বার নির্ণয়ের নিয়ম

 

আজকে আমরা খুব সহজেই বার নির্ণয়ের নিয়ম শিখব। বর্তমানে এখন অনেক চাকরি পরীক্ষায় মান নির্ণয়ের অংক আসে। যদি আমাদের বার নির্ণয়ের নিয়ম জানা থাকে। তাহলে খুব সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে বার নির্ণয় করতে পারব। আর নির্ণয়ের নিয়ম গুলো পড়ে মনে হতে পারে এটা একটা জটিল কঠিন নিয়ম। কিন্তু যদি আমরা নিজেরাই কয়েকটা বার নির্ণয় অংক করি তাহলে আমরা অংকটা কয়েক সেকেন্ডেই  করতে পারব। এখানে আমরা বার নির্ণয়ের নিয়ম বেশ কয়েকটি আলোচনা করব। বার নির্ণয়ের নিয়ম ভালোমতো জানতে সম্পূর্ণ পোস্ট পড়ুন।তাহলে চলুন আমরা জেনে নেই বার নির্ণয়ের নিয়ম। 

সূচিপত্র: বার নির্ণয়ের নিয়ম 

কত তারিখে কি বার হবে তা জানব

বার নির্ণয় নিয়মের অংক করতে গেলে অবশ্যই একটি কথা মনে রাখতে হবে যে, ৭ দিন পর পরে একই হবে। অর্থাৎ ১ তারিখে যে বার থাকবে তার ৭ দিন পর অর্থাৎ ৮ তারিখে একই বার হবে।

তার মানে কোন তারিখ দেওয়া থাকলে তার ৭ দিন পর, ১৪ দিন পর, ২১ দিন পর একই বার হবে।এক্ষেত্রে আমরা বলতে পারি ৭ এর গুণিতক গুলোতে একই বার হবে। কেননা ৭ কে ২,৩,৪ যথাক্রমে গুণ করলে ১৪,২১,২৮ হয়। এই পদ্ধতির মাধ্যমে আমরা খুব সহজে বার নির্ণয় করতে পারব।

মনে করুক আপনাকে বলা হলো আজ শনিবার। তাহলে ২৮ দিন পর কি বার হবে?

এখানে ২৮ দিন পর কি বার হবে সেটা বের করতে হবে। সেজন্য আমাদের ২৮ কে ৭ দিয়ে ভাগ করতে হবে। ২৮ কে ৭ দিয়ে ভাগ করলে ভাগশেষ থাকে না অর্থাৎ ভাগশেষ ০। নিচের তা দেখানো হলো-

যেহেতু এখানে ভাগশেষ শূন্য (০) সে ক্ষেত্রে আমরা বলতে পারি আজ শনিবার হলে ২৮ দিন পর সেটি শনিবার হবে। তাহলে বুঝতেই পারছেন বার নির্ণয়ের নিয়ম কতটা সহজ। চলুন আমরা আরেকটি উদাহরণ দেখি-

আপনাকে বলা হলো আজ শুক্রবার হলে, ৯৪ দিন পর কি বার হবে?

এখানে ৯৪ দিন পর কি বার হবে সেটা বের করতে হবে। সেজন্য আমাদের ৯৪ কে ৭ দিয়ে ভাগ করতে হবে। ৯৪ কে ৭ দিয়ে ভাগ করলে ভাগশেষ থাকে  অর্থাৎ ভাগশেষ ৩। নিচের তা দেখানো হলো-

যেহেতু এর ভাগশেষ ৩। তারমানে এটি ৭ এর গুণিতক নয়। ৭ এর গুণিতক এর চেয়ে ৩ বেশি হবে। অর্থাৎ যে বার দেওয়া আছে সেটি ৭ গুণিতকের চেয়ে ৩ দিন পরের বার হবে। তাহলে শুক্রবারে তিনদিন পর সোমবার হবে। তাহলে আমাদের উত্তর সোমবার।

 যদি এখানে ভাগশেষ ১ থাকত তাহলে শুক্রবার এর পরের দিন শনিবার হত। যদি ভাগশেষ ২ থাকতো তাহলে শুক্রবারের  দুই দিন পর রবিবার হত। যেহেতু ভাগশেষ 3  সেজন্য রবিবারের তিন দিন পর সোমবার । উপরোক্ত দুটি নিয়মিতই বার নির্ণয়ের সহজ নিয়ম। আপনার বার নির্ণয়ের নিয়ম টি মনে রাখতে পারলে সহজেই বার নির্ণয় কবরে পারবেন। 

আমরা সাল থেকে বার নির্ণয়ের নিয়ম জানব

আপনাকে বলা হলো, ১৯৯৫ সালের পহেলা জানুয়ারি রবিবার হলে ২৫ জানুয়ারি কি বার হবে?

