পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়

আজকের এই পোস্টটি পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় নিয়ে। পড়াশোনায় কে না ভালো করতে চাই, কিন্তু সেটাতো আর সবাই পারে না। যারা পারে না তারা আসলে চেষ্টা করে না । চেষ্টা করলে মানুষ প্রায় সব কিছুই পারে। পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় জানলেই পড়া লেখার প্রতি মনোযোগী হওয়া যেতে পারে। পড়াশোনায় যারা ভালো ফলাফল করে তারা নিয়মিত পড়াশোনা করে বলে পড়া মনে থাকে। পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় সম্পর্কে জেনে হয়তো উপকৃত হবে। অনেকেরই পড়াশোনার প্রতি আগ্রহ কম। তাই পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় সম্পর্কে জানানোর চেষ্টা করবো। আজকের এই আর্টিকেলে আমরা জানবো পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় ।


পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় দূর্বল ছাত্র - ছাত্রী দের জন্য এই ৫ টি উপায় অনেক কাজে দিতে পারে। অনেক ছাত্র-ছাত্রী রয়েছে, যাদের পড়া-লেখায় মন বসে না। এই সমস্যাটা হয় কারণ পড়াশোনা নিয়োমিত না করা। কিভাবে পড়াশোনায় মন বসাতে হয় তা সম্পর্কে জানতে হবে । তাই আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানানোর চেষ্টা করবো পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়।

সূচীপত্র: পড়াশোনায় মন বসানোর ৫টি উপায়

পড়াশোনায় মনোযোগ আনার ইসলামিক উপায়

মহানবী হযরত মোহাম্মাদ (সঃ) বলেছেন যখনি তোমরা পড়াশোনা করতে শুরু করবে তার আগে একটি দোয়া পড়বে। দোয়াটি আমুরা সকলেই জানি। দোয়াটি হলো -

আরবিঃ رَّبِّ زِدْنِي عِلْمًا

বাংলা উচ্চারণঃ রব্বি যিদনি ইলমা।

রব্বি যিদনি ইলমা এই দোয়াটি পড়তে বসার আগে ১১ বার পড়বেন। আবার আপনি পাঁচ ওয়াক্ত নামাজ শেষে মোনাজাতে তিনবার এই দোয়াটি পড়বেন এবং মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া করবেন।

পড়াশোনায় মনোযোগ আনার উপায়

পড়াশোনায় মনোযোগ তখনি আসবে যখন তুমি পড়াশোনা নিয়োমিত করবা। এক দিন পড়লে অন্যদিন না পড়লে পড়ার প্রতি মনোযোগ আসবে না। তাই নিয়োমিত পড়তে বসতে হবে। নিরব নিস্তদ্ধ অবস্থায় পড়াশোনা করলে পড়া মনে থাকে। খেলাধুলা কিংবা ব্যায়াম দুইটাই শরীর কে সুস্থ রাখে আর শরীর সুস্থ থাকলে পড়াশোনায় মনোযোগ বাড়ে। প্রতিদিন ১ টা সময় বেছে নিতে হবে খেলাধুলা করার জন্য, এতে মস্তিষ্ক ফ্রেশ থাকে যে কারণে পড়াশোনার প্রতি মনোযোগ বাড়ে। খেলার সময় হিসেবে বিকেলের সময় টাই ভালো।

পড়াশোনা কে আবিষ্কার করেন

পড়াশোনা আবিষ্কার করেন হোরেস মান । হোরেস মান ছিলো অ্যামেরিকান শিক্ষাগত সংস্কারক। তিনি জন্ম গ্রহণ করেন ৪ মে, ১৭৯৬, Franklin,ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তিনি পড়ালেখা করেছেন ব্রাউন বিশ্ববিদ্যালয়, Litchfield Law School এবং মারা গেছেন ২ আগস্ট, ১৮৫৯, Yellow Springs, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র ।

কিভাবে পড়াশোনায় মনোযোগী হওয়া যায়

নিরব, নিস্তব্ধ সময় পড়াশোনা করলে তা মনে থাকে। পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় হলো প্রতিদিন পড়তে বসা। প্রতিদিন নিয়োমিত পড়লে পড়াশোনার প্রতি একটা আগ্রহ জন্ম নেই। পড়াশোনায় মনোযোগী হতে অবশ্যই একটা রুটিন তৈরি করতে হবে এবং সেই রুটিন অনুযায়ী প্রতিদিন পড়তে হবে। পড়ার সময় হিসেবে ভোরবেলা ও সন্ধ্যার পড় নির্ধারন করা ভালো। কেননা সকাল ও সন্ধ্যায় মন ও মস্তিষ্ক ফ্রেশ থাকে এবং পড়াশোনায় মনোযোগ আসে।

টপার রা কিভাবে পড়াশোনা করে

টপার হতে হলে একটাই উপায় বেশি জানতে হবে। জানার কোনো শেষ নেই এবং পড়া লেখার মধ্যে ডুবে থাকতে হবে। পড়া লেখা ঠিক করে না করলে টপার হওয়া যায় না। যে কোনো বিষয় বেশি বেশি প্র্যাকটিস করতে হবে। টপার রা কিভাবে পড়ে সেটা দেখে লাভ নাই। নিজে ঠিক ভাবে পড়াশোনা করলেই টপার হুয়া হওয়া যায়। নিজে থেকে জানার চেষ্টা করতে হবে, কারো আশায় বসে থাকা যাবে না।

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় এর শেষকথা

পড়াশোনায় মন বসানোর ৫টি উপায় সপর্কে জেনে বুঝা যায় যে পড়াশোনায় মন বসানোর জন্য কিছু আমল করা প্রয়োজন এবং ঠিক মতো ঘুমানোর প্রয়োজন এবং একটানা বেশিক্ষন পড়া যাবে না পড়ার মাঝে বিরতি নিতে হবে তবেই পড়াশোনায় মন বসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url