বিজয় দিবসের গুরুত্ব - বিজয় দিবসের স্লোগান

 

আমাদের পৃথিবীতে প্রায় ২০০ টি দেশ রয়েছে। তার মধ্যে এমন অনেক দেশ রয়েছে যারা স্বাধীন এবং অনেক দেশ রয়েছে যারা অন্য দেশের অধীনে। বাংলাদেশ এশিয়া মহাদেশের একটি ছোট দেশ। এই দেশটি ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে এবং ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বিজয় অর্জন করেন।

তাই আমাদের বাঙ্গালীদের কাছে বা বাংলাদেশীদের কাছে বিজয় দিবসের গুরুত্ব অপরিসীম। তাই আমাদের এই বাংলাদেশ বিজয় দিবসের গুরুত্ব সকল নাগরিকের কাছেই গুরুত্বপূর্ণ। প্রতিবছর বাংলাদেশের বিজয় দিবস বেশ শান সওকতের সাথে পালন করা হয়। এই দিনটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিজয় দিবসের গুরুত্ব আমাদের প্রত্যেকের জীবনেই অপরিসীম। পোস্টটিতে আমরা বিজয় দিবসের গুরুত্ব - বিজয় দিবসের স্লোগান সর্ম্পকে আরো জানব।

সূচিপত্রঃ বিজয় দিবসের গুরুত্ব - বিজয় দিবসের স্লোগান 

বিজয় দিবসের গুরুত্ব

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সবচেয়ে গৌরবের দিন বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে জাতির চূড়ান্ত বিজয় অর্জন করে এবং দখলদার পাকিস্তানি সেনাবাহিনীর নিঃশর্ত আত্মসমর্পণ করতে বাধ্য হয়। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বিজয় দিবসে এসেছে অধিক তাৎপর্য ও মহিমা নিয়ে। আজ আমরা গভীর শ্রদ্ধা ও ভালবাসার সাথে স্মরণ করছি সেই সব শহীদের আত্মা দেরকে, বাংলার মহান ও অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার ডাকে সর্বস্তরের মানুষ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করেছে। 

১৯৭১ সালের আগে কিংবা পরে বাঙালি জীবনে এমন মুহূর্ত আর কখনো আসেনি, যখন পুরুষ জাতি অভিন্ন লক্ষ্যে একটা দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ হয়েছিল। শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের চূড়ান্ত বিজয় প্রধান কারণই ছিল সমগ্র জাতির ঐক্য। সেদিন মানুষ কেবল দখলদার পাকিস্তানি বাহিনীকে বিতাড়িত করার জন্য যুদ্ধ করেননি, তাদের লক্ষ্য ছিল গণতান্ত্রিক রাষ্ট্র ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা যেখানে পাকিস্তানি শাসনামলে সব অন্যায় অবিচারের অবসান ঘটবে। রাষ্ট্র পরিচালিত হবে নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে সত্যিকারের গণতান্ত্রিক পদ্ধতিতে। যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব নাগরিক সমান রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অধিকার ভোগ করবে।

বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য

১৬ ই ডিসেম্বর, আমাদের মহান বিজয় দিবস। জাতীয় জীবনের সবচেয়ে আনন্দের দিন। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনীর কাছ থেকে এই দিনে আমরা মুক্তি ও বিজয় লাভ করি। পৃথিবীর মানচিত্রে স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশের গৌরব অর্জন করি আমরা। এ বিজয় আমাদের প্রতি আল্লাহর বিরাট অনুগ্রহ।

অস্ত্র, রণকৌশল কিংবা আত্মত্যাগের জোরে কখনো বিজয় অর্জিত হয় না। প্রয়োজন আল্লাহর সাহায্য ও নুসরাত। পৃথিবীর বহু জাতের দাসত্ব অপরাধী শিকল পড়ে আছে এবং তারা যুদ্ধ করে যাচ্ছে বছরের পর বছর কিন্তু বিজয়ের মুখ দেখছে না স্বাধীনতার সুখ তারা পাচ্ছে না। একটি দেশের জন্য বিজয় দিবসের গুরুত্ব বিরাট ব্যাপর। বিজয় মানে শুধু দেশের স্বাধীনতা নয় এটি সমগ্র জাতির জন্য উচ্ছ্বাসের। একটি দেশের বিজয়ের পেছনে রয়েছে হাজারো লাখো মানুষের আত্মত্যাগ। আমাদের বাংলাদেশের বিজয়ের পিছনে রয়েছে লক্ষ মানুষের আত্মত্যাগ। তাই আমাদের সকলের কাছে বিজয় দিবসের গুরুত্ব অনেক। তাৎপর্য গুরুত্বপূর্ণ আমাদের কাছে।

