ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার - ইংরেজী নববর্ষের শুভেচ্ছা বার্তা

 

নববর্ষ বা নতুন বছর হল সেই সময় বা দিন যখন থেকে একটি নতুন বছর বা পঞ্জিকার শুরু হয়। পঞ্জিকা বছরের এক এক এক করে বৃদ্ধি হয়। অনেক জাতি বেশকিছু সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করে এবং জানুয়ারির প্রথম দিনটি জাতীয় ছুটির দিন হিসেবে গণ্য করা হয়। বিশ্বের সবচেয়ে ব্যাপকভাবে প্রচলিত বর্ষপঞ্জিকা হল গ্রেগরিও বর্ষপঞ্জিকা।

বছরের প্রথম দিনটি আমরা সকলেই চাই আমাদের পরিবারের সাথে ও আপনজনদের সাথে কাটাতে। সচরাচর বছরের প্রথম দিনটি সরকারি ছুটির দিন হিসেবে পরিচালিত হয়। মধ্যযুগের পশ্চিম ইউরোপের দেশ গুলিতে যখন জুলিও বর্ষপঞ্জিকা ব্যবহার করা হতো। বিভিন্ন অঞ্চলের স্থানীয়র ওপর নির্ভর করে বিভিন্ন সময় বর্ষ গণনা করা হতো। যেমনঃ ১ মার্চ, ২৫ মার্চ, ১ সেপ্টেম্বর, ২৫ ডিসেম্বর। ১৫৮২ সালে গ্রেগরিও বর্ষপঞ্জি চালু করা হয় এবং পুরাতন পদ্ধতিও নতুন পদ্ধতির তারিখ গুলোকে যথেষ্ট পরিবর্তন সাধিত হয় যার ফলে নতুন বছরের জন্য বিভিন্ন স্থানীয় তারিখের বদনে একটি নির্দিষ্ট তারিখ ( ১ জানুয়ারি) প্রবর্তিত হয়। 

সূচিপত্রঃ ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার - ইংরেজী নববর্ষের শুভেচ্ছা বার্তা

ইংরেজি নববর্ষের ইতিহাস

রোমান প্রজাতন্ত্র এবং রোমান সাম্রাজ্যের সময় প্রত্যেক শাসক প্রথম দপ্তরের বসার দিন থেকে বছরের দিন গণনা শুরু হয়েছিল। এটি শুরু হয়েছিল সম্ভবত খ্রিস্টপূর্ব ২২২ সালের আগে ১ মে, খ্রিস্টপূর্ব ২২২ থেকে ১৫৪ খ্রিস্টপূর্ব ১৫ মার্চ, এবং খ্রিস্টপূর্ব ১৫৩ থেকে ১ জানুয়ারি হয়। খ্রিস্টপূর্ব ৪৫ সালে যখন জুলিয়াস সিজার নতুন জুলিও বর্ষপঞ্জি কার্যক্রম শুরু করেছিল তখন সিনেট বছরের প্রথম দিন হিসেবে ১ জানুয়ারি স্থির করা হয়। সেই সময় এই তারিখটি ছিল যারা নাগরিক পদে অধিষ্ঠিত হবে তাদের অফিশিয়াল পদ গ্রহণের দিন। এবং এটি সিনেট আহ্বানের জন্য ঐতিহ্যবাহী বাৎসরিক দিবস ছিল। এই নাগরিক নববর্ষ টির জুলিয়াস সিজারের পুরো জীবন দশা এবং পূর্বের পশ্চিম রোমান সাম্রাজ্যের জুড়ে কার্যকর ছিল। এবং সেখানে জুলিও বর্ষপঞ্জি ব্যবহার অব্যাহত ছিল।

আরো পড়ুনঃ হার্ট ভালো রাখার উপায় - হার্ট ভালো আছে বোঝার উপায়

পঞ্চম থেকে দশম শতকের মধ্যে ইংল্যান্ডের অ্যাঙ্গেল, স্যাকসন এবং ভাইকিং  আক্রমণের ফলে এই অঞ্চলটিকে কিছু সময়ের জন্য পূর্ব ইতিহাসে নিমজ্জিত করা হয়েছিল। খ্রিস্টধর্ম পুনঃপ্রবর্তন জুলিও বর্ষপঞ্জিকা জীবিত করে তোলে। তবে এর ব্যবহার প্রাথমিকভাবে গির্জার পরিষেবাতে শুরু হয়েছিল। ১০৬৬ সালে দিগ্বিজয়ী উইলিয়াম রাজা হওয়ার পর, তিনি ১ জানুয়ারিতে নাগরিক নববর্ষ হিসেবে পুনরায় প্রতিষ্ঠা করার আদেশ দিয়েছিলেন। যাই হোক, পরবর্তীকালে ইংল্যান্ড এবং স্কটল্যান্ড ২৫ মার্চ  নববর্ষ উদযাপন করতে ইউরোপের বেশিরভাগ অংশের সাথে যোগ দিয়েছিল।

ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার বা ব্যানার

পুরনো বছর শেষ হয় শুরু হয় নতুন বছরের যাত্রা। নতুন বছরে সকলেরই কামনা থাকে পুরনো সব জরাজীর্ণ স্মৃতি ও দুঃখ কষ্ট পেছনে ফেলে নতুন বছরে নতুন ভাবে শুরু করার। আর এই নতুন বছরে আমরা আমাদের আপনজনকে বিভিন্নভাবে শুভেচ্ছা বার্তা পাঠিয়ে তাদের সাথে এই নতুন বছরে আনন্দটা ভাগ করে নিই। এই শুভেচ্ছা বার্তার মধ্যে আরেকটি রয়েছে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার এর পোস্টার এর মাধ্যমে আমরা নানান ধরনের মানুষের কাছে শুভেচ্ছাবার্তা পৌঁছাতে পারি।

নতুন বছরের কিছু মানেও রয়েছে পুরনো বছরের ভুলগুলো শুধরে সমস্ত ইতিহাস থেকে ভালো ভালো শিক্ষা গ্রহণ করে অতীতের সফলতা-ব্যর্থতা কে পূর্ণ মূল্যায়নের মাধ্যমে সুন্দর ভবিষ্যৎ নির্মাণে লক্ষ্যে আমাদের সামনের দিকে দৃপ্ত পদক্ষেপে নিয়ে এগিয়ে যেতে হবে যাতে আমরা এই নতুন বছরটিকে নতুন করে শুরু করতে পারি এবং পুরনো ভুলগুলোকে শুধরে নতুনভাবে এগিয়ে চলতে পারি। নববর্ষ বলতে বাঙালির প্রাণের পহেলা বৈশাখ বা ইংরেজি হ্যাপি নিউ ইয়ার। 

ইংরেজি নববর্ষের কবিতা

কবিতা আমাদের মনের ভাব কে ছন্দের মাধ্যমে প্রকাশ করে থাকে। কবিতার মাধ্যমে আমরা একে অন্যের সাথে শুভেচ্ছা বার্তা আদান-প্রদান করতে পারি। এই কবিতাগুলো এসএমএসের মাধ্যমেও আমরা আমাদের প্রিয়জনের কাছে পাঠাতে পারি। ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার এর মাধ্যমেও আমরা এই কবিতা ছাপাতে পারি। তাহলে দেরি না করে চলুন জেনে নেই ইংরেজি নববর্ষের উপলক্ষে কিছু কবিতা।

দিন যদি চলে যায় দিগন্তের শেষে,

রাত যদি চলে যায় তারার দেশে ভেবে না বন্ধু, 

আমি থাকবো তোমাদের পাশে।

Happy new year....2023

রাঙা আবির মেখে চোখে চোখে

মনের কথা সে বলছে, নতুন সাজে সবার ঘরে নতুন বছর এসেছে।

রং মেখে ললনা,

হেলেদুলে চলে না।

এমন দিনে কেউ করোনা ছলনা।

Happy new year....2023

আরো পড়ুনঃ টমেটোর উপকারিতা ও অপকারিতা

দিনগুলি যেমনই হোক, যাবে ঠিকই কেটে.....

তবে বল লাভটা কোথায় পুরনো স্মৃতি ঘেঁটে?

সুখ দুঃখ দিয়ে জীবন ওঠে গড়ে

নতুন আশায় এগিয়ে চলো,

 বাঁচো নতুন করে ... শুভ নববর্ষ...২০২৩


আশাকরি উপরের সকল কবিতাগুলো আপনাদের পছন্দ হবে। এবং এই কবিতা গুলোর মাধ্যমে আপনারা ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার ও আপনজনদের এসএমএসের মাধ্যমে শুভেচ্ছা বার্তা প্রদান করতে পারবেন।

ইংরেজি নববর্ষের ছন্দ

উপরের মত উপায় সাথে সাথে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বার্তা ছন্দের মাধ্যমে আপনার প্রিয়জনের কাছে পাঠাতে পারেন এতে সে হয়তো আরো খুশি হতে পারে। বিভিন্ন কবিতা, গান ও ছন্দের মাধ্যমে প্রিয়জনকে নতুন বছরের শুভেচ্ছা পাঠান। তাছাড়াও ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার যদি দিতে চাও তাহলে তার মধ্যেও ছন্দের ব্যবহার করে তাকে আরো আকৃষ্ট করে তুলতে পারেন। তাহলে দেরি না করে চলুন জেনে নিই কিছু নতুন বছরের শুভেচ্ছা বাণী বা ছন্দঃ

