প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর

 

আমাদের ত্বকের রং যেমনই হোক না কেন, দাগ মুক্ত ত্বক সবসময়ই সুন্দর। আমাদের সকলেরই ইচ্ছা বা স্বপ্ন থাকে যে আমাদের একটি দাগমুক্ত সুন্দর ত্বক হবে। কিন্তু বর্তমান যুগের ভেজাল যুক্ত খাবার ও নানান ধরনের কেমিক্যাল এর কারণে আমাদের ত্বকে নানা ধরনের কালো দাগ ছোপ দেখা দিতে পারে।পাই এই সকল দাগ সবথেকে নিজের চেহারাকে রক্ষা করার জন্য প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করা উচিত।

কালো দাগ আমাদের চেহারাকে আরো খারাপ করে দেয়। আমাদের প্রাকৃতিক সৌন্দর্যকে আরো কম করে দেয়। আমাদের চেহারাকে আরো খারাপ দেখায় এবং চেহারার মধ্যে বয়সের ছাপ চলে আসে। বয়সের ছাপ বলতে আমার বয়স যা হোক না ক্যানও চেহারায় তাদের কারণে আমাদের বয়স আরো বেশি দেখা যায় আর এটি আমাদের কারোরই কাম্য নয়।

সূচিপত্রঃ প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর

কি কি করলে মুখের দাগ থেকে রক্ষা পাওয়া যায়

মুখে, বিশেষ করে দুই গালে , কপালে, গলায়, পিঠে একটা বয়সের পর দাগ-ছোপ পড়ে মোটামুটি সব মহিলারই হয়ে যাই। তাই ত্বকের যত্ন করার ব্যাপারে আমাদের কোন রকমের আপোষ করা উচিৎ নয়। আমাদের ত্বকের যত্নে আমাদের নিয়মিত ক্লেনজিং, টুডে টোনিং, মশ্চারাইজিংইয়ের রুটিন মেনে চলা উচিত। রাতে শুতে যাওয়ার আগে আমাদের ত্বকের কিছু যত্ন নেওয়া উচিত।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার সম্পর্কে জানুন

তাহলে দেরি না করে চলুন জেনে নেই কি কি কারণে মুখে দাগ হতে পারেঃ
  1. রোদঃ টকিং মেদাক উজ্জ্বলতার সবচেয়ে বড় শত্রু হচ্ছে সূর্যের চড়া আলো। রোদে বেরোনোর আগে অতি অবশ্যই মুখসহ শরীরের সব খোলা অংশে সানস্ক্রিন এর প্রলেপ লাগানো। সাঁতার কাটার সময় ব্যবহার করুন ওয়াটারপ্রুফ সানস্ক্রিন।
  2. হরমোনের ভারসাম্যহীনতাঃ হরমোনের অতিরিক্ত বেশি বা কম ক্ষরণের জন্য আপনার ত্বকে কালো রঙের দাগ পড়তে পারে। প্রেগনেন্সি বা মেনোপজ এর কারণে ও হরমোনের স্তরে ভারসাম্যের অভাব দেখা দেয়। এর ফলে মেলানিনের উৎপাদনের সাম্য থাকেনা। ফলে মুখে, কাধে, গলায় ছোপ ছোপ দাগ দেখা দিতে পারে।
  3. ত্বককে রোমহীন রাখার  অনন্ত প্রচেষ্টাঃ বহু মহিলাদের ত্বককে বাড়তি রোমের আস্তরণ সরিয়ে ফেলতে চান। সে কারণে রোম তোলার ক্রিম, টুইজার ইত্যাদি নানান পদ্ধতির সাহায্য নেয়া হয়ে থাকে। 
  4. ব্রণ বা আঘাতের দাগঃ ব্রণ বা ফোড়া হলে খুঁটবেন না। হাত লাগাবেন না বেশি। তাহলে কিন্তু দাঁত চট করে মিলিয়ে যাওয়ার সম্ভাবনা কমে যাবে।

মুখের কালো দাগ দূর করতে লেবু

আজকাল দূষণ ও আর্টিফিশিয়াল মেকআপ ব্যবহারের জন্য আমাদের মুখে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। এই সব সমস্যা দূর করতে অনেকে অনেক ধরনের থেরাপি বা ব্যয়বহুল কসমেটিক প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তবে অনেক ক্ষেত্রে উপকারের বদলে উল্টো অপকারী হতে দেখা যায় বেশি। ভারতের প্রকৃতিতে এমন অনেক উপাদান রয়েছে যা আমাদের সুন্দর ও সৃজনশীল রাখতে সাহায্য করে। এমন একটি উপাদান হলো লেবু। ব্ল্যাকহেডস মুখের সুন্দর তা নষ্ট করে। কিন্তু এর সঙ্গে হোয়াইটহেডসের সমস্যাও দেখা দিতে পারে। যার কারণে মুখের ত্বক আলগা হতে শুরু করে। কিন্তু লেবু ব্যবহার করে ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর দূর করা যায়। 

ব্ল্যাকহেডস দূর করার উপায়

আপনাদের ত্বকের অনেক ছিদ্র থাকে যাতে ধুলো ময়লা জমে ব্ল্যাকহেডসের সৃষ্টি হয়। লেবু ব্যবহার করে ময়লা আটকে থাকা চিত্রগুলি খোলা যায় এবং তার পরে তা পরিষ্কার করা যেতে পারে। যার কারণে ব্ল্যাকহেডস আর দেখা দেওয়ার সুযোগ পাবে না। ব্ল্যাকহেডস দূর করতে এক চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি নাকে লাগিয়ে শুকাতে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