এখানে পহেলা জানুয়ারি রবিবার তা দেওয়া আছে। তাহলে ২৫ জনুয়ারির কতদিন পর সেটা আগে বের করতে হবে। এখন ২৫ থেকে ১ বিয়োগ করলে ২৪ দিন হয়। যেহেতু ২৪ দিন পর সেটা হবে এজন্য ২৪ কে ৭ দিয়ে ভাগ করতে হবে। নিচের চিত্রে দেখানো হলো-

এখানে ভাগশেষ ৩ রইল। তারমানে এটি ৭ এর গুণিতক নয় অর্থাৎ ৭ এর গুণিতক এর চেয়ে তিনদিন বেশি হবে। অবশিষ্ট যদি ৩ থাকে তার মানে তিনদিন বেশি হবে অর্থাৎ  তিনদিন পরে হবে। যেহেতু পহেলা জানুয়ারি রবিবার তাহলে তিন দিন পর  বুধবার হবে। তাহলে আমাদের উত্তর ২৫ জানুয়ারি বুধবার । আপনি এই বার নির্ণয় নিয়ম এর মাধমে সহজে বার নির্ণয় করতে পারবেন।

চলুন আমরা আরেকটি নিয়ম দেখি-

যদি আপনাকে বলা হয় ২০২৫ সালের ১৯ ডিসেম্বর শুক্রবার হলে ২০২৬ সালের ২১ শে ফেব্রুয়ারি কি বার হবে?

তাহলে আমাদেরকে প্রথমে মাস থেকে মাস যেতে হবে অর্থাৎ ১৯ ডিসেম্বর থেকে ১৯ জনুয়ারি যেতে ৩১ দিন অতিক্রম করতে হবে। এভাবে করতে হবে।তাহলে-

১৯ ডিসেম্বর থেকে ১৯ জানুয়ারি যেতে ৩১ দিন লাগবে।

১৯ জানুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি যেতে ৩১ দিন লাগবে।

১৯ ফেব্রুয়ারি থেকে ২১ফেব্রুয়ারি যেতে (২১-১৯) = ২ দিন লাগবে। 

এবার সবগুলো যোগ করতে হবে  অর্থাৎ (৩১ + ৩১ + ২) =৬৪ দিন। 

যেহেতু ৬৪ দিন পরে ২১ শে ফেব্রুয়ারি আসবে সেহেতু ৬৪ কে ৭ দিয়ে ভাগ করতে হবে। নিচের তা  দেখানো হলো-

এখানে ভাগশেষ ১ রইল। তারমানে এটি 7 এর গুণিতক নয় অর্থাৎ 7 এর গুণিতক এর চেয়ে একদিন বেশি হবে। ভাগশেষ যদি ১ থাকে তার মানে একদিন বেশি হবে অর্থাৎপরের দিন হবে। যেহেতু ১৯ ডিসেম্বর শুক্রবার তাহলে এক দিন পর  শনিবার হবে। তাহলে আমাদের উত্তর ২১ শে ফেব্রুয়ারি শনিবার । আপনি এই বার নির্ণয় নিয়ম এর মাধমে সহজে বার নির্ণয় করতে পারবেন।

লিপিয়ার বা নন লিপিয়ার সালের বার নির্ণয়ের নিয়ম জানব

 যেকোনো সালের যেকোনো তারিখে যে কোন মাসের বার জানা থাকলে পরবর্তী বছরে সেই তারিখ সেই মাসে বার কি হবে তা জানব। এটি জানার জন্য বছরটা লিপিয়ার কিনা সেটা জানতে হবে। তাহলে চলুন জেনে আসি কিভাবে বার নির্ণয়ের নিয়ম এটা বের করা যায় । 

আপনাকে প্রশ্ন জিজ্ঞেস করা হলো, ১৯৯৪ সালের ০১ জানুয়ারি শনিবার হলে, ১৯৯৫ সালের ০১ জানুয়ারি কি বার হবে? 

