মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া

আজকে আপনাদের সাথে আলোচনা করবো মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া সম্পর্কে। মেয়েরা ছেলেদের থেকে পিছিয়ে নেই। ছেলেরা যেমন বিভিন্ন ব্যবসা বাণিজ্য করে তেমনি অনেক মেয়েরাও বিভিন্ন রকম ব্যবসা করে থাকে এবং লাভবান হয়। আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পরেন তবে মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন। 

ঘরের খাবার বিক্রির ব্যবসা মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে বেস্ট। আবার মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে শোপিস বিক্রির ব্যবসা টি ও অনেক জনপ্রিয়। আরো অনেক আইডিয়া আছে চলুন আমরা বিস্তারিত জেনে নিই। 

সূচীপত্র: মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া

কুটির শিল্পের ব্যবসা

বাংলাদেশে কুটির শিল্পের অনেক চাহিদা রয়েছে। আপনি যদি গৃহিণী হন এবং নিজে একটি ব্যবসা করতে চান তবে কুটির শিল্পটি আপনার জন্য। খুব কম যন্ত্র পাতি ব্যবহার করে অল্প টাকাতেই ঘরে বসেই এই ব্যবসাটি শুরু করতে পারবেন। বিভিন্ন কুটির শিল্পের ব্যবসার নাম গুলো হলো- টিফিন তৈরির ক্যাটেজ ব্যবসা, আগরবাতি তৈরি, মৃৎশিল্প, শাড়ি এবং পোশাকের কুটির ব্যবসা, পাপড় তৈরির কুটির শিল্প ইত্যাদির ব্যবসা করে আপনি লাভবান হতে পারেন।   

জামা কাপড়ের ব্যবসা

জামা কাপড়ের ব্যবসা বেশির ভাগ গ্রামের মেয়েরা করে থাকে। কারণ গ্রামের সব মেয়েরা মার্কেটে গিয়ে বাজার করে না সেই ক্ষেত্রে কয় এক জন নিজের বাসাতেই জামা কাপড়ের ব্যবসা শুরু করে দেন । অবশ্য এটি মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া । 

ঘরের খাবার বিক্রির ব্যবসা

ঘরের খাবার বিক্রির ব্যবসা মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে বেস্ট। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষ  সবাই ফ্রেশ খাবার খেতে চায়। বাড়ি থেকে কর্মস্থানে খাবার বহন করা একটা ঝামেলার ব্যাপার। আবার বেশ গরমে খাবার নষ্ট হয়ে যাওয়ার কারণেও টিফিন নিয়ে অফিসে যাওয়া যায় না। তাই বাসা থেকে খাবার নিয়ে আশার ঝামেলা ছাড়া অফিসে বসে খাবার খাওয়ার জন্য হোমমেড খাবার কিনতে পাওয়া যায়। বিভিন্ন হোমমেড ক্যটারিং হাউজ থেকে কম দামে ফ্রেশ খাবার পাওয়া যায়। এই সব খাবারে বাড়ির স্বাদ পাওয়া যায়। খাবার গুলো বেশির ভাগ মহিলারা বানিয়ে থাকে। তারা ঘরে বসেই এই ব্যবসাটি চালিয়ে যাচ্ছে।

এই ব্যবসায় বেশি পুঁজির দরকার হয় না, অল্প পুঁজি থেকেই হোমমেড খাবার তৈরি করে ব্যবসায় লাভবান হওয়া যায়। এই ব্যবসায় আপনি যেসব স্কুল কিংবা কলেজ কিংবা অফিসে খাবার সেল করতে চাচ্ছেন তাদের থেকে জেনে নিন এই ব্যবস্থা আছ কিনা এবং রেগুলার কয়েকজন কাস্টমারকে  সন্তষ্ট করে নিন তাদের ভালো খাবার সরবরাহ দিয়ে।  কাস্টমারকে সব সময় ফ্রেশ খাবার দিতে হবে এবং খাবারের মান ভালো রাখতে হবে। দেখবেন যে সেই কয়েকজন কাস্টমার  আপনার সুনাম করলে আর অনেক কাস্টমার বেড়ে যাবে। এইভাবেই খাবার বিক্রির ব্যবসায় আপনি উন্নতি করতে পারবেন ইনশাআল্লাহ।

