একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪

এসএসসি পরীক্ষা আমাদের জীবনের একটি বড় ও গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। তার থেকেও গুরুত্বপূর্ণ অধ্যায় এইচএসসি পরীক্ষা। এসএসসি বা সমমান পরীক্ষার পরপরই আমাদের চিন্তা হয়ে পড়ে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে। তাই আজকে আমরা জানবো একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ সম্পর্কে।

আমাদের সকলেরই স্বপ্ন থাকে একটি ভালো কলেজে পড়ার। একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ সম্পর্কে জানার পরে আশা করা যাচ্ছে আপনার এই স্বপ্নটা পূরণ হওয়ার দিকে আপনি অগ্রসর হতে পারবেন।

সূচিপত্রঃ একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪

যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩-২০২৪ সম্পূর্ণ হবে

একাদশ শ্রেণীর ভর্তি এবারও অনলাইনে অনুষ্ঠিত হবে। এই ভর্তি কার্যক্রমে ৩ বার প্রাথমিক আবেদন, ৩ বার ভর্তি রেজাল্ট, ৩ বার ভর্তি নিশ্চায়ন এবং ১ বার চূড়ান্ত ঘটতে থাকবে। তবে চূড়ান্তভাবে ভর্তি হওয়ার সময় সরাসরি কলেজে গিয়ে ভর্তির ফি ও প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে ভর্তি হতে হবে। চলুন পর্যায়ক্রমে আমরা তা জেনে নেই -

প্রথম পর্যায় আবেদন

সর্বপ্রথম সবাইকে প্রাথমিক আবেদন করতে হবে। যারা ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবেন তাদেরকেও আবেদন করতে হবে। এরপর 'আবেদন যাচাই-বাছাই' এর জন্য সময় দেওয়া হবে। এরপর যাদের বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট পরিবর্তিত হবে, তারা আবার আবেদন করতে পারবে। এছাড়া আবেদন করার পর কলেজ তালিকা পছন্দক্রম পরিবর্তন করার দরকার হলে তা করা যাবে। তবে সর্বোচ্চ ৫ বার ১ম পর্যায়ের আবেদনের পছন্দক্রম পরিবর্তন করা যাবে। এবার ৪-৫ দিন পর ১ম পর্যায়ের রেজাল্ট দিবে।
যাদের পছন্দমত কলেজ আসবে অথবা যাদের আসবেনা, তাদের সবাইকে সাথে সাথে ভর্তি নিশ্চায়ন করে নিতে হবে। কেননা ভর্তি নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের রেজাল্ট এবং আবেদন উভয়ে বাতিল হয়ে যাবে। এরপর সবাইকে চূড়ান্ত ভর্তির জন্য অপেক্ষা করতে হবে। যারা পছন্দের কলেজ না আসা সত্ত্বেও ভর্তি নিশ্চিত করবে তাদের অটোমাইগ্রেশন চালু হয়ে যাবে এবং মাইগ্রেশন রেজাল্ট ২ বার দিবে। ফলে পরবর্তীতে সে মাইগ্রেশনের মাধ্যমে যে কলেজে চান্স পাবে তাকে সেই কলেজে ভর্তি হতে হবে।
তবে তারা যদি মাইগ্রেশন বা ভর্তি নিশ্চিত করতে না চায় তাহলে পারবে। ফলে তাদেরকে দ্বিতীয় পর্যায়ে নতুন করে আবেদন ফি দিয়ে আবেদন করতে হবে। কিন্তু একবার নিশ্চিত করার পরে রেজাল্ট পরিবর্তন হলে অর্থাৎ অটোমাইগ্রেশন হলে পুনরায় ভর্তি নিশ্চিত করতে হবে না।

দ্বিতীয় পর্যায়ে আবেদন

যারা ১ম পর্যায়ে আবেদন করতে পারেননি অথবা যারা ১ম পর্যায় ভর্তি নিশ্চয়ন করতে পারেননি, তাদের সবাইকে আবেদন ফি দিয়ে সতর্কতার সাথে আবেদন করতে হবে। কেননা এবার কেউ 'আবেদন যাচাই-বাছাই' এবং "পছন্দক্রম পরিবর্তন" করার সুযোগ পাবেন না। এবার দুই দিন পরেই তাদের ও ১ম পর্যায়ের
নিশ্চায়নকারীদের ১ম মাইগ্রেশন এর রেজাল্ট দিবে। এরপর যারা নতুন করে চান্স পাবে শুধু তাদেরকেই ভর্তি নিশ্চিত করতে হবে। আর যাদের মাইগ্রেশন আসবেনা, তাদেরকে ২য় মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন

এখনো যারা একাদশের আবেদন করতে পারেনি এবং যারা ২য় পর্যায়ের ভর্তি নিশ্চয়ন করেননি, তাদের সবাইকে আবেদন ফি দিয়ে সতর্কতার সাথে আবেদন করতে হবে। কেননা এবারও 'আবেদন যাচাই-বাছাই' এবং "পছন্দক্রম পরিবর্তন" করার সুযোগ থাকবে না। দুইদিন পরেই তাদের এবং ২য় ও ১ম পর্যায়ের নিশ্চিতের মাইগ্রেশনের রেজাল্ট বের হবে। এরপরের কাজ ঠিক আগের মত, তবে এই পর্যায়ে যে যে কলেজে চান্স পাবে তাকে সে কলেজে ভর্তি হতে হবে। কেননা এরপর আবার নতুন করে আবেদন বা মাইগ্রেশনের সুযোগ নেই।

চূড়ান্ত পর্যায়ে ভর্তি

১ম, ২য় ও ৩য় পর্যায়ে যারা চান্স পেয়ে ভর্তি নিশ্চয়ন করেছে শুধু তারাই এখন তাদের চান্স পাওয়া কলেজে ভর্তি হতে পারবে। এজন্য চূড়ান্ত ভর্তি সময়ে নিম্নোক্ত কাগজপত্র নিয়ে যেতে হবে। ২-৪ মত সময় দেওয়া হবে। তাই আগে ভাগে কাগজগুলো রেডি করে রাখতে হবে এবং ভর্তির ফি ও রেডি করে রাখতে হবে। এই হল একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪। এছাড়াও ভর্তি সম্পর্কিত আনুষাঙ্গিক বিষয় গুলো নিম্নে আলোচনা করা হলো।

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ এর যোগ্যতা কত?

দেশের যে কোনো শিক্ষা বোর্ড থেকে ২০২১, ২০২২ ও ২০২৩ সালে এসএসসি বা দাখিল বা এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী নীতিমালার অন্যান্য শর্তসাপেক্ষ যেকোনো কলেজ বা সমমান (মাদ্রাসা ও কারিগরি) প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন।
উন্মুক্ত বিদ্যালয় হতে ২০২১, ২০২২ ও ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ও জেনারেলে আবেদন করতে পারবে। তবে তাদেরকে বোর্ড ম্যানুয়ালি "সরাসরি কাগজে-কলমে" আবেদন করতে হবে। এক্ষেত্রে তাদের বয়সে কোন বাধা ধরা নিয়ম থাকবে না।

কয়টি কলেজে আবেদন করা যাবে

একাদশ শ্রেণিতে এবার প্রায় ৭ লক্ষ সিট খালি থাকবে। কিন্তু এবার জিপিএ-৫ এর হার সবচেয়ে বেশি হওয়ায় এবার ভালো কলেজে চান্স পাওয়া অনেকটাই চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। একাদশ শ্রেণিতে সর্বনিম্ন ৫ টি ও সর্বোচ্চ ১০ টি কলেজে আবেদন করা যাবে। মাদ্রাসার শিক্ষার্থীদের ক্ষেত্রে একই নিয়ম অনুসরণ করবেন।

আবেদন ফি কত

একাদশ শ্রেণিতে প্রাথমিক আবেদন ফি ১৫০ টাকা। এতে  আপনারা ৫ টি কলেজে আবেদন করবেন অথবা ১০ টি কলেজে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১৫০ টাকা একবারই দিতে হবে। মাদ্রাসা শিক্ষার্থীদের ক্ষেত্রে একই নিয়ম অনুসরণ করতে হবে।

অনলাইনে আবেদন করতে কি কি লাগবে

অনলাইনে আবেদন করতে গেলে আমাদের কিছু তথ্য প্রয়োজন পড়বে। সেগুলো অবশ্যই সঠিক এবং নির্ভুল হতে হবে। কি কি  তথ্য লাগবে তা নিচে দেওয়া হলোঃ-
  1. এসএসসির রোল ও রেজিস্ট্রেশন নাম্বার
  2. এসএসসি পাশের সাল ও বোর্ড এর নাম
  3. একটি সচল মোবাইল নাম্বার 
  4. আবেদন ফি ১৫০ টাকা

অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ আবেদনের নিয়ম

বিগত বছরের মতো এবারও এইচএসসির ফলাফলের ভিত্তিতে কলেজের ভর্তি করা হবে এবং একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ এর জন্য প্রাথমিক আবেদন শুধুমাত্র অনলাইনে করতে হবে। মাদ্রাসা, কলেজ এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সবাইকে একই নিয়মে আবেদন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম পর্যায়ের আবেদনের সময় আগামী ১৭ ই আগষ্ট ২০২৩ থেকে ২৫ ই আগষ্ট ২০২২ পর্যন্ত। এর মধ্যেই আপনাদেরকে ফরম পূরণ করে ভর্তির জন্য প্রস্তুতি নিতে হবে যাতে আপনি আপনার স্বপ্নের কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেতে পারেন।

একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট যেভাবে দেখবেন

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট দুইভাবে দেখা যায় যথাঃ
  1. এসএমএসের মাধ্যমে
  2. ওয়েবসাইটের মাধ্যমে
এসএমএসের মাধ্যমে বোর্ড সভায় মত শিক্ষার্থীর মোবাইলে ফল জানিয়ে দিবে। তাছাড়া শিক্ষার্থীরা ওয়েবসাইটের মাধ্যম থেকে তার ভর্তির ফল জানতে পারবে। উল্লেখ্য যে, নির্ধারিত রেজাল্ট রেজাল্ট প্রকাশের তারিখের রাত ৮  টাই প্রকাশিত হবে। ভর্তির রেজাল্ট দেখার ওয়েবসাইটের লিংক দেখতে এখানে ক্লিক করুন

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে

চূড়ান্ত পর্যায়ে ভর্তি হওয়ার সময় নিম্নোক্ত কাগজপত্রসহ মূল কপি সহ  প্রত্যেকটি ২ কপি ফটোকপি নিয়ে কলেজে উপস্থিত হতে হবে। তারপর কলেজের নিজস্ব ভর্তি ফরম সংগ্রহ করতে হবে, তা সঠিক ও সতর্কতার সাথে পূরণ করে উক্ত কাগজপত্র সহ ভর্তির ফি জমা দিয়ে ভর্তি হতে হবে। উল্লেখ্য, এখানে শুধু এসএসসির কথা বললেও দাখিল কারিগরি শিক্ষার্থীদের ক্ষেত্রেও এগুলো প্রযোজ্য।
  1. ভর্তি ফরম, এটা ভর্তি হওয়ার সময় কলেজ থেকে সংগ্রহ করতে হবে।
  2. এসএসসির মূল মার্কশিট বা একাডেমিক ট্রান্স স্ক্রিপ্ট - মূল কপি সহ ফটোকপি ২ কপি।
  3. এসএসসির মূল প্রশংসা পত্র বা টেস্টিমোনিয়াল - মূল কপি ফটোকপি ২ কপি।
  4. এসএসসির মূল প্রবেশপত্র বা এডমিট কার্ড - মূল কপি সহ ফটোকপি ২ কপি।
  5. এসএসসি রেজিস্ট্রেশন কার্ড - ফটোকপি ২ কপি।
  6. পিতা মাতার ভোটার আইডি কার্ড - ফটোকপি ২ কপি।
  7. শিক্ষার্থীর জন্ম নিবন্ধন কার্ড - ফটোকপি ২ কপি।
  8. শিক্ষার্থীর পাসপোর্ট সাইজ ছবি - ৪ কপি এবং স্ট্যাম্প সাইজ ছবি - ২-৪ কপি।
  9. অভিভাবকের পাসপোর্ট এবং স্ট্যাম্প সাইজ ছবি - ২ কপি।
  10. সিকিউরিটি কোড, আবেদনের সময় একটি ম্যাসেজ এর মাধ্যমে পাওয়া যাবে।
  11. একটি সচল মোবাইল নাম্বার।
  12. শিক্ষা বিরতির মূল সনদপত্র (যারা ২০২১ ও ২০২২ সালে এসএসসি পাস করেছে)
  13. কোটার মূল সনদপত্র (যারা কোটায় আবেদন করেছে তাদের জন্য)

সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগবে

সরকারি কলেজে ভর্তির ফি কত ২০২৩ তার উত্তর জায়গাভেদে বিভিন্ন হয়ে থাকে। নিম্নে ৪ জায়গার ৪ ধরনের ভর্তি দেওয়া হল।
  1. ঢাকা মেট্রোপলিটন এলাকা এমপিওভুক্তঃ সরকারি কলেজে বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির ফি ৫,০০০+ (আনুষঙ্গিক খরচ ৩-৫ হাজার) সহ মোট প্রায় - ৮-১০ হাজার টাকার মত লাগবে।
  2. আর ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকা অর্থাৎ চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশালঃ এসব এলাকায় সরকারি কলেজ এবং ইংরেজি ও বাংলা উভয় মাধ্যমে ৩,০০০+ (আনুষঙ্গিক খরচ ২.৫-৪ হাজার) সহ মোট প্রায় ৫.৫-৭ হাজার টাকার মত লাগবে।
  3. জেলা এলাকায় এমপিভুক্তঃ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা ও ইংরেজি ভার্সনে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ভর্তিতে ২,০০০+ (আনুষঙ্গিক খরচ ১.৫-২ হাজার) সহ মোট প্রায় ৩.৫-৪ হাজার টাকার মত লাগবে।
  4. মফস্বল/উপজেলা/গ্রাম এলাকার এমপি ভুক্তঃ সরকারি শিক্ষা প্রতিষ্ঠান বাংলা ও ইংরেজি ভার্সনে সেশন চার্জ সহ ভর্তি সর্বসাকুল্যে ১,৫০০+ (আনুষঙ্গিক খরচ ১-২ হাজার) সহ মোট প্রায় ২.৫-৩.৫ হাজার টাকার মত লাগবে।

