গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায়

 

আমরা সকল সাবজেক্ট গুলো সহজেই পড়তে পারলেও গণিত করার সময় আমাদের ভয় কাজ করে। এই ভয় আস্তে আস্তে আতঙ্ক সৃষ্টি করে। আ েবলতে থাকে আমি গণিতে কাঁচা, আমার হয়ত গণিত পারব না আমার দ্বারা গণিত সম্ভব না , কেনই বা এই গণিত সাবজেক্ট পড়তে হবে ইত্যাদি। তবে এই গণিত নিয়ে ভয় এ ভয় পাবার সংখ্যা অসংখ্য হলেই গণিতে উপর সর্বোচ্চ পদক অর্জন করেছে এমন অনেক উদাহরণ রয়েছে। ৩৪টি দেশের মধ্যে একটি জরিপে দেখা যায় ২৫ থেকে ১৬ বয়সী কিশোর কিশরী গণিত নিয়ে ভীষণ দুশ্চিন্তা থাকে ৩১% এবং ৬০% কিশোর কিশোরী গণিত ক্লাস করতেই দুশ্চিন্তায় থাকে। এছাড়াও সাধারণ ছেলে মেয়েরা এই গণিত নিয়ে ভয় সংখ্যা তুলনা মূলক বেশি হলেও বিশ্ববিদ্যারয় বা প্রাপ্ত বয়স্ক শিক্ষার্থী রাও গণিত নিয়ে ভয় এ জর্জরিত থাকে। আমাদের  এই গণিত নিয়ে ভয় দূর করতে হবে। আমরা এই পোস্টের মাধ্যমে গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় জানব। 

তাহল চলুন আমরা জেনে আসি গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় করার উপায় । তার আগে আমরা আরেকটু আলোচনা করি কেন এই গণিত নিয়ে ভয় সৃষ্টি হয় । গণিত নিয়ে ভয় এই রোগের চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় মাথমেটিক্স এনজাইটি বা ম্যাথেফোবিয়া।

সূচীপত্র: গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায়

মাথমেটিক্স এনজাইটি বা ম্যাথেফোবিয়া কী

গণিত নিয়ে ভয় পাবার কারণ কে চিকিৎসা বিজ্ঞানের ভাষার বলা হয় মাথমেটিক্স এনজাইটি বা ম্যাথেফোবিয়া। ১৯৫৪ সালে ম্যাথেফোবিয়া এই শব্দটি প্রথম প্রচরন করে গণিতবিদ মেরি ফিডেস গফ। তিনি তার অসংখ্য ছাত্রছাত্রীকে গণিত করার সময় ভয় পেতে দেখেন এবং গণিত সমাধানে বেগ পেতে দেখেন । তখন তিনি ম্যাথেফোবিয়া এই বিষয় টি সামনে আনেন। তিনি বলে ম্যাথেফোবিয়া একটি মাসনিক রোগ বা সমস্যা। যার উপস্থিতি সনাক্ত হওয়ার আগেই মারাত্মক বলে প্রমাণিত হয়েছে। তবে অন্যান্য বিশেষজ্ঞরা বলেন এটি “আতঙ্ক, অসহায়ত্ব ও মানসিক অব্যবস্থাপনা”। যা গাণিতক সমস্যা সমাধানের অনুভূতির বহিঃপ্রকাশ। যা গণিত নিয়ে ভয়। 

আমাদের যাদের গণিত নিয়ে ভয় আছে । আমরা কোনো টেনশান করব না । এই পোস্টেই মাধমে আমরা গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় জেনে নিবো।

ম্যাথফোবিয়া হওয়ার কারণ 

আমাদের মাঝে অনেক এমন আছে যে, কোন গণিত করতে দিলে হাত পা ঘামা শুরু করে বা মাথা কম কাজ বা অনিহা প্রকাশ হয়। তবে এটা শুধু আপনি একাই তা মোটেও ভাববেন না কারণ গবেষকদের মতে পৃথীবীব জনসংখ্যার প্রায় ২০% জনসংখ্যা এই গণিত নিয়ে ভয় নিয়ে বসবাস করছে। তবে তাদের মতে গণিত নিয়ে ভয় এক ধরনের মানসিক সমস্যা যা চিকিৎসাযোগ্য। 