হাতের তৈরি পোশাকের ব্যবসা

হাতের তৈরি পোশাকের অনেক চাহিদা রয়েছে বাংলাদেশে। প্রায় সব মেয়েরাই কম বেশি হাতের কাজ জানে। তারা তাদের এই প্রতিভাটা কে কাজে লাগিয়ে ঘরে বসেই অনেক টাকা আয় করছেন। হাতের তৈরি পোশাক নিজ ইচ্ছা মতো ডিসাইন করে পাওয়া যায় বলে এটির অনেক চাহিদা। গ্রাম ও শহরের মেয়েরা তারা অনলাইনের মাধ্যমেও হাতের তৈরি পোশাক সেল করে থাকেন। এই ব্যবসায় অনেক লাভ থাকে। ঘরে বসে থেকেই এইসব কাজ করে মেয়েরা হাজার হাজার টাকা ইনকাম করছেন। মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে এটিও একটি দারুন আইডিয়া।   

বিউটি পার্লারের ব্যবসা

কম বেশি সব মেয়েরাই সাজতে পছন্দ করে এবং সাজাতে পছন্দ করে। তাই এই পছন্দের কাজটিকে কাজে লাগিয়ে অনেক ইনকাম করার ও সুযোগ আছে। যদি আপনি মেকাপ করাতে পারদর্শি হন তবে এই কাজটি আপনার জন্য।  আপনি যদি সুন্দর করে বউ এর মেকাপ কিংবা পার্টি মেকাপ করাতে পারেন তবে আপনি এই ব্যবসা করে উন্নতি করতে পারবেন। আপনার এই কাজটি আপনি সোস্যাল মিডিয়ার মাধ্যমেও প্রচার করতে পারেন। 

ফ্যাশন ডিজাইনের ব্যবসা

অনেকে ফ্যাশন ডিজাইনার হতে চান কিন্তু কিভাবে ফ্যাশন ডিজাইনার হবেন তা আপনি জানেন না। ফ্যাশন ডিজাইনার হওয়া খুব একটা কঠিন কাজ না তবে সঠিক নির্দেশনা ও নিজের কিছু গুন লাগবে। ফ্যাশন ডিজাইন এমন একটি ব্যবসা যেখানে পোশাক থেকে শুরু করে ব্যাগ ,জুতা, স্কার্ফ, গয়না ইত্যাদির উপর নকশা প্রয়োগ করে এই ব্যবসা করা যায়। 

ড্রপ শিপিং এর ব্যবসা

ড্রপ শিপিং এর ব্যবসা একটি জনপ্রিয় ব্যবসা এবং অনলাইন ব্যবসার নাম। যেখান থেকে আপনি কোন প্রকার খরচ ছাড়াই অনেক টাকা ইনকাম করতে পারবেন। ড্রপ শিপিং মূলত অনলাইন ব্যবসা যেখানে আপনি এক জায়গা থেকে পণ্য কিনে অন্য কারো কাছে বিক্রি করতে পারবেন। যেখানে আপনার কোন খরচ হবে না তবে আপনি মানুষের চাহিদা মিটাতে পারবেন। যখন আপনি ড্রপশিপিং কে কেন্দ্র করে একটি ব্যবসা শুরু করবেন তখন তাকে ড্রপশিপিং ব্যবসা বলে।  

শোপিস বিক্রি করা

মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে শোপিস বিক্রির ব্যবসা টি ও অনেক জনপ্রিয়। জন্মদিন, ম্যারেজ ডে কিংবা যেকোন দিবসে উপহার হিসেবে শোপিস এর বিকল্প নেই। কাচ, মোম, মাটি ও কাঠের তৈরি ফটোফ্রেম এবং ফুলদানী, জুয়েলারি বক্স, দেয়াল ঘড়ি, হাত ঘড়ি ইত্যাদির অনেক চাহিদা রয়েছ। শোপিস বিক্রি করেও অনেক আয় করা সম্ভভ। ডিজাইন এবং পণ্যের মান গুনগত ভালো হলে সহজেই ক্রেতাদের মন জয় করা যায়। 

বুটিকের ব্যবসা

মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া এর মধ্যে বুটিক ব্যবসা অন্যতম। কেননা কম বেশি সব মেয়েরাই বুটিকের কাজ পারে। তারা ঘরে বসে থেকেই ভালোভাবে এই কাজ গুলা সম্পূর্ণ করতে পারে। তাই এই কাজটি মেয়েদের জন্য একটি ভালো ব্যবসা। বুটিক হলো যেকোন জামা তে  এমব্রয়ডারির কাজ করা। কোন একটি জামাতে এমব্রয়ডারির কাজ করে সেই জামাকে বাহারি করে তোলা।

