মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত?

আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? আমরা প্রতিনিয়ত কাজ করার সময় অনেক সংখ্যার ব্যবহার করে থাকি কিন্তু আমরা জানি না কোন সংখ্যার কি বা কোনটি মৌলিক সংখ্যা বা কোনটি যৌগিক সংখ্যার। তাছাড়া অনকে সময় বা পরিক্ষায় নিদিস্ট পরিমান অংক বা  ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? তার পরিমাণ বের করতে বলে। কিন্তু আমরা তা পারি না । তাই আমরা যেন কোনো সময় আর অসুবিধায় না পড়ি সে জন্য  মৌলিক  সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? এবং কিভাবে মৌলিক সংখ্যার বের করব তা জানব। আমরা যেন কোনো সংখ্যা দেখা মাত্রই বলতে পারি এই সংখ্যাটি মৌলিক সংখ্যা। 

সূচীপত্র: মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত?

মৌলিক সংখ্যা কাকে বলে?

মৌলিক সংখ্যা : যে সকল স্বাভাবিক সংখ্যার দুটি (এক এবং ঔ নিজ সংখ্যা) মাত্র উৎপাদক থাকে বা যে সংখ্যাকে অন্য কোনো সংখ্যা দ্বারা  ভাগ করণে ভাগফল নিঃশেষে বিভাজ্য হয় না  তাকে মৌলিক সংখ্যা বলে।

ব্যাখ্যা: মনে করি,  3 স্বাভাবিক সংখ্যা। এখানে ৩ কে কবল মাত্র দুইটি সংখ্যা ১ ও ৩ দ্বারা ভাগ করা যায়।  আর অন্য যে কোনো সংখ্যা দিয়ে ভাগ করলে ভাগশেষ থাকবে। তাহলে ৩ এ র উৎপাদক ১ এবং ৩। যা একটি মৌলিক সংখ্যা।

আরো পাড়ুন: অঙ্ক কাকে বলে-অঙ্ক কত প্রকার ও কী কী?

মৌলিক সংখ্যা জানার জন্য যা জানা প্রয়োজন

উৎপাদক: কোনো সংখ্যাকে ভাগলে বা বিশ্লেষণ করলে যে সকল সংখ্যা পাওয়া যায় তা প্রত্যেক সংখ্যাই উৎপাক। যেমন- ১৫= ৩ × ৫ এখানে ৩ ও ৫ প্রত্যেকই ১৫ এর উৎপাদক। 

মৌলিক উৎপাদক:  আমরা উৎপাদক বলতে কোনো সংখ্যারকে ভাগ করলে যে সংখ্যা পাওয়া যায় তা জানি । এখন মৌলিক উৎপাদক বলতে বোঝায় প্রত্যেক উৎপাদকে যত ছোট বা ক্ষুদ্র করা যায় তা প্রত্যেকই মৌলিক  উৎপাদক। যেমন: ১৬ = ৪ × ৪ আবার ২ × ২ × ২ ×২ এখানে প্রতিটাই ক্ষুদ্র ক্ষুদ্র সংখ্যা মৌলিক উৎপাদক। 

গুণনীয়ক: যে সংখ্যা গুলোকে গুণ করলে মূল সংখ্যা নির্ণয় করা যায় তাকে গুণনীয়ক বলে। যেমন- ১ × ×৫=১০ এখানে ১,২ ও ৫ কে গুণ করার মাধ্যে ১০ হয়েছে। তাই ১০ এর গুণনীয়ক ১,২,৫। গুণনীয়ককে উৎপাদক বলা হয় ।

সকল সংখ্যার গুণনীয়ক: যে সংখ্যা দ্বারা গুল করলে কোনো সংখ্যার মানের কোনো পরিবর্তন হয় না মানে সংখ্যার মান বাড়েও বা কমেও না তাকে সকল সংখ্যার গুণনীয়ক সংখ্যা বলে। যেমন: ১ । ১ কে সকণ সংখ্যার গুণনীয়ক বলা হয় । 

