নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল

আল্লাহ পাকের অশেষ নিয়ামত হলো সন্তান। পৃথিবীতে যার সন্তান নেই সেই বুঝে সন্তান না থাকার কি যন্ত্রনা। আল্লাহ পাকের নিয়ম-কানুন গুলো কতই না বরকতময় পূর্ণ। মানুষের জীবন এর একটা সুন্দর চক্র তৈরি কর দিয়েছেন আলাহ পাক। আজকে যারা সন্তান,তারাই আবার এক সময় বড় হবে,তারা আবার নিজেরা মা,বাবা হবে।শুধু সন্তান হলেই হবে না। সন্তান হতে হবে নেক সন্তান।অনেকের সন্তান হয় না বা সন্তান হলেও সন্তান খারাপ পথে চলে যায়।

আল্লাহ পাক আমাদের জন্য এইসব বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য অনেক দোয়া নাযিল করেছেন।নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল এই সবই আল্লাহ পাক আমাদের জন্য নাযিল করেছেন।নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল করলে আল্লাহ পাকের তরফ থেকে এসব সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।আজকের এই আর্টিকেল টি নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে লেখা হলো।আশা করি আজকের এই আর্টিকেল টি পড়লে নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে জানতে পারবেন।

সূচিপত্রঃ নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল

সন্তান লাভের দোয়া বাংলায়

বিয়ের পরে প্রত্যেকটা দম্পতির মনে স্বপ্ন থাকে তাদের সন্তান হবে। সন্তান লাভের মাধ্যমেই প্রত্যেকটা সংসারে পরিপূর্ণ সুখ বিরাজ করে।সন্তান আল্লাহর দেয়া নেয়ামত। মা, বাবা হওয়ার মধ্যে একটা অন্য রকম শান্তি পাওয়া যায়। কিন্তু অনেক দম্পতি আছে যাদের বিয়ের পর অনেক বছর কেটে যায় কিন্তু সন্তান হয় না।অনেকেই সন্তানের জন্য অনেক ডাক্তার,কবিরাজ দেখান আরো অনেক কিছু করেন।কিন্তু কোনো ভাবেই সন্তান হয় না। অথচ আল্লাহর কাছে সন্তান চাওয়া সর্বোত্তম।কারণ আল্লাহ পাকই সন্তান দানের ক্ষমতা রাখেন।

পৃথিবীর বুকের প্রত্যেকটা সৃষ্টির স্রষ্টা হলেন আল্লাহ পাক। কাজেই কিছু চাইতে হলে আল্লাহ পাকের কাছেই চাইতে হবে।নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে অনেক আমল ও দোয়া রয়েছে। সেগুলো আমল করতে থাকলে,আল্লাহ পাক একটা সময় মনের আশা পূর্ণ করে দিবেন,ইশাআল্লাহ। নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে জানার জন্য কিছু দোয়া ও আমল সম্পর্কে নিচে আলোচনা করা হলো- বেশ কয়েকটি সন্তান লাভের দোয়া নিচে দেওয়া হলো-
আরবী উচ্চারণঃরাব্বী লা তাযারনী ফারদান ওয়া আনতা খাইরুল ওয়ারিসীন।

অর্থঃহে আমার পালনকর্তা!আমাকে একা রেখো না।তুমি তো উত্তম ওয়ারিস।-আম্বিয়াঃ ৮৯
এই দোয়া কবুল হুয়া প্রসঙ্গে আল্লাহ তায়ালা বলেন,'অতপর আমি তার দোয়া কবুল করেছিলাম,তাকে দান করেছিলাম ইয়াহইয়া এবং তার জন্য তার স্ত্রীকে প্রসবযোগ্য করেছিলাম।-সূরা আম্বিয়াঃ৯০

সন্তান লাভের পরীক্ষিত আমল

নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে জানলে সন্তান লাভের পরীক্ষিত আমল সম্পর্কে জানা যাবে। আল্লাহর ওপর মন থেকে বিশ্বাস রেখে এই সমস্ত আমল করলে দ্রুত সন্তান লাভ করা যায়। অনেকেই আছেন যারা আল্লাহর ওপর মন থেকে বিশ্বাস করে এই আমল গুলো করে সন্তান লাভবান হয়েছেন।আবার অনেকেই আছেন যারা ডাক্তার বা কবিরাজের পেছনে ছোটেন, এগুলো একেবারেই ভূল ধারণা, কেননা সন্তান দেওয়ার মালিক একমাত্র আল্লাহ পাক নিজেই। অন্য কারো ক্ষমতা নাই সন্তান দেয়ার।আল্লাহ পাক সকল সৃষ্টির মালিক।

