শ্যাম্পু ব্যবহারের নিয়ম - ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

 

কিভাবে সঠিকভাবে শ্যাম্পু ব্যবহার করতে হয়। শ্যাম্পু ব্যবহারের নিয়ম সে সম্পর্কে একটি আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে  জানানো হচ্ছে এবং আশা করা যাচ্ছে এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। এবং জানতে পারবেন কিভাবে সঠিক ভাবে শ্যাম্পু ব্যবহারের নিয়ম ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পারবে।

এবং শ্যাম্পু ব্যবহারে নিয়ম সম্পর্কে জানবেন এবং চুলে শ্যাম্পু ব্যবহারে নিয়ম, সম্পর্কে আপনাদের কিছু ধারণা দেওয়া হবে। আজ আমরা আপনাদের সাথে এমন কিছু বিষয় সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেল শ্যাম্পু ব্যবহারের নিয়ম ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে ধারণা দেবে।

সূচিপত্রঃ শ্যাম্পু ব্যবহারের নিয়ম - ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

শ্যাম্পু  ব্যবহার 

চুলের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের অন্যতম উপায় বা রাস্তা হলো শ্যাম্পু ব্যবহার। শ্যাম্পু ব্যবহারের ফলে আমাদের চুলের সকল ধরনের তেল ময়লা পরিষ্কার  এর কোনো বিকল্প নেই। চলুন আমরা একটু শ্যাম্পু ব্যবহারের নিয়ম ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম জানি এবং শ্যাম্পু এর কিছু অজানা তথ্য জেনে আসি। আজ থেকে প্রায় 100 বছর আগে শ্যাম্পু আমরা জানি এটি আজকের মতোন এত সহজলভ্য জিনিস ছিল প্রায় 100 বছরেরও বেশী আগে 1903 সালের আগে, চুল ধোয়া কাজ কি ছিল সুগন্ধি তেল দিয়ে মাথা ম্যাসাজ করা থেকে শুরু করে পানিতে ''কামানো সাবান'' বারের টুকরো ফোটানো পর্যন্ত।

প্রাথমিক পদ্ধতি একটি সীমানা রয়েছে আসুন আমরা বিগত 100 বছর বা তার থেকেও বেশি সময় ফোকাস করি। 1903 সাল পর্যন্ত চুল ধোয়ার জন্য সাবানের বার ব্যবহার করা হয়েছিল যখন হ্যান্স শোয়ার্জকফ একটি ল্যাভেন্ডার পাউডার সাবান আবিষ্কার করেছিলেন। হ্যাঁ, শ্যাম্পু বার আকারে এবং পাউডার আকারে হত। যে বলা হচ্ছে, তাড়াবার এবং তখন পাউডার থেকে অনেক আলাদা আজ আমাদের চুল ধোয়ার জন্য ব্যবহার করছি। শ্যাম্পু এবং সাবান আলাদা।
ভেবে দেখুন তো, আপনি কি আপনার চুল ধোয়ার জন্য লিকুইড লিকুইড হ্যান্ড সোপ ব্যবহার করবেন? সম্ভবত না। তরল শ্যাম্পু প্রথম সংস্করটোড়ো 1927 সালে হ্যান্স শোয়ার্জকফ দ্বারা উদ্ভাবিত হয়েছিল। 1927 সাল থেকে, তরল চুল পরিষ্কারের জন্য সবচেয়ে সাধারণ ফর্ম ফ্যাক্টর হয়েছে। 1933 সাল পর্যন্ত হ্যান্স শোয়ার্জকপফ একটি সাবান-মুক্ত তরল তৈরি করেছিলেন। তরল শ্যাম্পু প্রায় 100 বছর ধরে আদর্শ রয়ে গেছে।

শ্যাম্পু ব্যবহারের পদ্ধতি বা নিয়ম

আমাদের সকলকে শ্যাম্পু ব্যবহারের আগে জানতে হবে, আমাদের চুলের ধরন কিরকম। আমাদের কারণ তৈলাক্ত, কারটা শুষ্ক আবার কারো কারো মিশ্র প্রকৃতির। আবার কারো কারো চুলে থাকে খুশকি। চুলের ধরন অনুযায়ী বাজারে বিভিন্ন ধরনের শ্যাম্পু পাওয়া যায়। আমাদের চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু নির্ধারণ বা সংগ্রহ করতে হবে। খুকশি আক্রান্ত চুলের জন্য সবথেকে ভালো অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু।ধরুন আপনার চুল এক ধরনের কিন্তু আপনি অন্য ধরনের শ্যাম্পু ব্যবহার করছেন এতে কোনো ক্ষতি।
তবে তাতে কোন উপকার ও নেই। 