তাহলে প্রথমে আমাদেরকে  বছরটি লিপিয়ার কিনা সেটা বের করে নিতে হবে। লিপিয়ার বের করার জন্য বছরের শেষ দুই ডিজিট অর্থাৎ১৯৯৪ সালের শেষ দুই ডিজিট ৯৪ কে ৪ দিয়ে ভাগ করতে হবে। যদি ভাগশেষ থাকে তাহলে সেটি লিপিয়ার নয়। নিচের তা দেখানো হলো-

যেহেতু অবশিষ্ট ২ থাকে সেহেতু বছরটি লিপিয়ার নয়। ৬ সুতরাং ৩৬৫ দিনে। তাহলে বার নির্ণয় করার জন্য ৩৬৫ কে ৭ দিয়ে ভাগ করতে হবে। নিচের তা দেখানো হলো-

এখানে ভাগশেষ ১ থাকে। বছরটি ৩৬৫ দিনে হলে সেগুলোর যে বার থাকবে তার সাথে 1 দিন যোগ করলে যে বার আসবে সেই বার উত্তর হবে। তাহলে ১৯৯৪ সালের ০১ জানুয়ারি শনিবার হলে, ১৯৯৫ সালের ০১ জানুয়ারি রবিবার। আপনি এই বার নির্ণয়ের নিয়ম মাধ্যেমে বার বের করতে পারবেন।

নোট : একইভাবে যদি বছরটি লিপিয়ার হয়। তাহলে বছরটি ৩৬৬ দিনে হবে। তাহলে ৩৬৬কে ৭ দিয়ে ভাগ করে যদি ভাগশেষ পাওয়া যায়। তাহলে বছরটির ৩৬৬ দিনে যে বার দেওয়া থাকবে তার সাথে ভাগশেষটা যোগ করে উত্তর বের করতে হবে। 

যে কোনো সালের বার নির্ণয়ের নিয়ম জানব

আমরা এখন যে কোন সালে কোন তারিখ থেকে বার নির্ণয়ের নিয়ম জানব। ২০২২ সালের 25 এপ্রিল কি বার? এ ধরনের প্রশ্ন বিভিন্ন চাকরির পরীক্ষায় এসে থাকে। এটা বের করার জন্য আমাদের কয়েকটা ধাপ অনুসরণ করতে হবে। তাহলে চলুন জেনে নেই যে কোন সাল থেকে ণ নির্ণয়ের নিয়ম।

  1. প্রথমে আমাদেরকে যে সালে বার বের করতে হবে তার আগে সাল ধরতে হবে অর্থাৎ এখানে আমরা ২০২১ সালকে ধরব। এরপর ২০২১ সালের শেষর দুই ডিজিট নিব। তাহলে এখান থেতে আমরা ২১ নিবো। 
  2. তারপর ২১ কে ৪ দিয়ে ভাগ করলে ভাগফল নিব। তাহলে এখান থেকে আমরা ৫ নিবো।
  3.  এবার মাসের হিসাব করব। প্রশ্নের যে মাস পর্যন্ত বলা থাকবে সে মাস পর্যন্ত হিসাব করতে হবে। প্রতি মাসকে ৭ দিয়ে ভাগ করে ভাগশেষ যা থাকবে সেটা নিব। যেসব মাস ৩০ দিনে তাদের ভাগশেষ থাকবে ২ আর ৩১ দিনের মাস হলে ভাগশেষ থাকবে ৩, ২৮ দিনের মাস হলে ভাগশেষ থাকবে ০ এবং ২৯ দিনের মাস হলে ভাগশেষ থাকবে ১ (প্রশ্নে থাকা বছরটি যদি লিপিয়ার হয়)।

তারপর প্রাপ্ত মানগুলো  যোগ করব

জানুয়ারি =  ৩

ফেব্রুয়ারি = ০

মার্চ = ৩

যে মাসের তারিখ প্রশ্নে থাকবে সেই তারিখ = ২৫

যে সাল দেওয়া থাকবে সেই সালে শেষ দুই ডিজিট= ২১

শেষ দুই ডিজিটকে ৪ দিয়ে ভাগ করার ভাগফল= ৫

তাহলে , টোটাল যোগফল হলো = ৫৭

টোটাল যোগফল ৫৭ কে ৭ দিয়ে ভাগ করে ভাগশেষ নিতে হবে।নিচের তা দেখানো হলো-

এখানে ভাগশেষ ১ যা দিনের কোড। মনে রাখবেন, এখানে দিন গণনা শুরু হবে রবিবার দিয়ে, রবিবারে দিনের কোড ০। নিচের চিত্রে ছক দেওয়া হলো-

