১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম

আমরা সব সময়ের জন্য ম্যাথ কে ভয় পাই।যার কারণে আমরা ম্যাথে তেমন কোনো প্র্যাকটিস করি না। কিন্তু আমাদের চাকরির পরীক্ষায় বা বিভিন্ন পরীক্ষায় ম্যাথ করতে হয়। তাহলে আমরা যদি সহজভাবে শিখতে পারি তাহলে আমাদের অনেক মজা লাগে। সেজন্য আজকে আমরা শিখব ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম। আমরা ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুন করতে পারি । অল্প কথায় বলতে পারি যে, ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম 11 সেকেন্ড সময় মাত্র । 


আজকে আমরা ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম দেখব । 

ধরুন আপনাকে ১১ দিয়ে ৩২ কে গুণ করতে বলা হলো তাহলে কিভাবে করবেন।  এক্ষেত্রে প্রথমে ৩২ লিখে এর মাঝে (৩+২) = ৫ বসিয়ে দিলেই গুন হয়ে যাবে অর্থাৎ ৩৫২। এখানে যদি আমরা ব্যাখ্যা করি কিভাবে গুণটি করলাম। তাহলে প্রথমে আমরা ১১কে যাকে দিয়ে গুণ করবো সে সংখ্যাটি লিখে নিব। তারপরে সংখ্যাদুটির যোগ করে যোগফল মধ্য বসিয়ে দিলেই গুণ হয়ে যাবে। তাহলে আমরা বুঝতে পারছি ১১কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম কতটা সহজ। 

এভাবে 11 দিয়ে যেকোনো দুই অঙ্কের সংখ্যাকে গুণ করতে পারব। 

এখন প্রশ্ন হল অংকের যোগফল যদি 10 এর বেশি হয় তাহলে মাঝখানের সংখ্যাটি কি হবে বা আমরা কি লিখবো ? 

ধরুন মাঝখানে সংখ্যাটির যোগফল ১৫ তাহলে সংখ্যা দুটির মাঝখানে আমরা কি বসাবো । যদি সংখ্যাটির যোগফল ১৫ হয় তাহলে মাঝখানে ৫ বসবে। আর বাকি এক ডানপাশে সংখ্যা সাথে যোগ হয়ে যাবে। এটি বোঝার জন্য আমরা নিচের উদাহরণগুলো লক্ষ করি।  

আমরা এখন ১১ সাথে ১২০ সংখ্যা গুণ করে দেখব। তাহলে আমাদেরকে যেভাবে করতে হবে। ১১ সাথে যে সংখ্যাকে গুণ করব প্রথমে ওই সংখ্যাটার শেষের অংক বসাবো। তাহলে প্রথমে 0 বসবে এবং তারপর শেষের অংকের সাথে আগের অংকের যোগ করব অর্থাৎ ১২০ এর ০ এবং ০ এর আগের সংখ্যা ২ যোগ করে ২ বসাবো । আবার ২ এবং ২ এর  আগের অংক ১ যোগ করে ৩ বসাব। তারপর ১২০ এর প্রথম অংক ২ বসাবো। তাহলে আমাদের সংখ্যাটি হবে ১৩২০ এটাই আমাদের গুণফল। খুব সহজে আমরা ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম এ গুণ করে ফেললাম ।

আমরা এখন ১১ সাথে ৫৭৫ এ ধরনের সংখ্যা গ্রহণ করতে চাই। এই গুণটি ব্যতিক্রমভাবে করতে হবে। যেমন-৫৭৫ এর শেষের অংক ৫, তাই এটির প্রথমে ৫ বসবে। ৫ কে তার আগের সংখ্যা ৭ দিয়ে যোগ করলে ১২ হবে। তাহলে এখন ১২ মধ্যে ২ বসবে এবং হাতে ১ থাকবে। তারপর ৭ কে তার আগের সংখ্যা ৫ দিয়ে যোগ করলে ১২ হবে। এবার ১২ সাথে 1 যোগ করতে হবে তাহলে যোগফল ১৩ আসবে । যেহেতু যোগফল ১৩ আসছে সে ক্ষেত্রে ৩ বসবে এবং পুনরায় হাতে ১ থাকবে । এবং হাতের ১ পরবর্তী সংখ্যা ৫ এর সাথে যোগ হয়ে যোগফল ৬ বসবে । তাহলে আমাদের সংখ্যাটি হচ্ছে ৬৩২৫। এটাই আমাদের গুণফল। আমরা খুব সহজেই ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম এর মাধ্যমের নতুন একটি গুণ করে ফেললাম । 

