বড় দিন কত তারিখ - খ্রিষ্টানদের বড় দিন কবে

 

বড়দিন বা ক্রিসমাস খ্রিস্টানদের একটি বাৎসরিক উৎসব। প্রতি বৎসর খ্রিস্টানরা দিনটিকে ভক্তির সাথে উদযাপন করে থাকে। বড়দিন হলো যিশুখ্রিস্টের জন্মদিন হিসেবেই পালন করা হয়ে থাকে।২৫শে ডিসেম্বর এই দিনটি পালন করা হয়ে থাকে। এদিনটি খ্রিস্টান ধর্মাবলম্বীদের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবেই পালিত হয়ে আসছে। 

ধারণা করা হয় খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রভু যীশু খ্রীষ্ট এই দিনে জন্মগ্রহণ করে ছিলেন। তাই এই দিনটিকে বড়দিন হিসেবে উদযাপন করা হয়ে থাকে। বড়দিন খ্রিস্টানদের কাছে একটি গুরুত্বপূর্ণ উৎসব। যা তারা প্রতিবছর ভক্তির সাথে পালন করে থাকে এদিনটি তাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবেই বর্ণিত। বড় দিন কত তারিখ বা খ্রিস্টানদের বড়দিন কবে এটি অনেকেই জানে আবার অনেকেই আছেন যারা এই সম্পর্কে মানে বড় দিন কত তারিখ সে সম্পর্কে জানেন না। তাই আপনি এই পোষ্টের মধ্যে জেনে নিতে পারেন বড় দিন কত তারিখ ও খ্রিস্টানদের বড় দিন কবে।

সূচিপত্রঃবড় দিন কত তারিখ - খ্রিষ্টানদের বড় দিন কবে 

বড়দিন বা ক্রিসমাস

বড়দিন বা ক্রিসমাস একটি বাৎসরিক খ্রিস্টীয় উৎসব। ২৫ শে ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে এ উৎসব পালিত হয়। এ দিনটি যীশুর প্রকৃত জন্মদিন কিনা তা জানা যায় না। আদি যুগে খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যীশু। সম্ভবত, এই হিসাব অনুসারে ২৫ ডিসেম্বর তারিখে যীশুর জন্ম তারিখ ধরা হয়। অন্যমতে,একটি ঐতিহাসিক রোমান উৎসব অথবা উত্তর গোলার্ধের দক্ষিণান্ত দিবসের অনুষঙ্গেই 25 ডিসেম্বর তারিখে যীশুর জন্ম জয়ন্তী পালনের প্রথাটি সূত্রপাত হয়। বড়দিন বড়দিনের ছুটিতে কেন্দ্রীয় দিন এবং খ্রিস্টধর্মের .১২ দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা দিবস। 

প্রগতিকভাবে একটি খ্রিস্টীয় ধর্ম অনুষ্ঠান হওয়া সত্বেও, একাধিক অখ্রিস্টান সম্প্রদায়ের মানুষ মহাসমারোহে বড়দিন উৎসব পালন করে। এমনকি কোন কোন ক্ষেত্রে উৎসবের আয়োজনে প্রাক খ্রিস্টীয় ও ধর্মনিরপেক্ষ ভাবনায় সমাবেশে ও দেখা যায়। উপহার প্রদান, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় ধর্ম উপাসনা, ভোজ, এবং বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জ, মালা, যীশুর জন্ম দৃশ্য, এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জা প্রদর্শনী আধুনিককালের বড়দিন উৎসব উদযাপনের অঙ্গ। উপহার প্রদানের রিতিসহ বড়দিন উৎসবের নানা আনুষাঙ্গিক খ্রিস্টান ও অখ্রিস্টানদের অর্থনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ।
এই উৎসব উপলক্ষে ব্যবসা-বাণিজ্য ও ক্রয়-বিক্রয় একটি বিশেষ মৌসুম চলে। বিগত কয়েকটি শতাব্দীতে বিশ্বের বিভিন্ন অঞ্চলে বড়দিনের অর্থনৈতিক প্রভাব ধীরে ধীরে প্রসারিত হতে দেখা গেছে। বাংলাদেশ ও ভারতে বড়দিন একটি রাষ্ট্রীয় ছুটির দিন হিসেবে পালিত হয়।

