মৌলিক সংখ্যা বের করার সহজ উপায়

আমরা অনেক সময় কিছু সংখ্যা মুখস্ত করে রাখি । আবার অনেক সময় মনে পড়ে না মাঝে মাঝে সমস্যাই পড়তে হয় । বিশেষ করে কোনো গুরুত্বপূর্ণ পরিক্ষায় সময়ের মধ্যে সমাধান করতে হয় তখন আমাদের অনেক টেকনিক অবলম্বন করতে হয় । তাই আমরা আজ মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় শিখব। আমরা এই সহজ উপায়ের মাধ্যেমে মৌলিক সংখ্যা বের বরতে পারলে অল্প সময়ের মধ্যে অনেক প্রশ্ন সমাধান করতে পারব এবং ও মৌলিক সংখ্যার উপর সকল প্রশ্নের সমাধান দিতে পারব। তাজলে চলুন দেখে নেওয়া যাক মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় গুলো। 

সূচীপত্র: মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় 

মৌলিক সংখ্যা বের করার পদ্ধতি

১ম পদ্ধতি: ১ থেকে ১০ পযর্ন্ত যে সকল মৌলিক সংখ্যা আছে যেমন:২,৩,৫,৭ এবং ২,৩,৫,৭ এর যোগফল ১৭ দিয়ে দিয়ে কোনো সংখ্যাকে ভাগ করলে ভাগশেষ থাকলে সেই সংখ্যাটি মৌলিক সংখ্যা। উদাহরণ: ৯৭ কে ২,৩,৪,৭,১৭ এই সংখ্যা দিয়ে ভাগ করলে  ভাগশেষ থাকবে তাই ৯৭ সংখ্যাটি মৌলিক সংখ্যা। অপর দিকে ১৬০ সংখ্যাকে দেখতে ১৬০ সংখ্যাকে ২,৩,৫,৭,১৭ সংখ্যা দিয়ে ভাগ করলে দেখা যায় ১৬০ সংখ্যাটি ২ এবং ৫ দিয়ে ভাগ করা যায় । তাই ১৬০ সংখ্যাটি মৌলিক সংখ্যা নয়।

২য় পদ্ধতি: কোনো সংখ্যা মৌলিক কি না তা জানার জন্য সেই সংখ্যাকে রুট () করতে হবে এবং রুট করা পরে যে সংখ্যা পাওয়া যাবে সে ই সংখ্যার সামনের বা পিছেনের মৌলিক সংখ্যা দিয়ে ঐ সংখ্যাটি ভাগ যায় তাহলে সেই সংখ্যাটি মৌলিক সংখ্যা নয়। যেমন: ১৪৩ সংখ্যাকে রুট করলে মান পাওয়া যায় ১১.৯৬ । এখানে সমানের মৌলিক সংখ্যা ১১ এবং পিছনের মৌলিক সংখ্যা ১৩ যা ১৪৩ সংখ্যাকে ভাগ করা যায় তাহলে ১৪৩ সংখ্যাটি মৌলিক সংখ্যা নয় । 

মৌলিক সংখ্যার কিছূ গুরুত্বপূর্ণ ধর্ম

যে কোনো দুইটি মৌলিক সংখ্যার যোগফল জোড় সংখ্যা হবে। অন্য ভাবে বরা যায় যে কোনো জোড় সংখ্যার সমষ্টি দুটি মৌলিক সংখ্যা। যেমন: ১২ = ৫+৭ এখানে ৫ ও ৭ দুটি মৌলিক সংখ্যা যার যোগফল একটি জোড় সংখ্যা। 

৩ সংখ্যার যে কোনো বড় মৌলিক সংখ্যার বর্গকে ১২ দ্বার ভাগ করলে ভাগশেষ ১ থাকবে। অর্থাৎ মৌলিক সংখ্যারটি ৩ চেয়ে বড় হবে। যেমন: ৫  এর বর্গমূল ২৫ এখান ২৫কে ১২ দ্বারা ভাগ করলে ভাগশেষ ১ অবশিষ্ট থাকছে।

মৌলিক সংখ্যার বের কিছু ধর্ম আছে । তাদের মধ্যে এই দুই একটি ধর্ম সহজে মরে রাখার মত তাই উল্লেখ করলাম যার মাধ্যেমে মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় পাওয়া যায়।