বর্তমান সময়ে মনস্তত্ত্ববিদদের মতে, অনেকের মাঝে গণিত নিয়ে ভয় বা সংখ্যার প্রতি ভয় লুকিয়ে আছে তাদের মস্তিষ্কে। তারা মনে করে নিজেরা গণিতে খারাপ বা গণিত আমাদের দ্বারা নয় যার কারণে যে কোনো গণিত দিলেই তা গোলমাল পাকিয়ে দেয়। কিন্তু তা না বেশিরভাগ ক্ষেত্রেই এই ব্যাপারটা আলাদা দেখা যায় । তারা গণিত নিয়ে ভয় থাকেই বলে তারা গণিত পারে না।

মনস্তত্ত্ববিদদেরা আরো বলেন, মানুষ যখন গণিত সমাধানে শংকিত বা ভয়ে থাকে তখন তাদের বুদ্ধিভিত্তিক জ্বালানিতে টান পরে। জ্বালানি বলতে দ্রুতগতির স্মৃতিশক্তির ব্যবস্থা বা ক্ষণস্থায়ী মেমোরি যা ওয়াকিং মেমোরি নামেও পরিচিত। ওয়াকিং মেমোরি মানুষের সৃত্মির এমন একটি অংশ যা একই সময়ে বেশ কয়েকটি কাজ কারার জন্য প্রয়োজনীয় তথ্য মনে রাখে, চিন্তা করতে সাহায্য কারে এবং প্রক্রিয়া করণ করে। তবে গাণিতিক সমস্যা সমাধানে প্রথমেই উদ্বিগ্ন থাকার কারণে ওয়াকিং মেমোরি তেমন ভাবে কাজ করে না। তবে গণিত নিয়ে ভয় এ থাকার কারণে গাণিতিক সমস্যা সমাধানে এই ক্ষণস্থায়ী মেমোরির সিংহভাগ ব্যবহার করতে হয় ।আর এই ক্ষণস্থায়ী মেমোরি অন্য সকল কঠিন কাজে ঠিকঠাক গুছিয়ে নিয়ে অন্যরকম ভূমিকা পালন করে। শিশু বা তরুণদের মধ্যে গণিত নিয়ে ভয় এর পরিমাণ বেশি থাকলেও বিশ্ববিদ্যালয় বা প্রাপ্তরয়স্কদের মাঝে এই সমস্যা বিদ্যমান।

গণিত গবেষকদের মতে অনেক কারণ দেখা দেয় গণিতে নিয়ে ভয় জন্য। গবেষকরা অনেক সময় দেখন অনেক শিক্ষার্থী গণিতের ফলাফল ঠিক হচ্ছে না ভুল হচ্ছে এই চিন্তায় থাকার কারণে গণিত সমাধান করতে পারে না । তার তারণ সে প্রথমেই ভুল হওয়ার আশঙ্কায় থাকে। সর্বোপরি গণিত নিয়ে ভয় থাকার জন্য গণিত করার সময়ে উত্তেজিত ও উদ্বিগ্ন করে তোলে যার কারণে সমস্যা সমাধান করতে মস্তিঙ্ক কম কাজ করে। 

এক প্রতিবেদনে এমন বলা হয় যে, গণিত নিয়ে ভয় থাকার কারণে গাণিতিক সমস্যা সমাধানের সময় শরীর থেকে কর্টিসল নামে স্ট্রেস হরমোন নিঃসরিত হয়। আর এই হরমোন নিঃসরিত হওয়ার কারণে েউত্তেজিত ও উদ্বিগ্ন করে তোলে। 

উপরক্ত যতগুলো কারণ বলা হয়েছে সবগলো কারণই হলো গণিত নিয়ে ভয় বা ম্যাথফোবিয়া। আমরা গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় সর্ম্পর্কে আরো বিস্তারিত জানব। 

গণিতের ভয় দূর করার উপায়

গণিতের ভয় দূর করার উপায় অনেক উপায় রয়েছে। আমরা যদি গণিতের ভয় দূর করার উপায় গুলো ভালো করে মনে রেখে প্রতিফলন করার চেষ্টা তাহলে ইনশাআল্লাহ্ ভয় দূর হয়ে যাবে। 

