থাকে না, সেটা হচ্ছে নিয়মিত বই পড়া। নিয়মিত না পড়লে কখনই ভালো ফলাফল করা সম্ভব না । আপনি হয়তো খেয়াল করলে দেখতে পাবেন, আপনার ক্লাসের ভালো ছাত্র- ছাত্রীরা পড়াশোনায় নিয়মিত এবং মনোযোগী। অপর দিকে খারাপ ছাত্র-ছাত্রী নিয়মিত স্কুলে/কলেজে যায় না এবং পড়াশোনায় অমনোযোগী । তাই দূর্বল ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে জানতে হবে । পড়াশোনায় ভালো করার উপায় সম্পর্কে জেনে সেই উপায় গুলা কাজে লাগাতে হবে, যেন পরীক্ষায় ভালো ফলাফল করতে পারেন। তাই আপনাদের পড়াশোনায় ভালো করার উপায় বা ভালো ফলাফল করার কিছু উপদেশ দিবো আশা করি উপদেশ গুলো মেনে চললে ভালো ফলাফল করতে পারবেন ইনশাআল্লাহ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url