ক্রিসমাস বা বড়দিনের ইতিহাস

ইংরেজি ক্রিস্টমাস শব্দটি  খ্রীষ্টের মাস শব্দটির যুগ্ন অর্থ থেকে উৎসারিত। শব্দটি উৎপত্তি ঘরের মধ্যে ইংরেজি ও আদি ইংরেজি শব্দ থেকে। শেষোক্ত শব্দটির প্রাচীনতম উল্লেখ পাওয়া যায় ১০৩৮ সালের একটি রচনায়। "Cristes" শব্দটির আবার গ্রিক Christos এবং maesse শব্দটি ল্যাটিন missa (পবিত্র উৎসব) শব্দ থেকে উদ্ভূত। প্রাচীন গ্রিক ভাষায় X হল  Christ বা খ্রিস্ট শব্দের প্রথম অক্ষর। 

এই অক্ষরটি ল্যাটিন অক্ষর X এর স্বরূপ। ষোড়শ শতাব্দীর মধ্যভাগ থেকে তাই এই অক্ষরটি খ্রিস্ট শব্দের নাম সংক্ষেপে হিসেবে ব্যবহার করা হয়ে আসছে।  এই কারণে খ্রীষ্টমাস নাম সংক্ষেপ হিসেবে এক্সমাস কথাটি ব্যবহার করা হয়। আকাদেমি বিদ্যার্থী বাংলা অভিধানে যিশুখ্রিস্টের জন্ম উৎসব কে বাংলায় বড়দিন আখ্যা দেয়ার কারণটি ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে " ২৩ ডিসেম্বর থেকে দিনটি ক্রমশ বড় এবং রাত ছোট হতে আরম্ভ করে" ।

বড়দিন বা ক্রিসমাস উদযাপন

বিশ্বের অধিকাংশ রাষ্ট্রেই বড়দিন একটি প্রধান উৎসব তথা সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। এমনকি অখ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ কয়েকটি দেশেও মহাসমারোহে বড়দিন উদযাপিত হতে দেখা যায়। কয়েকটি অ খ্রিস্টান দেশে পূর্বতন ঔপনিবেশিক শাসনকালে বড়দিন উদযাপনের সূত্রপাত ঘটেছিল। অন্যান্য দেশগুলিতে সংখ্যালঘু খ্রিষ্টান জনসাধারণ অথবা বৈদেশিক সংস্কৃতিক প্রভাবে বড়দিন উদযাপন শুরু হয়।

তবে চীন, জাপান, সৌদি আরব, আলজেরিয়া, থাইল্যান্ড, নেপাল, ইরান, তুরস্ক ও উত্তর কোরিয়া মতো কয়েকটি উল্লেখযোগ্য দেশ বড়দিন সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয় না। প্রায় প্রতিটি দেশে ২৫ শে ডিসেম্বর পালিত হয়। তবে রাশিয়া, জজিয়া,মিশর, আর্মেনিয়া ও সাবিয়ার এর মতো কয়েকটি ইন্টারন্যাশনাল চার্চ ৭ জানুয়ারি তারিখে বড়দিন পালন করে থাকে। কারণ এই সকল চার্জ ঐতিহ্যশালী জুলিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে থাকে। জুলিয়াস ক্যালেন্ডারে ২৫ ডিসেম্বর প্রমাণ জর্জিয়ার ক্যালেন্ডারের ৭ জানুয়ারি তারিখে পড়ে।
সারাবিশ্বে, সাংস্কৃতিক ও জাতীয় ঐতিহ্যগত পার্থক্যের পরিপ্রেক্ষিতে বড়দিন উৎসব উদযাপনের রূপটিও অভিন্ন হয়ে থাকে। জাপান ও কোরিয়ার মতো দেশে খ্রিস্টানদের সংখ্যা আনুপাতিক ভাবে কম হলেও বড়দিন একটি জনপ্রিয় উৎসব। এইসব দেশে উপহার প্রদান, সাজসজ্জা, ও বড়দিনের বৃক্ষের মত বড়দিনের ধর্মনিরপেক্ষ দিকগুলো গৃহীত হয়েছে। 