  • এক্সপ্রেসিভ রাইটিং করার মাধ্যেমে গণিত নিয়ে ভয় দূর করা যায়। এক্সপ্রেসিভ রাইটিং হলো গণিত নিয়ে ভয় ও উদ্বিগের কথা গুলো খাতায় বা ডায়রিতে লিখে মনের ভাব প্রকাশ করার কারণে আস্তে আস্তে গণিত নিয়ে ভয় কাটতে থাকবে এবং ওয়াকিং মেমোরিতে চাপ কম পড়বে ।ফলে অনেকটাই গণিত নিয়ে ভয় কেটে যাবে।
  • গণিত নিয়ে বিভিন্ন কুইজ, ধাধা,পুলসাইড,দাবা ইত্যাদি খেলার সাথে যুক্ত থেকে এসব খেলতে থাকলে মস্তিঙ্কের কর্মদক্ষতা বেড়িয়ে তুলবে যার ফলে গণিত নিয়ে ভয় দূর হবে। 
  • গণিতের সূত্রসমূহ যতটা মুখস্থ রাখা যায় ততটা গণিত সহজেই করার মাধ্যেমে।
  • গণিত নিয়ে অনেক মাজার মজার বই রয়েছে ,সে সকল বইগুলো পড়া যার মাধ্যে গণিতকে সহজ মনে করা। 
  • যেকোনো গণিত করার সময় নিদিষ্ট কোনো সময় বেধে না দিয়ে লম্বা সময় সময় ধরে করলে গণিত সমাধানে মজা পাওয়ার মাধ্যেমে এই গণিত নিয়ে ভয় দূর করা যাবে। 
  • আমরা যখন গণিত করব তখন সহজ গণিত নিয়ে সমাধান করার চেষ্টা করব যাতে প্রথমেই উত্তেজিত না হই। 
  • গণিত সমাধান করার আগেই আমরা গণিতের কি উত্তর আসবে তা না দেখে গণিত সমাধান করলে করার পর দেখতে গণিত করার উপর ইচ্ছে বাড়ার মার্ধ্যমে গণিত নিয়ে ভয় কাটানো যাবে।
  • সবসময় ক্যালকুলেটর,গুগোল বা কারো সাহায্য ছাড়ায় ছোটখাটো গণিত সমাধান করা। 
  • যে কোনো গণিত না পারলে মনকে পানিয়ে কয়েকবার অনুশীলন করা । অনুশীলন করার মাধ্যে গণিত নিয়ে ভয় দ্রুত সমাধান করা যাবে। 
  • গণিতের জন্য একজন ভালো মেন্টর বাছায় করা । কারণ একজন ভালো মেন্টর এক জন ছাত্রকে গল্পের মাধেমে, চিত্রের মাধ্যেমে ইত্যাদি উপায়ে গণিত শিখতে সাহায্য করবে। 

তবে গণিত নিয়ে ভয় কে দূর করার জন্য আমাদের প্রচেষ্টার বিকল্প নাই। আমরা তো এই পোস্টের মাধ্যেমে দেখতে পেলাম গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় । 

গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় এর শেষ কথা

উপরক্ত সকল তথ্যগুলো হলো গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায়। এখান খেকে আমরা বুঝতে পারলাম গণিত নিয়ে আমাদের অনেকের সমস্যা রয়েছে কিন্তু এর সমাধানও আমাদের কাছে রয়েছে। তাহলে আমাদের গণিত নিয়ে ভয় আর নাই । কারণ আমরা এতক্ষণে জেনে গেছি কি কি কারণে গণিত করতে আমাদের সমস্যা হয় । আমরা এই সব তখ্য গুলো মাধায় রেখে গণিত সমাধার করার চেষ্টা করব এবং আমাদের জুনিয়রদের গণিত নিয়ে ভয় পাবার আগেই আমরা সমাধান উপায় গুলো জানিয়ে দিবো । তাছাড়া ত আমাদের গণিত নিয়ে ভয়- গণিতের ভয় দূর করার উপায় এই পোস্ট থেকেই যাবে । 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url