প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়

 

রক্ত আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান। প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় সর্ম্পকে ধারনা আমাদের সকলের না থাকতেও পারে। আমাদের শরীরে পরিষ্কার রক্ত থাকা অত্যন্ত জরুরী কারণ অপরিষ্কার রক্ত আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি করতে পারে।

রক্তকে দূষণমুক্ত করতে আমাদের নানান ধরনের নিয়মাবলী মানা উচিত। যেমন বিভিন্ন ধরনের ধূমপান ও ক্ষতিকর তরল জাতীয় পদার্থ পান থেকে দূরে থাকতে হবে। এবং রক্ত যদি পরিষ্কার না হয় তাহলে আমরা বিভিন্ন ধরনের রোগ দ্বারা আক্রান্ত হতে পারে। তাই আমাদের অবশ্যই নিজের দিকে খেয়াল রাখতে হবে এবং জানতে হবে প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়।

সূচিপত্রঃ প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়

রক্ত পরিষ্কার করার উপায়

বিভিন্নভাবে বা প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় আছে। বিভিন্ন খাবারের মাধ্যমে আপনি আপনার রক্তকে পরিষ্কার করতে পারেন। খাবারগুলোর মধ্যে আপনি খেতে পারেন যেমন ডি সমৃদ্ধ খাবার। এক্ষেত্রে লেবু জাতীয় খাবার হতে পারে আপনার প্রথম পছন্দ। এই সকল খাবারে থাকা ভিটামিন সি প্রকৃতি অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং রক্তকে পরিষ্কার করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ বিশ্ব ডায়াবেটিস দিবস কবে - বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২

এছাড়াও আপনি বিভিন্ন ধরনের ভিটামিন সি সমৃদ্ধ খাবার আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন। যা আপনার রক্তকে পরিষ্কার করতে সাহায্য করবে। এবং প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় হিসেবে কাজ করবে।

রক্ত পরিষ্কার করে যেসব খাবার

আমাদের শরীর থেকে টক্সিন অপসারণের জন্য প্রয়োজন এমন সব খাবার খাওয়া, যা রক্তকে বিশুদ্ধ রাখতে সহায়তা করে ও বিষাক্ত উপাদান শরীর থেকে বের করে দেয়। রক্ত পরিষ্কারের সঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতার একটি যোগ সূত্র রয়েছে যার ফলে সংক্রমণ রোগ প্রতিরোধ করতে চাইলে রক্ত বিশুদ্ধতার কথা মাথায় রাখা জরুরী। আমাদের হাতের কাছেই রয়েছে এমন সব খাবার, যা নিয়মিত খেলে রক্ত ভালো থাকবে এবং পরিষ্কার থাকবে। চলুন জেনে নেই সেসব কিছু খাবারের নাম যা খেলে আমাদের প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় জানা যাবে।

কাঁচা রসুন

কাঁচা রসুনের মধ্যে রয়েছে সালফার যা রক্ত থেকে টক্সিন বের করতে সাহায্য করে। anti-microbial হিসেবে কাজ করে বলে রসুন রক্ত পরিষ্কার রাখে ও রক্ত থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করে। ২০১২ সালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, রক্ত থেকে ধাতব টক্সিন দূর করতে রসুনের কার্যকরী ভূমিকা রয়েছে। তাছাড়াও প্রতিদিন রসুন খেলে ফ্রিরেডিকেল এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা যায়।

এটি রক্ত, কিডনি ও লিভারের অ্যান্টিঅক্সিডেন্ট এজেন্ট হিসেবে কাজ করে। রক্ত থেকে টক্সিন দূর নির্মূল করতে সবুজ শাকসবজি খাওয়া খুবই জরুরী। ব্রকলি ও বাঁধাকপির মত সবজিতে রয়েছে এমন সব উপাদান যা প্রকৃতিক ভাবে শরীর থেকে টক্সিন দূর করে ও ক্যান্সার, হৃদরোগ ও ডায়াবেটিস নির্মূল এর সহায়তা করে।

