প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায়

 

আমরাদের সকলের একটি দাগ মুক্ত ও মসৃণ উজ্জল ও সুন্দর ত্বক প্রত্যাশী। একটি সুন্দর ও লাবণ্য ত্বক কে না চায়। কিন্তু আপনার এই সুন্দর ত্বকে মেছতা দাগ আপনার ত্বকের সৌন্দর্যকে নষ্ট করে দিতে পারে। তাই এই  মেছতা থেকে নিজের চেহারাকে বাঁচানোর জন্য আমাদের অবশ্যই কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলে দেরি না করে জেনে নেই প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় সম্পর্কে।

প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় সম্পর্কে জেনে আমরা হয়তো অনেকেই উপকারী হবে। আজকাল বয়স বাড়ার সাথে সাথে ছেলে এবং মেয়ে উভয়ের মেছতার সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাই এই সমস্যা অনেক ধরনের উপায় রয়েছে। তাছাড়া বাজারে নানা ধরনের ক্রিম পাওয়া যায় কিন্তু এসকল ক্রিম এর মাধ্যমে আমাদের ত্বকে বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। তাই জন্য প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় আমাদের ত্বকের জন্য ভালো।

সূচিপত্রঃ প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় 

মেছতা হওয়ার কারণ কি

আমাদের ত্বকে মেস্তা হওয়ার প্রধান কারণ হচ্ছে জেনেটিক প্রিডিসপজিশন। এছাড়া আরো কারণ রয়েছে তা হলো সূর্যের আলো, চুলার আগুন, গর্ভ অবস্থা, জন্মনিয়ন্ত্রণ পিল ও কসমেটিকসের প্রতিক্রিয়ার জন্য এটি হতে পারে। ইদানিং বেশ কিছু গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে যে থাইরয়েডের সমস্যা হলে মেছতা দেখা দিতে পারে। দু-তিন  কারণে এটি হয়ে থাকে। 
মেয়েদের ক্ষেত্রে জন্মনিয়ন্ত্রণের পিল গ্রহণ করলে, অন্তঃসত্ত্বা নারীর সন্তান প্রসব করার পর এবং নারী-পুরুষ উভয়ের সূর্যের আলোর কারণে মেছতা হতে পারে। ছোটখাটো আরো কিছু কারণে মেছতা হলেও প্রধানত দায়ী উক্ত তিনটি বিষয়। এছাড়াও নারীদের পাশাপাশি পুরুষদের মেছতা হচ্ছে।

প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় 

মুখের মেছতা অনেকেরই সমস্যা হয়ে থাকে। বিশেষ করে যেসব নারী ও পুরুষদের বয়স ৩০ থেকে ৩৫ বেশি তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দিতে পারে। এছাড়া ত্বকের যত্নে অবহেলা করেন তাদের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। তাই এই মেছতার সমস্যা থেকে বাঁচার জন্য প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় কিছু উপায়।

লেবু

ত্বকের কালো দাগ দূর করতে এবং ত্বকে উজ্জল করতে লেবু ব্যবহার করতে পারেন। কারণ লেবুর রসে উচ্চমাত্রায় সাইট্রিক এসিড থাকার ফলে ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে। তাছাড়া ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে।

১৫ থেকে ২০ মিনিট

মেছতা ও দাগ মুক্ত ত্বকের জন্য তাজা লেবুর রস ১৫ থেকে ২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। বেশি রাখলে রাখতে পারে তবে অল্প সময় লাগালেও এটি প্রতিদিন অথবা সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।

লেবু টমেটো

1 চা-চামচ লেবুর রসের সঙ্গে এক চা-চামচ টমেটোর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এটি মুখে লাগিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন এবং ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এক মাস লাগান তাহলে মেছতা দূর হবে।

টমেটো

ভিটামিন সি সমৃদ্ধ টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাই টমেটোর পাল ত্বকে ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন বা সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করুন।

আলু

আলুর রস মেছতা দূর করতে সাহায্য করে। এছাড়াও এটি চোখের চারপাশে জমে থাকা কালো দাগ দূর করতেও সাহায্য করে।

মুলতানি মাটি

মুলতানি মাটি ত্বকের মরা কোষ পরিষ্কার করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে। এটি ত্বকের এক্সট্রা অয়েলতা শুষে নিয়ে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করতে সহায়তা করে।

অ্যালোভেরা

অ্যালোভেরা জেল ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন এটি সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন।

