বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

শিশু দিবস হচ্ছে এমন একটা দিন যেই দিন টি কে শিশু দের কে একটি বিশেষ দিন উপহার দাওয়া। যা বিশ্ব শিশু দিবস হিসেবে পরিচিত । বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২ এবছর ২০ নভেম্বর ২০২২ রোজ রবিবার।প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে এই দিনটিকে উদযাপন করা হয়। যা বিশ্ব শিশু দিবস হিসেবে উদযাপিত হয়।বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২ এই পোস্টটি মাধ্যমে সম্পর্কে জানুন।

বিশ্ব শিশু দিবস কবে  এবং এই দিন টি কেনো বা উদযাপন করা হয়ে থাকে তা আমরা সকলে জানতে চাই এবং আমরা  অনেকে এই বিশ্ব শিশু দিবস কবে সেই সম্পর্কে জানি না তাহলে চলুন জানা যাক বিশ্ব শিশু দিবস কবে ও  বিশ্ব শিশু দিবস ২০২২ কেন উদযাপিত হয়।

সূচিপত্রঃবিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২ 

বিশ্ব শিশু দিবস নিয়ে বিশ্বের প্রথম দেশ কোন না কোন বিশেষ ধরনের পরিকল্পনা থাকে। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি জন্মদিন বা বিশেষ কোন দিনে এই বিশেষ দিনটিকে।

আরো পড়ুনঃ সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বিশ্ব শিশু দিবসের ইতিহাস

১৯৮৯ সালের ২০ নভেম্বর বিশ্ব নেতারা অধিকার বিষয়ক জাতিসংঘ শিশু অধিকার সনদ বাস্তবায়ন করেন। এটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ব্যাপকভাবে অনুমোদিত মানবাধিকার চুক্তি। শিশু অধিকার সনদের আলোকে শিশুদের জন্য এবং শিশুদের নিয়ে বিশ্বব্যাপী ইউনিসেফ বিশ্ব শিশু দিবস পালন করে।
 
বিশ্বের বিভিন্ন দেশে বিশ্ব শিশু দিবস পালন। বিশ্ব শিশু দিবস কবে ও কখন কিভাবে পালিত হয় সকলের তা জানা উচিত।

বাংলাদেশেরবিশ্ব শিশু দিবস উদযাপন

বাংলাদেশে শিশুদের উৎসব হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন 'জাতীয় শিশু দিবস ' হিসেবে পালন করা হয়। প্রতিবছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন ১৭ ই মার্চ প্রথম জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয় ১৯৯৪ সালে।
জাতীয় শিশু সংগঠন, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা প্রথমবারের মতো বঙ্গবন্ধুর জন্মদিনে' জাতীয় শিশু দিবস' হিসেবে পালন করা হয়। শিক্ষাবিদ ড. নীলিমা ইব্রাহিম। দিবস টি কে জাতীয় শিশু দিবস হিসেবে পালনের প্রস্তাব করেন। ১৯৯৩ সালের ২৫ ডিসেম্বর শিশু সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা জাতীয় সম্মেলন । সেই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তিনি বঙ্গবন্ধুর জন্মদিনে জাতীয় শিশু দিবস পালনের ড. নীলিমা ইব্রাহীমের প্রস্তাবকে সমর্থন করেন।
১৯৯৪ সালের থেকে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা প্রথমবারের মতো বেসরকারিভাবে ১৭ ই মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে পালন করে। প্রথম জাতীয় শিশু দিবস উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।
১৯৯৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটীকে সরকারিভাবে ' জাতীয় শিশু দিবস' হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৯৭ সাল থেকে সরকারিভাবে দিবসটি জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়।

ভারতের বিশ্ব শিশু দিবস উদযাপ

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জহরলাল নেহেরু শিশুদের কাছে প্রিয় 'চাচা নেহেরু '। অন্যদিকে জহরলাল নেহেরুও ছোটদের সঙ্গে সময় কাটাতে খুব ভালোবাসত। জাতিসংঘ বা রাষ্ট্রসংঘ ১৯৫৪ সালের ২০ নভেম্বরের দিনটিকে শিশু দিবস হিসেবে পালন করা হতো। তবে ১৯৬৪ সালের ২৭ মে পন্ডিত জহরলাল নেহরু প্রণয়নের পর শিশুদের প্রতি চরিত্রে বিশেষ দিনটিকে স্মরণ রেখে সর্বসম্মতভাবে তার জন্মদিন এর দিন ভারতে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়।
 তারপর থেকে প্রতিবছর ১৪ নভেম্বর দিনটি শিশু দিবস হিসেবে পালন করা হয়ে আসছে।
দেশের ভবিষ্যৎ গঠনে শিশুদের গুরুত্ব মনে করে এই দিনটি পালিত হয়। এছাড়াও এই দিনটি শিশুদের অধিকার সম্পর্কে সচেতন করার চেষ্টা করে। সব মিলিয়ে ১৪ নভেম্বর পুরোপুরি শিশুদের দিন।