তাহলে ২০২২ সালের ২৫ এপ্রিল সোমবার। 

আরো পড়ুনঃ অনলাইন থেতে ইনকাম করার উপায়

এভাবেই আপনারা বার নির্ণয়ের নিয়ম মনে রাখতে পারেন । আপনার কাছে পুরো ব্যাপারটা অনেক কঠিন মনে হতে পারে কিন্তু আপনি যদি কয়েকটা প্র্যাকটিস করেন তাহলে আপনার কাছে এটা কয়েক সেকেন্ডের অংক হবে মাত্র। 

বিঃদ্র : ১৯০০-২০০০ সাল পযর্ন্ত দিনের কোড সোমবার থেকে শুরু হবে । সোমবার = ০ থেতে শুরু হবে। আর ২০০১ সাল থেকে দিনের কোড রবিবার থেকে শুরু হবে । রবিবার = ০ হবে। 

আরো একটি নতুন বার নির্ণয়ের নিয়ম জানব

বার নির্ণয়ের নিয়ম এর জন্য আমাদের কিছু জিনিস মনে রাখতে হবে। যেমন- বার কোডের একটি চাট নিম্নে দেওয়া হলো- 

আমার সবাই মাসের দিন সংখ্যা জানি তারপরেও আমি একটি চার্ট দিয়ে দিলাম যাতে সবার মনে থাকে। এখানে লিপিয়ার বছর হলে ফেব্রুয়ারি মাস ২৮ দিনে এবং লিপিয়ার বছর না  হলে ফেব্রুয়ারি মাস ২৯ দিন। নিম্নে একটি চার্ট দিয়ে দেওয়া হলো-

প্রশ্ন হলো- ২০২২ সালের ২৫ এপ্রিল কি বার ? 

  1. প্রথমে আমাদেরকে যে সালের বার বের করতে হবে সে সালের শেষ দুই ডিজিট নিতে হবে।তাহলে ২০২২ সালের জন্য ২২ নিতে হবে।
  2. তারপরে যে দিনের বার বের করতে হবে সে দিন পযর্ন্ত ঐ শতাব্দিতে যে কয়টা লিপিয়ার ঠিল তার সংখ্যা নিতে হবে। অর্থাৎ ২০২২ সাল পযর্ন্ত লিপিয়ার সাল হচ্ছে ২০০০, ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬, ২০২০ তাহলে এখানে ৬ নিতে হবে। 
  3. তারপারে যে সালের বার বের করতে হবে সে দিন পযর্ন্ত যোগ করতে হবে। অর্থাৎ ২০২২ সালের ২৫ এপ্রিল পযর্ন্ত মোট যত দিন (৩১+২৮+৩১+২৫) = ১১৫ নিতে হবে । 

তারপরে সবগুলোকে যোগ করতে হবে

সালের জন্য = ২২ 

লিপিয়ারের জন্য = ০৬

২৫  এপ্রিল পযর্ন্ত = ১১৫ 

টোটাল যোগফল = ১৪৩ 

যেহেতু টোটাল যোগফল ১৪৩ সেহেতু ১৪৩ কে ৭ দিয়ে ভাগ করতে হবে এবং ভাগশেষ ‍নিতে হবে।  ভাগশেষ হচ্ছে ৩ । তাহলে দিনের কোড হবে ৩ যা সোমবার । 

অতএব ২০২২সালের ২৫ এপ্রিল সোমবার। 

উল্লেখিত সব গুলোই বার নির্ণয়ের নিয়ম । আপনাদের কাছে যে নিময় সহজ মনে হয়। সেই নিয়মেই মাধেবে আপনি বের করবেন । আর এখানে নিয়ম কঠিন মনে হলে কয়েক বার করতে থাকলে  সহজ হয়ে যাবে। এক্ষেত্রে আপনার চাকরির পরীক্ষা বা যে কোন সময় যে কোন বার বের করার কাছে অনেকটা সহজ মনে হবে। এত গুলো বার নির্ণয়ের নিয়ম এর মধ্যে আপনাদের কোনটা ভালো লেগেছে তা কমন্টে করে জানাবেন। আর কখনো যদি এই বার নির্ণয়ের নিয়ম মেনে কোনো বার নির্ণয় করা সম্ভব না হয় বা উত্তর সঠিক আসে নাই তা জানাবেন। আপনি বার নির্ণয়ের নিয়ম ভুল না করলে উত্তর ভুল হবার কথা নয় । 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url