আল্লাহ ব্যতীত অন্য কারো কাছে সন্তান চাওয়া বা আশা করা বৃথা। যেখানে আল্লাহ পাক সব কিছুরই মালিক, তাহলে সন্তান দানে কেনো তোমরা অন্য কারো কাছে যাও, পৃথীবিতে কারো ক্ষমতা নাই যে কোনো কিছু সৃষ্টি করে দেখায়, কারণ সকল সৃষ্টি মালিক আল্লাহ নিজেই। এখানে অন্য কারো কোনো ক্ষমতা নাই। নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল করলে আল্লাহ পাকের পক্ষ থেকে রহমত আসবেই ইনশাআল্লাহ। পরীক্ষিত সন্তান লাভের আমল ও দোয়া নিচে দেওয়া হলো-
আরবী উচ্চারণঃরাব্বী হাবলী মিল্লাদুনকা যুরিরয়্যাতান ত্বাইয়িবাহ,ইন্নাকা সামিউদ দুআ।

অর্থঃহে আমার প্রতিপালক!তোমার পক্ষ থেকে আমাকে পূতপবিত্র সন্তান দান করুন, নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী।'সূরা-আলে ইমরান,আয়াতঃ৩৮

আরবী উচ্চারণঃ রাব্বানা-হাবলানা-মিন্‌ আয্‌ওয়াজ্বিনা ওয়া যুররিয়্যা-তিনা-কুররাতা আ'ইয়ুন, ওয়া জা'আলনা-লিল মুত্তাকিনা ইমামা।

অর্থঃহে আমাদের প্রতিপালক! আমাদের জীবনসঙ্গীর পক্ষ থেকে ও আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্য আমদের জন্য চোখের শীতলতা দান করুন এবং আমাদের কে আল্লাহভীরু জন্য আর্দশ দান করুন।

আরবী উচ্চারণঃ রাব্বী ইজআলনি মুকীমাস সলাতি ওয়া মিন-জুররিয়্যাতি রব্বানা ওয়া-তাকাব্বাল দোয়া।
অর্থঃহে আমার প্রতিপালক!আমাকে আপনি নামাজ কায়েমকারী বানিয়ে দিন,এবং আমার আওলাদের মধ্য হতেও( এমন সন্তান দান করুন,যারা নামাজ কায়েম করবে)হে আমার প্রতিপালক!আর আপনি আমার সকল দোয়া কবুল করে নিন। (সূরা-ইবরাহীম,আয়াতঃ৪০)

ছেলে সন্তান লাভের দোয়া

সন্তান আল্লাহ তায়ালার বিশেষ নিয়ামত।তিনি ইচ্ছে করলেই সব কিছু করতে পারেন।তিনিই এক অদ্বিতীয় মালিক।তিনি ইচ্ছে করলে কাউকে পুত্র সন্তান দান করেন,আবার ইচ্ছে করলেই কাউকে কন্যা সন্তান দান করেন।আবার কাউকে ছেলে,মেয়ে উভয়ই দান করেন।আবার ইচ্ছে করলে কাউকে নিঃসন্তান রাখেন।এটি মহান রবের নিজস্ব ফায়সালা।তার ফায়সালার বাহিরে কেউ কিছুই করতে পারে না।আল্লাহ তায়ালা বলেন,'আল্লাহ যাকে ইচ্ছে পুত্র সন্তান দান করেন,যাকে ইচ্ছে কন্যা সন্তান দান করেন,আবার কাউকে ছেলে,মেয়ে উভয়ই দান করেন,আবার কাউকে নিঃসন্তান রেখে দেন।