চোখের পানি ফেলো না,

বন্ধু তুমি কেঁদো না,

তোমাকে সবাই ভুলে গেলেও আমি তোমায় ভুলবো না।

(2022 কে সবাই খুশিমনে বিদায় দাও)

Happy new year...2023

আজ দেখো নতুন স্বপ্ন,

ভুলে যাও সব পুরনো কষ্ট।

আজ করো নতুন সব কল্পনা,

ভুলে যাও সব পুরনো যন্ত্রনা।

আজ থেকে শুরু হোক নতুন জীবন,

সুখের হোক সবার প্রতি ক্ষণ।

এটাই কামনা করি আমি সারাক্ষণ।

Happy new year... 2023

ফুল ফুটেছে বনে বনে....

ভাবছি তোমায় মনে মনে...

বলছি তোমায় কানে কানে....

Happy new year....2023

ঘড়ির কাটায় 12 টা, মন যে আর মানেনা।

তুমি বন্ধু ঘুমাও নাকি? নতুন বছরের নতুন তারা,

দেখো পড়ছে ঝলমল। দিচ্ছে নতুন একসারা।

তোমার জীবনের বাকি দিনগুলো হোক শুভ সমৃদ্ধময়,

এই কামনা করে তোমাকে জানাই শুভ নববর্ষ ২০২৩

যেটুকু ভুল ছিল শুধরে নিব,

না পাওয়া কষ্টটুকু ভুলে যাব,

সবাইরে বাসবো ভালো,

এ প্রত্যাশায় শুরু হোক নতুন বছর।

Happy new year....2023

নতুন পোশাক নতুন সাজ।

নতুন বছর শুরু আজ।

মিষ্টি মন, মিষ্টি হাসি,

শুভেচ্ছা জানায় রাশি রাশি।

Happy new year....2023

আচ্ছা করে যাচ্ছে আপনি এই সকল ছন্দের মাধ্যমে আপনার আপন জনকে শুভেচ্ছা বার্তা পাঠাতে পারবেন। এবং ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার এর মাধ্যমে আপনি আপনার পোষ্টের কে আরো আকর্ষণীয় করতে পারবেন ধন্যবাদ।

 ইংরেজী নববর্ষের শুভেচ্ছা বার্তা ২০২৩

বিভিন্ন মাধ্যমে আপনি আপনার আপনজনেদের নতুন বছরের শুভেচ্ছা বার্তা প্রদান করতে পারেন। ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার, কবিতা, ছন্দ ইত্যাদির মাধ্যমে আপনার পরিবারের সকলের সাথে নববর্ষের বা ইংরেজী নববর্ষের আনন্দ উপভোগ করতে পারেন। আমরা আশা করছি নতুন বছর আপনার জন্য হয়ে উঠবে আনন্দময়।

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবী দিবস কত তারিখে পালিত হয়

আমরা আরো আশা করছি নতুন বছর আপনার জীবনে বয়ে নিয়ে আসবে নতুন আনন্দ এবং পুরনো সকল জরাজীর্ণ খারাপ অভিজ্ঞতা অনুভূতি আপনার জীবন থেকে ধুয়ে মুছে দূর করে দেবে। ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার এর মাধ্যমে আপনি আপনার আপনজনেদের শুভেচ্ছা বার্তা পাঠাতে পারেন। নানা ধরনের উপায়ে আপনি আপনার পরিবারকে এবং আপনজনেদের ইংরেজি নববর্ষের শুভেচ্ছা প্রদান করতে পারেন। আর এই ক্ষেত্রে আমাদের এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে।

শেষ কথাঃ ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার - ইংরেজী নববর্ষের শুভেচ্ছা বার্তা

ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার ও শুভেচ্ছার মাধ্যমে আমরা আমাদের প্রিয়জনদের ইংরেজি নববর্ষের শুভেচ্ছা বিনিময় করতে পারি। এছাড়াও আমরা বিভিন্নভাবে কবিতা, গান, ছন্দ ইত্যাদির মাধ্যমে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা প্রদান করতে পারি একা অপরের সাথে। ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার বা কার্ড বিনিময় একটি সামাজিকতার মধ্যেই পড়ে থাকে। আর আমরা আশা করছি ইংরেজী নববর্ষের শুভেচ্ছা পোস্টার - ইংরেজী নববর্ষের শুভেচ্ছা বার্তা এই পোস্টটি পড়ে আপনারা উপকৃত হবেন এবং আপনাদের আপনজনদের ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানাতে পারবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url