অন্যান্য দেশে বিশ্ব শিশু দিবস উদযাপনের তারিখসমূহ

  1. বাহামা দ্বীপপুঞ্জঃ জানুয়ারির প্রথম শুক্রবার
  2. তিউনিসিয়াঃ জানুয়ারি ১১
  3. থাইল্যান্ডঃ জানুয়ারির দ্বিতীয় শুক্রবার
  4. কাকু দ্বীপপুঞ্জঃ ফেব্রুয়ারি দ্বিতীয় রবিবার
  5. নিউজিল্যান্ডঃ মার্চের প্রথম রবিবার
  6. বাংলাদেশঃ ১৭ ই মার্চ (চৈত্র ৩)
  7. হংকংঃ এপ্রিল ৪
  8. ফিলিস্তানি অঞ্চলসমূহঃ এপ্রিল ৫
  9. বলিভিয়াঃ এপ্রিল ১২
  10. কলম্বিয়াঃ এপ্রিল এর শেষ শনিবার
  11. তুরস্কঃ এপ্রিল ২৩
  12. জাম্বিয়াঃ এপ্রিল ২৪
  13. মেক্সিকোঃ এপ্রিল ৩০
  14. জাপানঃ মে ৫
  15. দক্ষিণ কোরিয়াঃ মে ৫
  16. স্পেনঃমে - র দ্বিতীয় রবিবার
  17. মালদ্বীপঃমে ১০
  18. নরওয়েঃমে ১৭
  19. উত্তর কোরিয়াঃ জুন ২
  20.  মার্কিন যুক্তরাষ্ট্রঃ জুনের দ্বিতীয় রবিবার
  21. পাকিস্তানঃ জুলাই ১
  22. আর্জেন্টিনাঃ আগস্টের দ্বিতীয় রবিবার
  23. ব্রাজিলঃ অক্টোবর ১২
  24. ভারতঃ নভেম্বর ১৪
  25. আরব বিশ্বঃ নভেম্বর ২০
  26. ইরানঃ অক্টোবর ৮
  27. সুদানঃ ডিসেম্বর ২৩
  28. চিলিঃ অক্টোবরের প্রথম বুধযান   

বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়

বিভিন্ন দেশে বিভিন্ন সময় বিশ্ব শিশু দিবস পালিত হয়। যা আমাদের দেশেও লক্ষ্য করা যায়। আমাদের দেশে প্রতিবছর আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের দিন বিশ্ব শিশু দিবস পালন করা হয়। তেমনি আমাদের  প্রতিবেশী দেশ ভারতে তাদের প্রথম প্রধান মন্ত্রী পন্ডিত জহরলাল নেহেরু জন্মদিনের দিন বিশ্ব শিশু দিবস পালন করা হতো কিন্তু তার প্রণয়নের পর ১৯৬৪ সালে তার প্রণয়নের পর ১৪ নভেম্বর বিশ্ব শিশু দিবস পালিত হয়ে আসছে। বিশ্বের বিভিন্ন দেশ বিভিন্নভাবে বিশ্ব বিদেশ পালন করেন বিভিন্ন ঐতিহাসিক দিন এই দিনটি উদযাপন করা হয়। যা তাদের দেশের জাতীয় সংস্কৃতির সাথে বিশেষ উদ্দেশ্য পালন করে।

বিশ্ব শিশু দিবস আজ 

এই বছর বিশ্ব শিশু দিবস কবে বাংলাদেশে অনুষ্ঠিত হবে আমরা জানতে পেরেছি ১৭ ই মার্চ ২০২২ রোজ মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে এই দিন বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও উদযাপিত হয়েছে। এই দিনে শিশুদের অধিকার রক্ষার্থে বেশ গুরুত্বপূর্ণ সকল কার্যক্রম পালিত হয়। বিশ্ব শিশু দিবস কবে সে সম্পর্কে জেনে শিশুদের অধিকার সম্পর্কে সচেতন হবে।

শেষ কথাঃ বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

শিশুদের অধিকার সম্পর্কে সচেতনতা অবলম্বন এর জন্য শিশু দিবস কবে সেই সম্পর্ক জানতে হবে। এবং শিশুদের একটি রাষ্ট্র কি কি অধিকার রয়েছে সে সম্পর্কেও আমাদের জানা উচিত। কারণ শিশুরাই আগামী দিনের কর্ণধার। এই বিষয়টি আমাদের ভুললে চলবেনা। বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২ সম্পর্কে আজ আমরা এই পোস্টে আলোচনা করেছি আশা করছি বিশ্ব শিশু দিবস কবে সে সম্পর্কে জেনে আপনারা উপকৃত হবেন। এবং আমাদের সাথে থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url