বেসরকারি কলেজে ভর্তির ফি কত টাকা লাগবে

  1. ঢাকা মেট্রোপলিটন এলাকায় নন-এমপিওভুক্তঃ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা ভার্সনে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে উন্নয়ন ফি, সেশন ফি, ও ভর্তির ফি ৭,৫০০+ (আনুষঙ্গিক খরচ ৫-৭ হাজার) সহ মোট প্রায় ১২-১৫ হাজার টাকার মত লাগবে। ইংরেজি ভার্সন শুধু ভর্তি ফি ১,০০০/-টাকা বেশি লাগবে। অর্থাৎ ৮,৫০০ টাকা আসবে আর বাদবাকি বাংলা মিডিয়ামের মত।
  2. ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় অর্থাৎ চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী ও বরিশালঃ এসব এলাকায় বেসরকারি কলেজে বাংলা মিডিয়ামে উন্নয়ন ফি সহ ভর্তি ফি ৫,০০০+ (আনুষঙ্গিক খরচ ২.৫-৪ হাজার)সহ মোট প্রায় ৭.৫-৯ হাজার টাকা লাগবে। আটার ইংরেজি ভার্সনে শুধু ভর্তি ফি ১,০০০/-টাকা বেশি লাগবে। অর্থাৎ ৬,০০০ টাকা আসবে আর বাদবাকি বাংলা মিডিয়া মেরি মত।
  3. জেলা পর্যায়েঃ বেসরকারি কলেজে বাংলা মিডিয়াম উন্নয়ন ফি সহ ভর্তি ফি ৩,০০০+ (আনুষঙ্গিক খরচ ১.৫-২ হাজার) সহ মোট প্রায় ৪.৫-৫ হাজার টাকার মত লাগবে। ইংরেজি ভার্সনে শুধু ভর্তি ফি ১,০০০/-টাকা বেশি লাগবে। অর্থাৎ ৪,০০০ টাকা আসবে আর বাদবাকি বাংলা মিডিয়ামের মতই।
  4. উপজেলা/গ্রাম এলাকাঃ বেসরকারি কলেজে বাংলা মিডিয়ামে উন্নয় ফি সহ ভর্তি ফি ২,৫০০+ (আনুষঙ্গিক খরচ ১.৫-২ হাজার) সহ মোট প্রায় ৪.৫-৫ হাজার টাকার মত লাগবে। আর ইংরেজি ভার্সনের শুধু ভর্তি ফি ৫০০/- টাকা বেশি লাগবে। অর্থাৎ মোট ভর্তি ফি আসবে ৫-৬.৫ এর মত।

কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হবেন ২০২৩-২০২৪

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ এ শুধু তারাই হতে পারবেন, যারা মেধাতালিকায় উত্তীর্ণ হয়ে ভর্তি নিশ্চায়ন করেছেন। কলেজের চূড়ান্তভাবে ভর্তি হওয়ার জন্য উপরিক্ত কাগজ গুলো সংগ্রহ করে সরাসরি কলেজে যেতে হবে। চূড়ান্ত ভর্তি সময় ০০/০৮/২০২৩ তারিখ হতে ০০/০৮/২০২৩ তারিখ পর্যন্ত। 

শেষ কথাঃ একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ ব্যচ এর ফরম ফিলাপ বা এডমিশন খুব শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। আর তাছাড়াও প্রত্যেকেরই একটি স্বপ্ন থাকে একটি স্বপ্নের কলেজে পড়বে। তাই সকলেই তাঁর স্বপ্ন পূরণ করার জন্য অনেকটাই আগ্রহী। তাই আমাদের জানতে হবে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ সম্পর্কে এবং এই পোষ্টের মাধ্যমে যেসব তথ্য দেওয়া হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪  জন্য। আশা করা যাচ্ছে এই পোষ্টের মাধ্যমে আপনার সহায়তা হবে এবং আপনি জানতে পারবেন একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০২৩-২০২৪ সম্পর্কে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url