এখন আপনিও ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম শিখে যেকোনো গুন করতে পারবেন। 

উপরের আলোচনায় ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম বিস্তারিত জানতে পারলেন। উপরক্ত গুণ গুলোর ডানদিক থেকে করা হয়েছে। আমরা চাইলে বাম দিক থেকে একই নিয়মে করতে পারব। নিম্নে Step by Step  আমি বাম দিক থেকে আরেকটি গুণ করে দেখাচ্ছি।

যে কোন একটি ইচ্ছামত সংখ্যা নিই । আমার সংখ্যাটি হচ্ছে  ৬২৫৪২ যাকে আমি ১১ দিয়ে গুণ করব। এ সংখ্যাটি কে ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম এর মাধ্যেমে গুণ করব। চলুন তাহলে দেখে নেই কিভাবে আমরা ভুল করছি। 

প্রথমে আমরা ৬২৫৪২ সংখ্যাটিকে লিখে নেই।তার পরে বাম দিক থেকে আমরা নাম্বারিং করি।এখানে আমরা ৬২৫৪২ কে প্রদত্ত সংখ্যা বলে থাকি।  নিম্নের ছবিতে দেখতে পাচ্ছেন। 

এখন ১১ সাথে ৬২৫৪২ এর গুণফল নির্ণয় করব 

৬২৫৪২ সাথে ১১ এর গুণের প্রদত্ত সংখ্যাটির ১ম এবং শেষ সংখ্যাদুটি হবে গুণফলের ১ম এবং শেষ সংখ্যা । নিচের চিত্রে দেখে যা বুঝতে পারছেন ।

এবার গুণফলের ২য় সংখ্যাটি হবে প্রদত্ত সংখ্যার ১ম ও ২য় সংখ্যার যোগফল । নিচের চিত্র দেখুন-

এবার গুণফলের ৩য় সংখ্যাটি হবে প্রদত্ত সংখ্যার  ২য় ও ৩য় সংখ্যার যোগফল । নিচের চিত্র দেখুন-

এবার গুণফলের ৪র্থ সংখ্যাটি হবে প্রদত্ত সংখ্যার  ৩য় ও ৪র্থ সংখ্যার যোগফল । নিচের চিত্র দেখুন-

এভাবেই গুণফল প্রদত্ত সংখ্যার শেষ সংখ্যা পর্যন্ত যোগ করতে হবে । নিচের চিত্রে দেখুন-

অর্থাৎ দেখা যাচ্ছে যে, ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম এর মাধ্যমে আমরা সহজেই ডান দিক থেকে বাম দিক থেকে গুণ করতে পারছি । আপনার বিশ্বাস না হলে ক্যালকুলেটরে গ্রহণ করে গুণফল মিলিয়ে নিন। চিন্তার কোন কারণ নেই আপনি নিশ্চিত সঠিকটাই পাবেন। এখন আপনি  ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম শিখে ট্রাই করেন। আপনার কাছে ১১ দিয়ে যেকোনো সংখ্যাকে গুণ করার সহজ হয়ে যাবে। আপনি যদি কোন চাকরির শিক্ষার্থী হন তাহলে আপনাকে অবশ্যই ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম নিয়মটা মনে রাখতে হবে। কেননা চাকরি পরীক্ষায় এটাই অংক দিয়ে থাকে। যদি আপনার চাকরি পরীক্ষায় এই এ নিয়মের গুন পেয়ে যান । তাহলে নিশ্চয়ই আপনার পরীক্ষাতে ভালো হবে। 


নোট: আপনি ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম শিখে গুণ করলে সঠিক মান পাবেন। যদি কোন সংখ্যাকে এর নিয়মে গুণ করে সঠিক মান না পান তাহলে অবশ্যই মন্তব্য করে জানাবেন । আশা করি আপনাদের ১১ কে যে কোনো সংখ্যা দিয়ে গুণ করার সহজ নিয়ম ভালো লেগেছে।

















এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url