খ্রিস্টানদের বড়দিন এর খাবার

বাংলাদেশের খ্রিস্টানদের মধ্যে বড়দিনের উল্লেখযোগ্য খাবার নানা ধরনের পিঠা। অতিথি আপ্যায়ন ছাড়াও আত্মীয়-স্বজন আর পাড়া-প্রতিবেশীদের ও উপহার হিসেবে দেওয়া হয় পিঠা। এছাড়া গির্জায় সম্মিলিত ভোজের পাশাপাশি বাড়িতে বাড়িতে তৈরি হয় নানা রকমের মুখরোচক খাবার। রাজধানী ঢাকার মিরপুরে সেভেনথ অ্যাডভেন্টিস্ট চার্চের পরিসর এর মধ্যেই একটি ভবনের ছয় তলায় সপরিবারের থাকেন সুইটি রিচিল। তার বাসায় গিয়ে দেখা যায়, ঘরভর্তি অতিথিরা এসেছেন।

রিচিল তখন আমাকে বসতে দিয়ে নিয়ে আসলেন বিশেষ এক ধরনের শুভেচ্ছা পানীয়। তার পরেই আসে বিভিন্ন ধরনের পিঠা। তিনি বললেন, পিঠা বা কেকই  হচ্ছে বাংলাদেশের বড়দিনের প্রধান খাবার, যা উপহার হিসেবেও প্রতিবেশী ও আত্মীয়দের জন্য পাঠানো হয়।
অতিথিদের আপ্যায়ন এর ফাঁকে ফাঁকে রিচিল এর সাথে কথা হয় বড়দিনের খাবার-দাবার আর নানা ধরনের আনুষ্ঠানিকতা নিয়ে। তিনি বলেন, সকালের নাস্তার পর পরিবারের সবাইকে নিয়ে তিনি গির্জায় প্রার্থনা করতে যান। প্রার্থনা শেষে গির্জার রান্না করা খাবার সবার সাথে বসে খান। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের মিষ্টি জাতীয় খাবার ও বিরিয়ানি। এছাড়াও আরও অনেক রকমের খাবার রান্নার কথা জানান তিনি। 

খ্রিস্টানদের প্রধান উৎসব কি কি

 খ্রিস্টানদের ধর্মীয় উৎসব সমূহঃ
  1. যিশুখ্রিস্টের জন্ম জয়ন্তী (বড়দিন)
  2. হোলি উইক বা পবিত্র শব্দ
  3. মন্ডি থার্সডে
  4. গুড ফ্রাইডে
  5. ইস্টার সানডে
এই সকল দিবসে খ্রিস্টান ধর্মের বিশেষ গুরুত্ব ভূমিকা পালন করে। বড় দিন কত তারিখ এই নিয়ে আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আলোচনা করা হয়েছে। এবং আরো রয়েছে খ্রিস্ট ধর্মের বিভিন্ন আচার অনুষ্ঠান ও এর ইতিহাস।

বড় দিন কত তারিখ

বড়দিন বা ক্রিসমাস একটি বাৎসরিক খ্রিস্টীয় উৎসব প্রতি বছর ২৫শে ডিসেম্বর। যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে উৎসবটি পালন করা হয় তাই বলা যায় ২৫ শে ডিসেম্বর বড়দিন। এটি লাইনটি পড়লেও বড় দিন কত তারিখ সে সম্পর্কে আপনি জানতে পারবেন।

শেষ কথাঃ বড় দিন কত তারিখ - খ্রিষ্টানদের বড় দিন কবে 

বড় দিন কত তারিখ বা  খ্রিষ্টানদের বড় দিন কবে সেই সম্পর্কে আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছে। আশা করা যাচ্ছে বড় দিন কত তারিখ এটা সকলে জানে। কিন্তু প্রত্যেকটি দেশের বড়দিন একই তারিখে হয় না আবার অনেকে ইংরেজি ক্যালেন্ডার নয় জুলিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে থাকে যেখানে ৭ জানুয়ারি বড়দিন পালিত হয়ে থাকে।

তাই বড় দিন কত তারিখ বা খ্রিস্টানদের বড় দিন কবে সেই সম্পর্কে এ পোস্টের মাধ্যমে জানতে পারবেন। খ্রিষ্টানদের বড় দিন কবে ও বড় দিন কত তারিখ সেই সম্পর্কে এবং খ্রিস্টানদের দিনের অনুষ্ঠানের বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান ও খাবার-দাবার সম্পর্কেও জানতে পারবেন। বড় দিন কত তারিখ ও খ্রিষ্টানদের বড় দিন কবে সে সম্পর্কে এই পোস্টটি লেখা হয়েছে।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url