ফুলের বাগান করা

ফুলের বাগান কে না পছন্দ করে আর মেয়েদের নিয়ে তো কোন প্রশ্নই আসে না যে মেয়েরা ফুল বা ফুল বাগান পছন্দ করে না। ফুল একটি সখের জিনিস । অনেকে সখ করে ছাদ বাগান করেন। আবার অনেকে বারান্দায় ফুলের গাছ লাগাই। শহুরে জীবনে নিজের একটি বাগান সবারই চাওয়া থাকে। এটি যেমন সখের তেমনি এটির দ্বারা ব্যবসা ও করা যায়। এটি ব্যবসার জন্য করলে অবশ্যই কিছু নিয়ম মেনে গাছ লাগাতে হবে। যেমন- জায়গা নির্বাচন, গাছ লাগানোর জন্য মাটি  তৈরি এবং গাছ বাছাই। 

জায়গা নির্বাচনঃ ফুলের গাছ লাগানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো জায়গা নির্বাচন। টবগুলো রৌদ্রে উজ্জ্বল স্থান নির্বাচন করতে হবে সেটা ছাদ কিংবা ব্যালকনি। খেয়াল রাখতে হবে যেন বেশি রোধ যেন না থাকে। 

গাছ লাগানোর জন্য মাটি তৈরিঃ  গাছ লাগানোর জন্য উত্তম মাটি হলো দোঁ-আঁশ মাটি। দোঁ-আঁশ মাটিতে ফুল কিংবা ফলের অনেক ফলন হয়। গাছ লাগানোর আগে মাটিতে কম্পোস্ট সার কিংবা পচা গোবর দিতে হবে।  মাটি অবশই ঝুরঝুরে করে নিতে হবে। 

গাছ বাছাইঃ যেহেতু বাগানটি ছাদে হবে তাই অবশ্যই গাছ ভেবে চিনতে নিতে হবে। ছাদ বাগানে ফুল ফল, সবজি সব কিছুই উৎপাদন করা যায়। তবে ছাদ বাগানের জন্য ছোট গাছ নির্বাচন করতে হবে। কারণ বড় গাছের কান্ড ডাল পালা বাতাসে ভেঙ্গে যায় ফলে গাছের ক্ষতি হয়। তাই ছাদে লাগানোর জন্য লতানো বা ছোট গাছ নির্বাচন করতে হবে। আর শিঁকর বেশি গভীরে প্রবেশ করে এমন গাছ নেওয়া থেকে বিরত থাকুন। 

নাচ বা গানের প্রশিক্ষণ দেওয়া

আপনারা চাইলে নিজ বাসাতেও গান বা নাচের প্রশিক্ষণ দিতে পারেন। এতে বাইরের কোন খরচ থাকবে না এবং আপনি কিছু আয় করতে পারবেন। আপনি যদি ভালো ভাবে নাচ বা গান শিখাতে পারেন তবে অবশ্যই আপনার কাছে অনেকে নাচ বা গান শিখতে আসবে। এইভাবে অল্প অল্প করে আপনার শিক্ষার্থী বারতে থাকবে এবং আপনি একটি প্রতিষ্ঠান ও খুলে দিতে পারবেন।  

সেলাই করা

মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া হিসেবে এটি একটি বহুল প্রচলিত আইডিয়া। হাতের কাজের জামা কে না পড়তে ভালোবাসে। মনের মাধুর্য মিশিয়ে যে কাজ করা হয় সেই কাজ অবশ্যই অনেক ভালো হবে। হাতের কাজের সেলাই ও তেমন অর্থাৎ ইচ্ছা মতো কাজ করে পড়া যায়। আবার মেশিনের কাজ যেমন এ্যাম্ব্রয়ডারি আবার জামা তৈরি করা ইত্যাদি। সেলাই এর ব্যবসায় ও অনেক লাভ আছে তবে ধৈর্য দিয়ে কাজ করতে হবে তবে এই কাজে উন্নতি করতে পারবে। 

মেয়েদের লাভজনক ব্যবসার আইডিয়া এর শেষকথা 

মেয়েরা চাইলেও অনেক ব্যবসা করে টাকা উপার্জন করতে পারে। তবে নিজের চেষ্টা থাকতে হবে প্রচুর। কেননা নিজের চেষ্টা ছাড়া কেও কাউকে সাফল্যের পথ খুজে দিবে না। তাই যেই কাজই করেন না কেন নিজেকে সেই কাজের মধ্যেই জরিয়ে রাখতে হবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url