ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি

 

জ্বর একটি ভাইরাস জনিত সমস্যা। একজন মানুষের বিভিন্ন কারণে জ্বর হতে পারে। জ্বর হওয়া কিছুটা ক্ষেত্রে ভালো হলেও ঘন ঘন জ্বর হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। আজ আমারা আমাদের পোস্টে ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি, বাচ্চাদের ঘন ঘন জ্বর হলে করণীয়, বড়দের ঘন ঘন জ্বর হওয়ার কারণ, শিশুর ঘন ঘন জ্বর হওয়ার কারণ, ঘন ঘন জ্বর হওয়ার কারণ ও প্রতিকার এসব নিয়ে আলোচনা করেছি।

চলুন আর দেরি না করে ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি, বাচ্চাদের ঘন ঘন জ্বর হলে করণীয়, বড়দের ঘন ঘন জ্বর হওয়ার কারণ, শিশুর ঘন ঘন জ্বর হওয়ার কারণ, ঘন ঘন জ্বর হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

পেজ সূচিপত্রঃ ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি

জ্বর কেন হয়

জ্বর বিভিন্ন কারণে আসতে পারে । তবে কমন কারণ হচ্ছে ঠান্ডা থেকে জ্বর বা সর্দি কাশি হলে জ্বর হয় । এছাড়ও শরীরের ভিতরে বাইরে থেকে কোনো প্রকার ব্যাকটেরিয়া বা ভাইরাস আক্রমন করলে জ্বর আসে । এমনি শরীরের কোনো ইনফেকশন দেখা দিলেও জ্বর আসে। যে কোনো ধরনের ক্যান্সার কারণেও জ্বর আসে। শরীর দুর্বলের কারণে ঘন ঘন জ্বর আসে। 
তারপরে আমরা যদি কোনো টিকা নিই বা শরীরে টিউমার দেখা দিলে বা মানসিক ভাবে আঘাত পেলেও জ্বর আসে। মেয়েদের অনেক সময় পিরিয়ডের কারণে জ্বর আসে। মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৯৮.৬ ডিগ্রী ফারেনহাইট বা ৩৭ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার চেয়ে বেশি হলে আমরা তাকে জ্বর বলতে পারি।

 ঘন ঘন জ্বর কিসের লক্ষণ

জ্বর কোন রোগ না জ্বর হল বড় কোনো রোগের লক্ষণ। আমাদের শরীরে যখন কোন রোগ বাসা বাঁধে অথবা ভাইরাস অ্যাটাক করে তখন সেই ভাইরাসকে প্রতিরোধ করার জন্য শরীর নিজে তাপমাত্রা বাড়িয়ে দেয় আর আমরা তখন এটাকে জ্বর বলে থাকে। আর ঘন ঘন জ্বর আসা মানে হল আপনার দেহে বা শরীরে রোগ বারবার বাসা বাঁধার চেষ্টা করছে। যার কারণে আমাদের শরীরে এটা এফেক্টেড হচ্ছে। তাই ঘন ঘন জ্বর থেকে বাঁচার জন্য যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 

আবার অনেক সময় জ্বর আসার কারণে আমরা চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেয়ে থাকি। কিন্তু কিছুটা সুস্থ হওয়ার সাথে সাথেই ও ওষুধের কোর্স সম্পন্ন হওয়ার আগেই আমরা ওষুধ খাওয়া ছেড়ে দেই যার কারণে আমরা সম্পূর্ণভাবে সুস্থ হতে পারি না সাময়িকভাবে জ্বরটা কমে গেলেও পুরোপুরি হয়না যার ফলে কিছুদিন পর ঘনঘন জ্বর আসে এছাড়াও ঠান্ডাজনিত কোন ধরনের সমস্যা থাকে তাহলে ঘন ঘন জ্বর আসতে পারে।

ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি

ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি বলতে জ্বর আসার অনেক গুলো কারণ রয়েছে। প্রথমদত জ্বর নিকে কোনো রোগ না এটি শরীরে অন্য কোনো রোগের বর্হিপ্রকাশ মাত্র। আমাদের শরীরে কোনো ভাইরাস বা ব্যাকটেরিয়া আক্রমন করে তখন আমাদের জ্বর আসে আর এ্রই জ্বর বার বার আসার কারণ হচ্ছে অন্য কোনো রোগ আপনার শরীরে বাসা বাধার চেষ্টা করছে। অনেক সময় স্বভাবিকের চেয়ে বেশি পরিশ্রম করলে, বৃষ্টিকে ভিজলে, অনেক বেশি সময় ধরে গোলস করার কারণেও ঘন ঘন জ্বর আসতে পারে। কবে আমাদের এমন জ্বর হবার কারণে শরীর দুবল হয়ে পড়ে তাই ঘন ঘন জ্বর আসলেই আমার ডাক্তারের পরামর্শ নিবো । তাছাড়া আমাদের এই জ্বর কারণে থেকেই অন্য কোনো বড় রোগ হতে পারে।

বাচ্চাদের ঘন ঘন জ্বর হলে করণীয়

বিভিন্ন ধরনের ভাইরাসের সংক্রমণে বাচ্চাদের ঘন ঘন জ্বর হয়। আমরা সকলেই জানি জ্বর সাধারণত ভাইরাসের প্রতিরোধ মূলক প্রক্রিয়া। শরীরের যেকোনো ধরনের জীবাণু বা অন্য কোনো ধরণের রোগীর সূচনা হওয়ার পূর্ব মুহূর্তে জ্বরের মাধ্যমে শরীর সেই রোগের ভাইরাসের সাথে লড়াই করে যার ফলস্বরূপ আমাদের শরীরে জ্বর হয়। বাচ্চাদের ঘন ঘন জ্বর হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। চলুন বাচ্চাদের ঘন ঘন জ্বর হলে করণীয় ও কেন বাচ্চাদের ঘন ঘন জ্বর হয় সে সম্পর্কে জেনে নেই।

যে সকল বাচ্চারা সবসময় সর্দি-কাশি ঠান্ডা জনিত সমস্যায় ভোগে তাদের যেকোনো সময় কান পাকা রোগ ও সাইনাস ইনফেকশন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

শিশুর জন্মগত মূত্র তন্ত্রের ত্রুটি থাকলে প্রসাবে সংক্রমণ হয়ে জ্বর আসতে পারে।

শেষ কথা: ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি

আমরা উপরক্ত আলোচানা থেকে জানতে পারলাম ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি কি । কিছু কমন কারণে আমাদের জ্বর আসতে পারে। এছাড় অনেক সময় জ্বর এর জন্য অন্য উপসর্গ দেখা যায়। যেমন- ঘন ঘন প্রসাব হলে, প্রস্বাবে জ্বালা পোড়া করলে, পিঠের নিচে ব্যাধা করলে ইত্যাদি কারণেও আমাদের জ্বর আসে। তবে আমরা সময় সময় সাবধানে চলব কারণ এই জ্বর থেকে আমাদের অন্যান্য রোগ সৃস্টি হতে পারে। পরিশেষে বলতে চাই ঘন ঘন জ্বর কিসের লক্ষণ - ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি এই আটিকেল থেকে আমারা যে সকল লক্ষণ জানতে পারলাম তা আমাদের শরীরে দেখা মাত্রই আমরা ভালো ডক্তারের কাছে পরমর্শ নিবো। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url