সূত্রের সাহায্যে মৌলিক সংখ্যা নির্ণয়

মৌলিক সংখ্যা নির্ণয়ের সূত্রটি খুব সহজ ও মজার যদিও এই সূত্রটি সকল ক্ষেত্রে কার্যকার নয় তবে বেশির ভাগ ক্ষেত্রেই কাজে লাগে । এই সূত্রটিও মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় । 

সূত্রটি, X-১৭= a.b এখানে, X = যে মৌলিক সংখ্যা যাচাই করা হবে।

                                          a.b = দুটি ক্রমিক সংখ্যার গুণফল 

মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় 

  • ০ এবং ১ মৌলিক ও যৌগিক সংখ্যা কোনটাই নয় । 
  • জোড় সংখ্যা ২ ব্যবতী  অন্য সকল জোড় সংখ্যা মৌলিক সংখ্যা হবে না । যেমন: ১০,১২,১৪ ইত্যাদি। 
  • ৫ একটি মৌলিক সংখ্যা হলেও দুই বা ততধিক সংখ্যার শেষে ৫ থাকলে তা মৌলিক সংখ্যা হবে না। যেমন: ৪৫,৫৫,১১৫ ইত্যাদি। 
  • যে সকল সংখ্যার গুণনীয়ক সংখ্যা রয়েছে সে সকল সংখ্যা মৌলিক সংখ্যা হবে না । 
  • যে কোনো সংখ্যাকে মৌলিক সংখ্যা জানার জন্য প্রথমে দুই দিয়ে ভাগ করে দেখতে হবে যদি ভাগ করার পর ভাগফল পূর্ণ সংখ্যা হয় তাহলে মৌলিক সংখ্যা নয় । এমন ভাবে ২,৩,৫,৭ দ্বারা ভাগ করে ভাগফল পূর্ণ সংখ্যা না পেলে সেটি মৌলিক সংখ্যা হবে। 

উপরক্ত সকল নিয়মই হলো মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় । 

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা 

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ২৫ টি। ১ থেকে ১০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। বলা যায় মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় জন্য এই নাম্বর টা জরুর। নাম্বরটি হলো   ৪৪২২ ৩২২ ৩২১ এই সংখ্যা মাধ্যেমে আমরা সহজেই প্রতি দশকে কয় টি করে মৌলিক সংখ্যা আছে তা জানা যায়।

সীমা

মৌলিক সংখ্যা

মোট

১-১০

২,৩,৫,৭

০৪ টি

১১-২০

১১,১৩,১৭,১৯

০৪ টি

২১-৩০

২৩,২৯

০২টি

৩১-৪০

৩১,৩৭

০২টি

৪১-৫০

৪১,৪৩,৪৭

০৩টি

৫১-৬০

৫৩,৫৯

০২ টি

৬১-৭০

৬১,৬৭

০২ টি

৭১-৮০

৭১,৭৩,৭৯

০৩ টি

৮১-৯০

৮৩,৮৯

০২ টি

৯১-১০০

৯৭

০১ টি

 

সর্বমাট

২৫ টি

১০১ থেকে ২০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা

১০১ থেকে ২০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ২১ টি। ১০১ থেকে ২০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ১০১ থেকে ২০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। বলা যায় মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় জন্য এই নাম্বর টা জরুর। নাম্বরটি হলো   ৪১১৩ ১২২২ ১৪ এই সংখ্যা মাধ্যেমে আমরা সহজেই প্রতি দশকে কয় টি করে মৌলিক সংখ্যা আছে তা জানা যায়।

সীমা

মৌলিক সংখ্যা

মোট

১০১-১১০

১০১,২০৩,১০৭,১০৯

০৪ টি

১১১-১২০

১১৩

০১ টি

১২১-১৩০

১২৭

০১টি

১৩১-১৪০

১৩১,১৩৭.১৩৯

০৩টি

১৪১-১৫০

১৪৯

০১টি

১৫১-১৬০

১৫১,১৫৭

০২ টি

১৬১-১৭০

১৬৩,১৬৭

০২ টি

১৭১-১৮০

১৭৩,১৭৯

০২ টি

১৮১-১৯০

১৮১

০১ টি

১৯১-২০০

১৯১,১৯৩,১৯৭,১৯৯

০৪ টি

 

সর্বমাট

২১ টি

২০১ থেকে ৩০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা

২০১ থেকে ৩০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ১৫ টি। ২০১ থেকে ৩০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ২০১ থেকে ৩০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। বলা যায় মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় জন্য এই নাম্বর টা জরুর। নাম্বরটি হলো   ০৩২১ ২২২২১ এই সংখ্যা মাধ্যেমে আমরা সহজেই প্রতি দশকে কয় টি করে মৌলিক সংখ্যা আছে তা জানা যায়।