বিজয় দিবসের স্লোগান 

'জয় বাংলা' মহান বিজয় দিবসের স্লোগান। 'জয় বাংলা' 'জয় বাংলা' গান দিয়ে দেশটাকে স্বাধীন করেছে ৩০ লক্ষ মুক্তিযোদ্ধা। তাই 'জয় বাংলা' স্লোগানটি আমাদের বিজয় দিবসের স্লোগান হিসেবে বেশ গুরুত্বপূর্ণ।

বিজয় দিবসের কবিতা

লাল সবুজের স্মৃতিঘেরা নিশান আমার উড়ে।
কিনেছিলাম রক্ত দিয়ে বিজয় ডিসেম্বর।
মাগো তোমার চোখের জলে,
জয় বাংলা ধ্বনি তুলে,
হাজার ছেলে প্রাণ দিল ঐ নতুন আশার ভোরে।
রক্ত দিয়ে কেনা এই বিজয় ডিসেম্বরে।
মাগো তুমি হায়েনা ভয়ে কাদছে দেখে তাই।
তোমার ছেলে ঘর ছেড়েছে তোমায় দিতে ঠাই
বিশ্বমাঝে উচ্চাসনে,
পাক বাহিনীর নির্যাতনে,
আর হবেনা শোষণ এবার তোমার আপন ঘরে।
রক্ত দিয়ে কেনা এই বিজয় ডিসেম্বরে।

বাংলাদেশের বিজয় দিবস উদযাপন

এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণের মাধ্যমেই বাঙালি জাতির যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। এবং ৩০ লাখ শহীদের জীবনের বিনিময়ে অর্জিত এই দেশ বাংলাদেশ। ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসের গৌরবময় একটি দিন। আমাদের বাঙালি জাতির জন্য একটি গৌরবময় দিন হিসেবে পরিচিত এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে আমরা পেয়েছিলাম স্বাধীনতা আমাদের স্বপ্নের স্বাধীনতা। বিজয় দিবসের গুরুত্ব তাই আমরা বুঝি এবং বিউটি আমাদের ইতিহাসের পাতায় উজ্জ্বল অক্ষরের স্বর্ণের অক্ষরে লিখে রাখা হয়েছে এবং ভবিষ্যত প্রজন্মের কাছে আশা করা যায় এই দিনটি একটি গৌরবময় দিন হিসেবে উদযাপিত হবে।

বিজয় দিবস সম্পর্কে পাঁচটি বাক্য

বিজয় দিবস বাংলাদেশের বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতিবছর ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের দিনটি বিশেষ ভাবে পালিত হয়। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিকে ছুটি ঘোষণা করা হয়। তাই আমাদের বাংলাদেশীদের কাছে বিজয় দিবসের গুরুত্ব অপরিসীম।

শেষ কথাঃ বিজয় দিবসের গুরুত্ব - বিজয় দিবসের স্লোগান 

বিজয় দিবসের গুরুত্ব বা বিজয় দিবসের স্লোগান এই দলটি বিষয়ই আমাদের বাংলাদেশের মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয় কারন ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিজয় দিবসের সেই চিরাচরিত স্লোগান 'জয় বাংলা' আমাদের মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষদের যুগিয়েছিল অসাধারণ এক প্রেরণ। যার ফলস্বরূপ আমরা পেয়েছি আমাদের কাঙ্ক্ষিত স্বাধীনতা। 

আজ আমরা বাংলাদেশের নাগরিক এমন একটি দেশের নাগরিক যে দেশের মানুষ ভাষার জন্য নিজের প্রাণ দিয়েছে এবং নিজের জন্মভূমি মুক্তির জন্য তারা প্রাণ দিতে পিছুপা হয়নি বীর মুক্তিযোদ্ধাদের দেশে আমাদের জন্ম আমরা গর্বিত। তাইতো বিজয় দিবসের গুরুত্ব আমাদের কাছে অতীব গুরুত্বপূর্ণ ও মর্যাদাবান। জন্মভূমিকে কেউ চায় না পরাধীন। আমাদের সকলের উচিত আমাদের দেশের ঐতিহ্য ও দেশের বিজয় স্বাধীনতা এ সব কিছুরই গুরুত্ব দেওয়া এবং বিজয় দিবসের গুরুত্ব সম্পর্কে তথ্য পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া। 

যাতে তারা বুঝতে পারে আমাদের জাতীয় জীবনে বিজয় দিবসের গুরুত্ব কতটুকু। আমি আশা করছি আপনারা বিজয় দিবসের গুরুত্ব ও বিজয় দিবসের স্লোগান সম্পর্কে এই পোষ্টের মাধ্যমে সঠিক তথ্য পেয়ে থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url