হোয়াইটহেডস দূর করার উপায়

ত্বকের সিবাম উৎপন্নকারী গ্রন্থিটি যখন ফুলে যায়, তখন হোয়াইটহেডস তৈরি হতে শুরু করে। হোয়াইটহেডস দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। সম পরিমান লেবুর রস ও জল নিয়ে তা হোয়াইটহেডসে লাগান। তারপর হালকা হাতে ম্যাসাজ করুন। এবং ২০মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

পাঁচ দিনে কালো দাগ দূর করা উপায়

প্রাকৃতিক ভাবে হয়তো আপনার ত্বক সুস্থ ও স্বাভাবিক। হঠাৎ একদিন ঘুম থেকে উঠে দেখলেন মুখের ছোট ছোট দাগ। সাধারণত রোদে পুড়ে গেলে বা নিজের অজান্তেই  রেসে নখ লাগার কারণে  মুখে এমন ছোট ছোট দাগ দেখা দেয়। ধীরে ধীরে তা মিলিয়ে যায়। কিন্তু সে সময় যদি কোনো অনুষ্ঠানে যেতে হয় তখন তো একটু ভাবনার মধ্যে পড়তে হয়। হারমনি স্পার আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা জানালেন, ঘরে থাকা জিনিসের ব্যবহার 15 দিনে এ ধরনের দাগ দূর করা সম্ভব। তাহলে দেরি না করে চলুন জেনে নেই সেই সম্পর্কেঃ

আরো পড়ুনঃ হার্ট ভালো রাখার উপায় - হার্ট ভালো আছে বোঝার উপায়

  1. এক চা চামচ কমলার খোসার মিশ্রণের সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে নিন। এবার দাগের ওপর লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। টানা চার থেকে পাঁচ দিন এই মিশ্রণটি লাগালে ত্বকের দাগ দূর হবে।
  2. আধা চা-চামচ মসুর ডালের বেসন এর সঙ্গে ডিমের কুসুম ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মুখে ১৫ মিনিটের জন্য মিশ্রণটি লাগিয়ে নিন। এতে মুখের ছোপ ছোপ দাগ দূর হবে।
  3. ডাবের পানি ফ্রিজে রেখে বরফ করে নিন। এবার ঘুমানোর আগে দাগের ওপর সে বরফের টুকরো ঘষে নিন।
  4. পাকা পেঁপে ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। এর সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিলেও উপকার হয়।
  5. পুদিনা পাতার পেস্ট দাগের ওপর লাগিয়ে রাখলে দ্রুত দাগ দূর হয়।

ছেলেদের মুখের দাগ উঠানোর উপায়

নানান কারনে ছেলেদের মুখে কালো দাগ দেখা দিতে পারে। তাই আমরা প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করতে পারি। তাও আবার বাড়িতে থাকা কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে বসে প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর  করা যাই খুব সহজে। তাহলে দেরি না করে জেনে নিই তেমন কিছু উপাই গোলাপজল, গোলাপজল প্রতিদিন ব্যবহার করার ফলে ব্রণের কালো দাগও কমিয়ে আনা যায় খুব সহজেই । দারুচিনি গুড়া আর গোলাপজল এক সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আর এই পেস্ট  ব্রণের ওপর বা কালো দাগের উপর লাগিয়ে রাখুন ১০-২৫ মিনিট। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার উপায়

বিভিন্ন উপায়ে মুখের দাগ দূর করা যা। তার মধ্যে সবচেয়ে ভালো ও নিরাপদ উপায় হলো প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার উপায়। প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করলে আমাদের মুখে কোন ধরনের ক্ষতি হয় না। আর আমাদের মুখ ও সুন্দর ও লাবণ্য দেখাই। প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার পদ্ধতি ও খুব সহজ ও নিরাপদ।

আরো পড়ুনঃ প্রকৃতিক উপায়ে দাঁতের যত্ন - বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার

প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার জন্য আপনাকে শুধু ১ চা চামচ চন্দন গুঁড়ো, কয়েক ফোঁটা নারকেল তেল এবং কমলা লেবুর রস যোগ করতে হবে। এই সমস্ত উপকারণের মসৃণ পেস্ট না পাওয়া পর্যন্ত আপনি আরও কমলালেবুর রস যোগ করতে পারেন। এবার প্যাকটি আপনার মুখে লাগান এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে, ময়েশ্চারাইজার লাগান।

শেষ কথাঃ প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর 

প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার জন্য আমাদের প্রকৃতির বিভিন্ন উপাদান আমাদের সঠিক ভাবে ব্যবহার করতে হবে। যার কারণে আমরা প্রকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করতে পারবো। আমাদের তো সবসময় একরকম থাকে না কারন আমরা একটি ঋতু নির্ভরশীল দেশে বসবাস করে থাকি। আমাদের ত্বক বিভিন্ন ঋতুতে বিভিন্ন ধরনের হয়ে থাকে। তাই আমাদের বিভিন্ন ঋতুতে আমাদের ত্বকের বিভিন্ন রকমের যত্ন নেওয়া উচিত আর এই যত্ন যদি হয়ে থাকে প্রকৃতিক উপায় তাহলে তো আর কোন কথাই নেই। তাই আমাদের ত্বকের যত্নে প্রাকৃতিক উপায়ে মুখের কালো দাগ দূর করার উপায় কি সব থেকে ভালো। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url