শ্যাম্পু করার আগে আমাদের অবশ্যই চুল ভালোভাবে আঁচড়ে নিতে চড়ে। এতে চুলে যদি কোন প্রকার জট থাকে তবে তা ছেড়ে যাবে। তবে আমাদের জট ছাড়ানোর সময় অবশ্যই শক্তি প্রয়োগ করা যাবে না। তাতে চুল ছিঁড়ে যেতে পারে। শ্যাম্পু করার পূর্বে মাথার তালু থেকে চুলের গোড়া পর্যন্ত পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে। এতে চুল কোমল ও নরম হবে। একটি বাটিতে শ্যাম্পু নিয়ে তবে পানি মিশিয়ীট শ্যাম্পু ঘনত্ব কমিয়ে নিতে হবে। এ ধরনের শ্যাম্পু চুলের গোড়ায় সহজে পৌঁছাতে পারে। চুলে শ্যাম্পু দিয়ে 15 মিনিট আঙ্গুল দিয়ে আস্তে আস্তে মাসাজ করুন যাতে চুলের গোড়ায় শ্যাম্পু ভালোভাবে পৌঁছাতে পারে। দিয়ে ফেনা গুলো হবে সেগুলো হাত দিয়ে চুলের সবংশে পৌঁছানোর প্রয়োজন। কিছুক্ষণ পর হালকা ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। 
দ্বিতীয় দফায় শ্যাম্পু করার জন্য পানি দিয়ে শ্যাম্পু হালকা করার প্রয়োজন নেই। এবার মেসেজ করানো প্রয়োজন নেই। কারণ, ম্যাসাজ এর ফলে চুলের গোড়া থেকে সিবাম নামের এক ধরনের তেল নির্গত হয়। অতিরিক্ত সিবাম বের হলে শ্যাম্পু করে কোন লাভ নেই। তাই চুল একবার মাসাজ করতে হবে। দ্বিতীয় দফায় মাথার তালুতে সরাসরি শ্যাম্পু দিন এবং 5 মিনিট ঘোষ এ ফেনা তৈরি করে হালকা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শাওয়ার থেকে বেরিয়ে মোটা তাল দিয়ে চুলের পানি মুছে নিতে হবে। ঠান্ডা হওয়ার চুল শুকিয়ে  নিলেই চলবে। আমরা যদি শ্যাম্পু ব্যবহারের নিয়ম ও ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে জানি তবে তা আমাদের চুলের জন্য উপকারী।

যা করা বারণ 

শ্যাম্পু করার আগে আমরা অনেকেই মাথায় তেল দেই। তবে ময়লা চুলে তেল দেওয়া যাবে না। চুল ভালো করে ভিজিয়ে সরাসরি শ্যাম্পু করা যাবে না। মাথা জোরে জোরে ঘষে ময়লা পরিষ্কার করার উচিত নয়। এতে চুল উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। কন্ডিশনার চুলের গোড়ায় নয়, শুধু আগায় ব্যবহার করতে হবে। শেষে তোয়ালে বা গামছা দিয়ে মাথা জোরে জোরে ঘষে মোছা উচিত নয়। ভেজা চুল আঁচড়ানো উচিত নয়।

ছেলেদের শ্যাম্পু  ব্যবহারে নিয়ম

মেয়েদের জন্য চুল যেমন একটি অপরিহার্য ও গুরুত্বপূর্ণ জিনিস তেমনই ছেলেদের জন্য চুল অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমাদের সকলেরই সৌন্দর্য বৃদ্ধিতে নিপুন ভাবে কাজ করছে। প্রতিদিন রাস্তাঘাটে চলাচলের সময় বিভিন্ন ধরনের ধুলোবালি ময়লা ঘাম আমাদের চুলের মধ্যে প্রবেশ করে। ছেলেদের ছেলেদের বসবাস সবচেয়ে বেশি। তাই প্রতিদিন শ্যাম্পু করা জরুরী।  ছেলেদেরের জন্য উপকারি শ্যাম্পু নাম যেমনঃ
  • বানানা শ্যাম্পু
  • ক্যাস্টর অয়েল বেস্ট শ্যাম্পু
  • অনিয়ন শম্পু

শেষ কথাঃ শ্যাম্পু ব্যবহারের নিয়ম - ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

চুল আমাদের প্রত্যেকের জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ। চুল একজন ছেলে কিংবা মেয়ে সকলেরই সৌন্দর্য শতগুণে বৃদ্ধি করে। আর সেই চুল যদি রুক্ষ, শুষ্ক, খুশকি তে আক্রান্ত হয়ে থাকে তাহলে আমাদের সকলের জন্যই তা কিছুটা লজ্জা দায়ক। এই সমস্যা সমাধানের জন্য আমাদের অবশ্যই শ্যাম্পু ব্যবহারের নিয়ম, ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে। এবং আমাদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে অন্য কেউ সঠিক তথ্য প্রদান করতে হবে শ্যাম্পু ব্যবহারের নিয়ম, ছেলেদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিকভাবে জামিন এবং নিজের চুলের যত্ন নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url