ক্রমিক সংখ্যা: যদি দুটি সংখ্যার বিয়োগফল ১ হয় তাবে সে দুটি সংখ্যাকে ক্রমিক সংখ্যা বলা হয় । যেমন: ১০ - ৯ =১ । তাহলে এখানে ৯ এবং ১০ দুটি ক্রমিক সংখ্যা। 

মৌলিক সংখ্যার কিছু গুরুত্বপূর্ণ তথ্য

১ থেকে ১০০ পযর্ন্ত  মৌলিক সংখ্যা - ২৫টি।

১০১ থেকে ২০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা- ২১ টি।

২০১ থেকে ৩০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা- ১৫টি।

৩০১ থেকে ৪০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা- ১৬টি।

৪০১ থেকে ৫০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা- ১৭টি।

১ থেকে ১০০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা- ১৬৮ টি।

২ অংঙ্কের বৃহত্তম মৌলিক  সংখ্যা- ৯৭ ।

৩ অংঙ্কের বৃহত্তম মৌলিক সংখ্যা- ৯৯৭ ।

৩ অংঙ্কের ক্ষুদ্রতম মৌলিক সংখ্যা- ১০১ ।

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? নির্ণয়ের পদ্ধতি

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার নির্ণয় করার জন্য ১ থেকে ১০ পযর্ন্ত যে কয়টি মৌলিক সংখ্যা রয়েছে অর্থাৎ ২,৩,৫,৭ এই সংখ্যা দ্বারা ১ থেকে ১০০ পযর্ন্ত  যে কোনো সংখ্যাকে ভাগ করলে যদি ভাগশেষ ০ না পাওয়া যায়। তাহলে সেটি মৌলিক সংখ্যা। 

আরো পড়ুন: সংখ্যা কাকে বলে- সংখ্যা কত প্রকার ও কী কী? 

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? এর তালিকা

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা ২৫ টি। ১ থেকে ১০০ এর কোন দশকে কয়টি মৌলিক সংখ্যা আছে সেই সংখ্যা নিয়ে একটি সংখ্যা মনে রাখলে  ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যার মনে রাখা যাবে। সংখ্যাটি পার্ট পার্ট করে মনে রাখলে ভালো হবে। ৪৪২২ ৩২২ ৩২১

১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? এর তালিকা 

সীমা

মৌলিক সংখ্যা

মোট

১-১০

২,৩,৫,৭

০৪ টি

১১-২০

১১,১৩,১৭,১৯

০৪ টি

২১-৩০

২৩,২৯

০২টি

৩১-৪০

৩১,৩৭

০২টি

৪১-৫০

৪১,৪৩,৪৭

০৩টি

৫১-৬০

৫৩,৫৯

০২ টি

৬১-৭০

৬১,৬৭

০২ টি

৭১-৮০

৭১,৭৩,৭৯

০৩ টি

৮১-৯০

৮৩,৮৯

০২ টি

৯১-১০০

৯৭

০১ টি

 

সর্বমাট

২৫ টি

মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? এর শেষ কথা

উপরক্ত পোস্টের মাধ্যেমে আমরা মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? টি তা জানলাম । আমাদের বিভিন্ন পরিক্ষায় এসব প্রশ্ন আসতে পারে এবং আমাদের জ্ঞান বৃদ্ধির জন্য এই সব তথ্য আমোদের ভীষণ প্রয়োজন। তাই আমরা এই তথ্য গুলো মনে রাখার চেষ্টা করব এবং অপরের উপকার হবে কিংবা মৌলিক সংখ্যা কাকে বলে? ১ থেকে ১০০ পযর্ন্ত মৌলিক সংখ্যা কত? এই সর্ম্পকে চানতে চাই তাদের মাঝে এই পোস্টটি শেয়ার করবেন । ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url