আপেল সিডার ভিনেগার

স্বাস্থ্য সুরক্ষার জন্য আপেল সিডার ভিনেগার গ্রহণ করা উচিত। কিন্তু অনেকেই জানেন না রক্ত পরিষ্কার করতেও আপেল সিডার ভিনেগার খুব ভালো ভূমিকা রাখে। কাঁচা আপেল সিডার ভিনেগারের ধরেছে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক উপাদান, যা ইনফেকশন হতে দেয় না। লিভারকে টক্সিনমুক্ত রাখে এতে এক গ্লাস পানিতে ১-২ টেবিল-চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করুন।

বিটরুট

বিটরুট লিভারের সুস্থতা বজায় রাখতে সহায়তা করে এবং একই সাথে রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। এছাড়া বিটরুট খেলে রক্তচাপ স্বাভাবিক থাকে, কোলেস্টেরল কমে ও স্বাস্থ্য ভালো থাকে। এছাড়াও এটি রক্ত পরিষ্কার করে বলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো শক্তিশালী করে।

কাঁচা হলুদ বা হলুদ

হলুদ  এর মধ্যে রয়েছে কারকিউমিন নামক উপাদান যা রক্ত পরিষ্কারের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রক্ত পরিষ্কার রাখার জন্য কাঁচা হলুদ ব্যবহার করা যেতে পারে। এছাড়াও প্রদাহনাশক হিসেবে কাঁচা হলুদ দিয়ে তৈরি চা পানের রিতি ও রয়েছে।

মরিচ

মরিচে রয়েছে ক্যাপসাইসিন নামক এক প্রকার উপাদান, যা রক্ত থেকে টক্সিন অপসারণে সহায়তা করে থাকে। গবেষণায় দেখা গেছে, মরিচ খেলে ক্যান্সারের কোষ বেড়ে উঠতে পারে না। তাই বলা যায় মরিচ যেমন আমাদের রক্ত পরিষ্কার করতে সাহায্য করে তেমন এটি আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

দূষিত রক্ত কোথায় পরিশোধিত হয়

ক্রফটন পরিষদের প্রধান দায়িত্ব পালন করে সাধারণত বৃক্ক ও যকৃত। গৃহস্থলী কিছু উপকরণ এই রক্ত পরিশোধন প্রক্রিয়া উপকারী ভূমিকা পালন করে থাকে। বিভিন্ন জৈবিক প্রক্রিয়ার ফলাফল হিসেবে রক্তে মিশে থাকা বর্জ্য অপসারণে এবং কিছু রোগ থেকে সুরক্ষা দিতে এই ঘরোয়া উপকরণ গুলো সাহায্য করে।

মানব রক্তরসের কিছু প্রোটিন এবং অন্যান্য উপাদান সমূহ

মানবদেহে বিভিন্ন ধরনের প্রোটিন ও অন্যান্য উপাদান রয়েছে যা নিচে দেওয়া হলঃ

  1. রক্তের অ্যালবুমিন
  2. গ্লোবিউলিন
  3. ফাইব্রিনোজেন 
  4. সি আর পি
  5. ট্রান্সফেরিন
  6. সেরুলপ্লজমিন
  7. সাইটোকাইনস
  8. এল বি পি
  9. গ্লুকোজ
  10. ভিটামিন
  11. খনিজ লবণ
  12. ক্ষুদ্র ক্ষুদ্র চর্বি কনা
  13. হরমোন
  14. এন্টি বডি
  15. সোডিয়াম ক্লোরাইড অল্প পরিমাণে থাকে