মেয়েদের মেছতা দূর করার উপায়

মেছতার দাগ মুক্ত ত্বকের জন্য আমরা সকলে প্রত্যাশী। তাই সহজে মুখের মেছতা দূর করার জন্য কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। তাহলে দেরি না করে চলুন জেনে নেই প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায়। মেছতার দাগ করার জন্য লেবুর রস ত্বকে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এটি প্রতিদিন অথবা সপ্তাহে একদিন ব্যবহার করুন। অথবা একটা চামচ লেবুর রসের সঙ্গে একটা চামচ টমেটোর রস মিশিয়ে এটি আপনার মুখে হালকা ভাবে ম্যাসাজ করুন এবং ১৫ থেকে ২০ মিনিট পর এটি নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। একমাস এটি আপনার ত্বকের লাগালে আপনার মেছতার দাগ দূর হবে।
এছাড়াও আরও নানা ধরনের উপায় রয়েছে মেছতার দাগ দূর করার জন্য কিন্তু তার মধ্যে প্রাকৃতিক উপায়ে দুনিয়াতে সবথেকে বেশি উপযোগী বলে আমি মনে করি

মেছতা থেকে বেঁচে থাকতে সর্তকতা

আমি আশা করছি আপনারা হয়তো বুঝে গেছেন মেছতা কেন হয় এবং কি কি করলে মেছতা দূর হতে পারে প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় সম্পর্কে আপনারা কিছুটা হলেও জানতে পেরেছেন। এখন আমরা জানতে চলেছি কি করলে আমরা মেছতা থেকে বেঁচে থাকব। তাহলে দেরি না করে চলুন জেনে নেইঃ
  1. সূর্যের প্রচণ্ড আলো-বাতাস থেকে দূরে থাকা।
  2. আগুনের তাপ থেকে দূরে থাকা।
  3. সতর্কতার সাথে প্রসাধনী ব্যবহার করা।
  4. ধুলো-ময়লা থেকে ত্বককে রক্ষা করা।
  5. মুখে সবসময় হাত না লাগানো।
  6. মুখে কোনো কিছু দিয়ে জোরে জোরে না ঘসা।
  7. মুখে কেমিক্যাল বা রং ব্যবহার না করা।
  8. মুখের খার জাতীয় সাবান ব্যবহার না করা।

প্রসাধনী ব্যবহার করে মেছতা দূর করার উপায়

যুগ যুগ ধরে নারীদের সৌন্দর্য রক্ষায় প্রসাধনী ব্যবহার করে আসছে। আমরা অনেকেই আছি যারা সময়ের অভাবে অথবা নানান ব্যস্ততার কারণে প্রাকৃতিক উপায়ে তৈরি করতে হিমশিম খায়। এছাড়াও অনেকেই আছে যারা প্রাকৃতিক উপায়ে তৈরি করতে একদমই রাজী নয়। তাদের জন্যই রয়েছে প্রসাধনী। যা তাদের রূপচর্চাকে আরো সহজ করে তোলে। তাহলে দেরি না করে চলুন জেনে নিই মেছতা দূরীকরণে কিছু প্রসাধনী সম্পর্কে।
  1. MELANYC Cream
  2. Hydroquinone Cream
  3. মেছতা আউট ক্রিম 
এ ধরনের নানান ক্রিম বাজারে রয়েছে প্রসাধনী । যা ব্যবহার করতে সুবিধা হলেও আমাদের ত্বকের জন্য মোটেই সুবিধার নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে কেমিক্যাল যা আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তারা আমাদের এই সকল প্রোডাক্ট ব্যবহার করার আগে আমাদের অবশ্যই এর সতর্কতা মেনে চলতে হবে ।

শেষ কথাঃ প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় 

প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় সম্পর্কে জানা আমাদের সকলেরই কিছু-না-কিছু উচিত। বর্তমান সময়ে ২০ থেকে ৩০ বছর বয়সে মানুষ মেছতার সমস্যার সম্মুখীন হতে পারে। তাই এই ম্যাচটা সমস্যা থেকে বাঁচার জন্য আমাদের প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় ও বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে মেছতা দূর করার উপায় দুটোই জানতে হবে। কিন্তু আমাদের ত্বকের জন্য প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় যথেষ্ট, কেননা আমাদের ত্বক অতিরিক্ত কোমর ও স্পর্শ কাতর হয়ে থাকে।
এই জন্য বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহারের ফলে আমাদের ত্বকের আসল মসৃণ ও উজ্জ্বলতা বাড়াতে পারে। তাই আমরা প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় পদ্ধতি অবলম্বন করলে আমাদের ত্বক ও খুশি থাকবে এবং আমাদের ত্বক খুশি থাকলে আমাদের ত্বক থাকবে উজ্জ্বল এবং মসৃণ। তাই প্রাকৃতিক উপায়ে মেছতা দূর করার উপায় সবদিক দিয়েই শ্রেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url