অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায়

আজকে আমাদের জানার বিষয় অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় গুলো কি কি। কেননা আমরা অনেক সময় সংখ্যা চিনতে ভূল করি অথবা অনেক সংখ্যার মাঝে গুলিয়ে ফেলি কোনটি মূলদ সংখ্যা বা কোনটি অমূলদ সংখ্যা । এছাড়াও আরো অনেক সংখ্যা রয়েছে তাহলে কেমন করে শিওর হয়ে বলব সংখ্যাটি অমূলদ সংখ্যা । সেই জন্য আজকে আমরা অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় গুলো জেনে নিবো যাতে আমাদের সংখ্যা চিনতে আর ভূল না হয় । একাকেমিক বা চাকরি পরিক্ষায় মূলদ সংখ্যা টপিকটি অনেক গুরুত্বপূর্ণ। যে কোনো পরিক্ষায় এই সংখ্যা নির্ণয়ের সমাধান আমাদের করতে হয় । আমরা যদি এই পোস্টটি ভালো ভাবে মনোযোগ সহ কারে পড়ি এবং মনে রাখি তাহলে আমরা অমূলত সংখ্যা সহজেই চিনতে পারব।


সূচীপত্র:অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায়

অমূলদ সংখ্যা কাকে বলে?

অমূলদ সংখ্য: যে সকল সংখ্যাকে a/b (a ও b পূর্ণ  সংখ্যা এবং b ≠ 0) আকারে প্রকাশ করা যায় না, তাকে অমূলদ সংখ্যা বলে। অর্থাৎ পূর্ণবর্গ  নয় এমন স্বাভাবিক সংখ্যা  সংখ্যার বর্গ মূল একটি অমূলদ সংখ্যা। 

আরো পড়ুন: গণিত নিয়ে ভয়- গণিতে ভয় দূর করার উপায় 

অমূলদ সংখ্যার উদাহরণ

  • √২,√৩ ( পূর্ণবর্গ সংখ্যা নয় )
  • ∛2,∛5 ( পূর্ণ ঘন সংখ্যা নয় )
  • ৫.৩৪৫৬৭৩ ( ভিন্ন ভিন্ন সংখ্যা )
  • 𝝿=৩.১৪১৫৯২৬৫..... ( অসীম সংখ্যা)

অমূলদ সংখ্যা চেনার উপায়

  • পূর্ণবর্গ নয় এমন যে কোনো স্বাভাবিক সংখ্যার বর্গমূল অমূলদ সংখ্যা। যেমন:√২,√৩ ইত্যাদি।
  • দশমিকের পরের ঘরগুলো যদি ভিন্ন ভিন্ন আকারে অসীম সংখ্যা হয় তাহলে সে সংখ্যাটি অমূলদ সংখ্যা। যেমন:৫.৩৪৫৬৭৩
  • পূর্ণ ঘন নয় এমন সকল স্বাভাবিক সংখ্যার ঘনমূল অমূলদ সংখ্যা হবে। যেমন:∛2,∛5 ইত্যাদি।

অমূলদ সংখ্যা বের কবার ‍নিয়ম

অমূলদ সংখ্যার বের করার জন্য আমাদের অমূলদ সংখ্যার বৈশিষ্ট্য গুলো মনে রাখলে খুব সহেই অমূলদ সংখ্যা কের করতে পারব।

  • কোনো পূর্ণ স্বাভাবিক সংখ্যাকে যদি আমরা বর্গ করা হয় এবং বর্গের মান যদি পূর্ণ সংখ্যা না আসে তাহলে সেটি অমূলদ সংখ্যা।
  • তারপরে যদি কোনো সংখ্যাকে দশমিক আকারে প্রকাশ করা হয় এবং দশমিক সংখ্যার পরে দেখা যায় ভিন্ন ভিন্ন আকারে অসসীম সংখ্যা থাকে। তাহলে সেটি অমূলদ সংখ্যা।
  • আবার কোনো পূর্ণ স্বাভাবিক সংখ্যার ঘন করলে যদি ঘনর মান পূর্ণ সংখ্যা না আসে তাহলে সেটি অমূলদ সংখ্যা।

পাই (𝝿) কি অমূলদ সংখ্যা

আমাদের অনেকের ধারণা হতে পারে পাই (𝝿) একটি মূলদ সংখ্যা। কারণ পাইকে ২২/৭ হিসাবে প্রকাশ করা হয়। আর আমরা জানি যে কোনো সাধারণ ভগ্নাংশ মূলদ সংখ্যা। কিন্তু না আমাদের হিসাবের সুবিধার জন্য আমরা পাইকে ২২/৭ হিসাবে ব্যবহার করি। পাই (𝝿) হলো বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত যা একটি অমূলদ সংখ্যা। আবার পাই(𝝿) এর মানের দিকে লক্ষ্য করলে দেখা যায়। পাই(𝝿) এর মান ৩.১৪১৫৯২৬৫......... যা একটি অমূলদ সংখ্যা বলা যায়। এখানে দশমকি সংখ্যার পরে ভিন্ন ভিন্ন আকারে অসীম সংখ্যা আছে যার কারণে আমা পাইকে(𝝿) অমূলদ সংখ্যা বলা হয় ।

অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় এর শেষ কথা

উপরক্ত সকল আলোচনা অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় গুলো নিয়ে নিশ্চয় আমরা পোস্টটি পড়ে অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় গুলো কি কি তা জানতে পেরেছি।আমা যদি এই অমূলদ সংখ্যা চেনার উপায় গুলো মনে রাখি তাহলে যে কোনো সংখ্যা কি সংখ্যা তা বলতে পারব এবং একাডেমিক বা চাকুরি যে কোনো পরিক্ষায় যে কোনো প্রশ্ন অমূলদ সংখ্যা নিয়ে থাকলে তা সহজেই উত্তর করতে পাবর। তাছাড়া আমাদের জ্ঞান বৃদ্ধির জন্য অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় জানা প্রয়োজন। আপনি যদি এই পোস্টটি পড়ে উপকৃত হন তাহলে আপনার পাশে থাকা কাছের মানুষের সাথে শেয়ার করুন । এতে আপনার কাছের মানুষ বেশ উপকৃত হবেন এবং সবাই জানতে পারবে অমূলদ সংখ্যা কাকে বলে? অমূলদ সংখ্যা চেনার উপায় সর্ম্পকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url