শরীরে রক্ত বৃদ্ধির উপায়

প্রায় সব বয়সী মানুষের রক্ত স্বল্পতায় ভোগে। রক্তের লোহিত কণিকা বা হিমোগ্লোবিনের সংখ্যা কমে গেলে রক্তস্বল্পতা দেখা দেয়। এই সময় শরীরে রক্ত বৃদ্ধির জন্য প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার খেতে হবে, তাহলে দেরি না করে চলুন জেনে নেই শরীরে রক্ত বৃদ্ধি করতে যেসব খাবার বিশেষ ভূমিকা পালন করে থাকেঃ

আরো পড়ুনঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২২

আয়রন সমৃদ্ধ খাবার

শরীরে হিমোগ্লোবিন তৈরীর জন্য আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। হিমোগ্লোবিন তৈরিতে লাল মাংস, ডিম, কচু, কলিজা, আলু সিদ্ধ ইত্যাদি খাদ্য তালিকায় রাখতে পারেন। এসব খাবার আপনার শরীরের রক্ত বৃদ্ধিতে সহায়তা করে।

ফলিক অ্যাসিড বা ভিটামিন বি৯

ভিটামিন বি৯ বা ফলিক এসিড লোহিত রক্তকণিকা উৎপন্ন করে এবং রক্তস্বল্পতা কমাতে সাহায্য করে। শরীরে এগুলোর চাহিদা পূরণের জন্য পালং শাক, বাদাম, ডাল, তিলের বীজ সিরিয়াল এগুলো খেতে পারেন।

ভিটামিন বি১২

ভিতামিন বি১২ সমৃদ্ধ খাবার দাবার লোহিত রক্তকণিকা উৎপন্ন করতে সহায়তা করে। মাছ, ডিম, গরুর  লিভার, দুগ্ধ জাতীয় খাবার এই সব কিছু ভিটামিন বি১২ এর চাহিদা পূরণ করে।

সবুজ শাক

সবুজ শাক এর রয়েছে আয়রন, প্রোটিন, ভিটামিন বি' এবং ভিটামিন সি। এগুলোর রক্তের জন্য খুব ভালো। তাই রক্ত ভালো রাখতে সবুজ শাক-সবজি প্রত্যেকদিন খাবারের তালিকায় রাখতে পারেন।

ফল

লোহিত রক্তকণিকা বাড়াতে সবচেয়ে বেশি সাহায্য করে কমলা। পৃথিবীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। তাই এসব উপকার পেতে নিয়মিত কমলা খান। এছাড়াও কলা, আঙ্গুর, গাজর ইত্যাদি আপনার শরীরের রক্ত বৃদ্ধিতে বিশেষ ভাবে ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ গতি ও গতির সমীকরণ

ভিটামিন সি

লেবুর, স্ট্রবেরি বা বিভিন্ন টক জাতীয় ফল রয়েছে ভিটামিন সি। এছাড়া টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিদরা প্রতিদিন একটি করে টমেটো খাওয়ার নির্দেশনা দিয়েছেন। ভিটামিন সি শরীরে আয়রন শোষণ এর মাত্রা বাড়িয়ে দেয়।

শেষ কথাঃ প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়  

শরীরের প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় অনেক রয়েছে। তাছাড়া আমাদের শরীরের রক্ত গুলোকে পরিষ্কার রাখা মানে আমাদের শরীরকে বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করা একই ব্যাপার। আর সেটা যদি হয় প্রাকৃতিক ভাবে তাহলে তো আরো ভালো। তাই প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় একটি খুব ভালো উপায়। প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় আমাদের সকলেরই জেনে রাখা উচিত এবং অন্যকেও জানানো উচিত প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় সম্পর্কে।

 এছাড়া আমাদের জানা উচিত প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় আমাদের শরীরের জন্য কতটা উপকারী। এই সকল কিছু তথ্য আমাকে চেনেই আমাদের উচিত প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় সম্পর্কে ধারণা নিয়ে প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায় নিজের ওপর এ এপ্লাই করা তাতে আমাদের শরীর ও রক্ত দুটোই ভাল থাকবে তাহলে আমরাও ভালো থাকবো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url