তবে অনেকের পুত্র সন্তান লাভের ইচ্ছে থাকে।এমন অনেক আমল আছে যা করলে পুত্র সন্তান এর ইচ্ছে পূরণ হয়ে যায়।পুত্র সন্তান লাভের দোয়া-
আরবী উচ্চারণঃ রাব্বী হাবলি মিনাস সলেহিন
অর্থঃহে আমার প্রভু!আমাকে সৎপুত্র দান করুন।(সূরা সাফফাতঃ১০০)এই আমল টি যদি করা যায় তাহলে আল্লাহ পাকের পক্ষ থেকে পুত্র সন্তান লাভ করা যাবে ইনশাআল্লাহ। আল্লাহ পাকের নকট চাওয়ার মতো চাইলে তিনি দেওয়ার জন্য সব সময় প্রস্তুত থাকেন। নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল করলে অবশ্যই তার ফলাফল পাওয়া যায়।

যমজ সন্তান লাভের দোয়া

একটা দম্পতির মধ্যে সন্তানের আগমন মানেই সংসার টা পরিপূর্ণ হয়ে যায়।যাদের সন্তান নাই,একমাত্র তারাই বুঝে সন্তান না থাকার কি যন্ত্রনা।সন্তান হলো আল্লাহর বিশেষ রহমত।আর যদি হয় তা যমজ সন্তান তাহলে তো কথাই নাই।অনেকেই চান যে তার যমজ সন্তান হোক,তাহলে একবারেই দুইটা সন্তান হবে ,অনেক আনন্দ হবে।যমজ সন্তান লাভের জন্য যদি আল্লাহর নিকট পার্থনা করা যায় তাহলে,আল্লাহ পাক যমজ সন্তান দান করবেন ইনশাআল্লাহ।যমজ সন্তান লাভের দোয়া হলো-
আরবী উচ্চারনঃআল্লাহুমা ইন্নী আসআলুকা জুররী ইয়াতার ত্যয়ীবা।

এই দোয়া সঠিক ভাবে পালন করলে সঠিক ফলাফল মিলবে ইনশাআল্লাহ। এই দোয়াটি পাঠ করার নিয়ম রয়েছে রোজা থাকা অবস্থায় এই দোয়াটি পাঠ করতে হবে। দিনে ৯০০ বার এই দোয়াটি পাঠ করতে হবে। তিন দিন রোজা রাখতে হবে এবং এই দোয়াটি দিনে ৯০০ বার পাঠ করতে হবে।তাহলে আল্লাহর তরফ থেকে দোয়াটি কবুল হলে ফলাফল ভালো হবে, ইনশাআল্লাহ। নিশ্চয়ই আল্লাহ পাক সঠিক ফয়সালা কারী।

মেয়ে সন্তান লাভের দোয়া

মেয়ে সন্তান সন্তান হলো বরকতময় সন্তান।মেয়ে সন্তান মানে জান্নাত।আল্লাহ পাক যখন কারো প্রতি খুব খুশি হন,তখন তাকে কন্যা সন্তান দান করেন।কন্যা সন্তান লাভের জন্য তেমন কোনো দোয়া নাই।কারণ দেওয়ার মালিক হলো আল্লাহ পাক।আল্লাহ পাক কাকে কি সন্তান দিবেন,তা আল্লাহ পাক নিজেই জানেন।তবে আল্লাহর কাছে চাওয়ার ফল কখনো বৃথা যায় না।আল্লাহর কাছে মন থেকে কোনো কিছু চাইলে আল্লাহ পাক তা দিয়ে দেন।সন্তান,কন্যা হোক বা পুত্র হোক দুটোই আল্লাহ পাকের পক্ষ থেকে রহমত।

নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল নিয়ে শেষ কথা

নেক সন্তান হলো প্রত্যেকটা সংসারে বা প্রতেকটা দম্পতির জীবনে আল্লাহর অশেস  রহমত। কুরআন ও হাদিসে নেক সন্তান লাভের দোয়া-বাচ্চা হওয়ার আমল সম্পর্কে আল্লাহ পাক অনেক দোয়া বা আমল তার বান্দা\বান্দীদের জন্য নাযিল করে রেখেছেন।এগুলো আমল করলে বা মন থেকে আল্লাহ কে ডাকলে।আল্লাহ পাক সবারই মনের নেক আশা পূর্ণ করে দেন।নেক সন্তান পরিবারের জন্য রহমত,মা-বাবার জন্য রহমত।কাজেই সন্তান যাতে নেক সন্তান হয়।তার জন্য আল্লাহর দেয়া আমল গুলো পড়তে হবে,মানতে হবে।তাহলেই মনের মত নেক সন্তান লাভ করা যাবে ইনশাআল্লাহ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url