সীমা

মৌলিক সংখ্যা

মোট

২০১-২১০

 

০০ টি

২১১-২২০

২১১

০১ টি

২২১-২৩০

২২৩,২২৭,২২৯

০৩টি

২৩১-২৪০

২৩৩,২৩৯

০২টি

২৪১-২৫০

২৪১

০১টি

২৫১-২৬০

২৫১,২৫৭

০২ টি

২৬১-২৭০

২৬৩,২৬৯

০২ টি

২৭১-২৮০

২৭১,২৭৭

০২ টি

২৮১-২৯০

২৮১,২৮৩

০২ টি

২৯১-৩০০

২৯৩

০১ টি

 

সর্বমাট

১৬ টি

৩০১ থেকে ৪০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা

৩০১ থেকে ৪০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ১৬ টি। ৩০১ থেকে ৪০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ৩০১ থেকে ৪০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। বলা যায় মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় জন্য এই নাম্বর টা জরুর। নাম্বরটি হলো   ১৩০ ২২২ ১২২১ এই সংখ্যা মাধ্যেমে আমরা সহজেই প্রতি দশকে কয় টি করে মৌলিক সংখ্যা আছে তা জানা যায়।

সীমা

মৌলিক সংখ্যা

মোট

৩০১-৩১০

৩০৭

০১ টি

৩১১-৩২০

৩১০,৩১৩,৩১৭

০৩ টি

৩২১-৩৩০

 

০১টি

৩৩১-৩৪০

৩৩১,৩৩৭

০২টি

৩৪১-৩৫০

৩৪৭,৩৪৯

০২টি

৩৫১-৩৬০

৩৫৩,৩৫৯

০২ টি

৩৬১-৩৭০

৩৬৭

০১ টি

৩৭১-৩৮০

৩৭৩,৩৭৯

০২ টি

৩৮১-৩৯০

৩৮৩,৩৮৯

০২ টি

৩৯১-৪০০

৩৯৭

০১ টি

 

সর্বমাট

১৬ টি

৪০১ থেকে ৫০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা

৪০১ থেকে ৫০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ১৭ টি। ৪০১ থেকে ৫০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ৪০১ থেকে ৫০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। বলা যায় মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় জন্য এই নাম্বর টা জরুর। নাম্বরটি হলো   ২১১ ৩২১ ৩১১২  এই সংখ্যা মাধ্যেমে আমরা সহজেই প্রতি দশকে কয় টি করে মৌলিক সংখ্যা আছে তা জানা যায়।

সীমা

মৌলিক সংখ্যা

মোট

৪০১-৪১০

৪০১,৪০৯

০২ টি

৪১১-৪২০

৪১৯

০১ টি

৪২১-৪৩০

৪২১

০১টি

৪৩১-৪৪০

৪৩১,৪৩৩,৪৩৯

০৩টি

৪৪১-৪৫০

৪৪৩,৪৪৯

০২টি

৪৫১-৪৬০

৪৫৭

০১ টি

৪৬১-৪৭০

৪৬১,৪৬৩,৪৬৭

০৩ টি

৪৭১-৪৮০

৪৭৯

০১ টি

৪৮১-৪৯০

৪৮৭

০১ টি

৪৯১-৪০০

৪৯১,৪৯৯

০২ টি

 

সর্বমাট

১৭ টি

মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় এর শেষ কথা 

উপরক্ত আলোচনা মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় । আমাদের অনেক সময় মৌলিক সংখ্যার প্রয়োজন হয় । কিছু সংখ্যক মৌলিক সংখ্যা আমরা দেখা মাত্র বুঝতে পারি আবার অনেক সংখ্যা আছে তা দেখে বুঝা যায় না । তাই আমরা যদি মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় গুলো মনে রাখি তাহলে আর কোনো সমস্যা থাকবে না। আমার যে কোনো সংখ্যা দেখা মাত্রই বুঝতে পারব এটি মৌলিক সংখ্যা কি না । মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় গুলো মনে রাখতে পারলে চাকরি পরিক্ষাসহ যে কোনো পরিক্ষায় সহজে উত্তর করা যাবে। মৌলিক সংখ্যা বের করার সহজ উপায় গুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিচিত ছোট বড়দের মাঝে শেয়ার করবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url