অনলাইনে ইনকাম করার ‍উপায়- ৮টি উপায়ে ইনকাম করুন

অনলাইন থেকে সবাই ইনকাম করতে চাই। অনেকেই অনলাইন থেকে ইনকাম করে ক্যারিয়ার গড়তে চাই। বর্তমানে চাকরি করার পাশাপাশি অনেকেই অনলাইন থেকে বিভিন্ন ভাবে ইনকাম করতে চাই। কিন্তু কিভাবে অনলাইন থেকে ইনকাম করা যায় বা কি কি উপায়ে ইনকাম করা যায় তা সঠিকভাবে আমরা জানি না। তাই আজকে আমি আপনাদেরকে অনলাইনে ইনকাম করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জানাবো অর্থাৎ আপনি ৮ টি উপায় এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।জেনে নিন অনলাইনে ইনকাম করার উপায় ।

সূচিপত্রঃ অনলাইনে ইনকাম করার উপায়   

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে

অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে সহজেই অনলাইন থেকে ইনকাম করা যায়। কিন্তু সবার মনে প্রশ্ন আসতে পারে অ্যাফিলিয়েট মার্কেটিং কি বা কিভাবে ইনকাম করা যায় অ্যাফিলিয়েট  মার্কেটিং করে? অ্যাফিলিয়েট মার্কেটিং হল এক ধরনের মার্কেটিং যেখানে আপনার কোন ইনভেস্ট ছাড়াই ইনকাম করতে পারবেন। শুধুমাত্র আপনি অন্যদের বিজনেস বা সার্ভিস বিক্রি করার মাধ্যমে আপনি কিছু লাভ্যাংশ পাবেন।


বছরের পর বছর ধরে এর জনপ্রিয়তা বেড়েই চলেছে এবং অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় উপায় হচ্ছে অ্যাফিলিয়েট  মার্কেটিং। তবে এটি অনলাইনে অর্থ উপার্জনের একটি স্থিতিশীল উপায় হিসেবে প্রমাণিত হচ্ছে। আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং ভালো পারেন সে ক্ষেত্রে Shopify, Amazon, Uber ইত্যাদি সকল কোম্পানির একজন অ্যাফিলিয়েট মার্কেটার হতে পারেন। অন্যান্য উপায়ে থেকে অনলাইনে ইনকাম করার উপায় হিসেবে অ্যাফিলিয়েট মার্কেটিং করাটা অনেক সহজ।

ইউটিউব চ্যালেন ওপেন এর মাধ্যমে

ইউটিউব চ্যানেল ওপেন এর মাধ্যমে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন । এটি একটি অন্যতম উপায় অনলাইন থেকে ইনকাম করার। ইউটিউবে একটি একাউন্ট করে আপনার ইচ্ছামত কনটেন্ট পোস্ট করে বা ভিডিও করে সেখান থেকে মনিটাইজেশন এর মাধ্যমে আপনি ঘরে বসে ঝামেলা ছাড়াই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। 


অন্যরা যদি ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে পারে সে ক্ষেত্রে আপনিও পারবেন। সর্বোচ্চ বেতন ভোগী ইউটিউবার হলেন সাত বছর বয়সী রায়ান ।তিনি তার ইউটিউব চ্যানেলে খেলনাটি প্রদর্শন ও পর্যালোচনা করেন যা থেকে 2018 সালের $ 22 মিলিয়ন উপার্জন করেছে। ইউটিউব থেকে সর্বোচ্চ অর্থ উপার্জনকারী হলেন জেফরী স্টার, তিনি ইউটিউব চ্যানেলে $18 মিলিয়নের বেশি আয়  করেছেন এবং উনার একটি প্রসাধনী ব্রান্ডটি বছরে প্রায় $100 মিলিয়ন মূল্যের পণ্য বিক্রি করে ইউটিউব থেকে ।অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে এটি আরেকটি সহজ মাধ্যম যার মধ্য দিয়ে আপনি সহজেই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন ।

ব্লগ শুরুর মাধ্যমে

ব্লগিং শুরুর মাধ্যমে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারেন এটি একটি অনলাইনে নিশ্চিত ইনকামের মাধ্যম। ব্লগিং হচ্ছে এমন একটি সাইট যেখানে আপনি আপনার নিজের পছন্দমত যা জানেন সেটা মানুষের কাছে শেয়ার করা লিখার মাধ্যমে। এটি আপনার কাছে সবথেকে নমনীয় কাজ গুলির মধ্যে একটি হবে এবং উপার্জনের সম্ভাবনা অনেক। বর্তমানে ব্লগিং করে প্যাসিভ ইনকামের একটি জনপ্রিয় মাধ্যম। প্যাসিভ ইনকাম বলতে আমরা বুঝি যে আজকে আপনি কিছু কাজ করলেন সে কাজের বিনিময়ে আপনি যে অর্থ উপার্জন করতে পারবেন।

সেটা সব সময়ের জন্য পারবেন প্রথমে হয়তো একটু সময় বেশি দেওয়া প্রয়োজন হবে তার এরপরে তেমনভাবে কাজ না করেও আপনি যা ইনকাম করতে পারবেন সেটা হচ্ছে প্যাসিভ মানি। আমি যে এই পোস্টটি লিখছি সেটা অনেকদিন আগের লেখা । এখান থেকে আমার এখন পর্যন্ত ইনকাম হতে আছে অনলাইন থেকে ইনকাম আছে। আপনি যখন আপনার নিবন্ধন গুলি করার জন্য অনেক লোক পান তখন এখান থেকে একটা আপনার সুন্দর ইনকাম নিয়ে আসবে।
  মনে রাখবেন অনলাইনে ইনকাম করার ‍উপায় এর জন্য যে ব্লগিং আপনি করতে চান সে জন্য আপনাকে একজন চমৎকার লেখক হতে হবে না। আপনি অবশ্যই নন, আপনি যেমন কথা বলেন তেমন লেখা লিখলেই আপনার অনলাইন থেকে ইনকাম আসবে । 

কর্পোরেট কাজের চেয়ে অনেক বেশি আয় করি এখন আমি প্রতি সপ্তাহে মাত্র 15 ঘন্টা কাজ করে। আমি জানি ব্লগাররা প্রতিমাসে $2000 - $100,000+ উপার্জন করে । তাদের মধ্যে আমিও একজন ।অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে এটি সবচেয়ে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম কারণ এতে থেকে আপনার প্যাসিভ মানে অর্থাৎ সারা জীবন অর্থ উপার্জন হবে ।

অ্যাপ তৈরি করার মাধ্যমে 

নতুন একটি অ্যাপ তৈরি করার মাধ্যমে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আপনি যদি প্রোগ্রামিং ভালো পারেন অথবা প্রোগ্রামিং নলেজ ভালো থাকে তাহলে আপনার নতুন কোন আইডিয়া থেকে কোন একটা অ্যাপ তৈরি করে গুগল প্লে স্টোরে স্টোরে অ্যাপ লোড এর মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি যদি অ্যাপ তৈরি করতে না পারেন কিন্তু প্রোগ্রামিং সম্পর্কে কোনো ধারণা থেকে থাকে তাহলে কোন অ্যাপ ডেভলপার কে সাথে নিয়ে আপনি একটা অ্যাপ তৈরি করে সেটা প্লে স্টোরে আপলোড করতে পারেন । এটাই হবে অনলাইনে ইনকাম করার উপায়।আপনার অ্যাপটি যদি নতুন ক্রিটিভ অ্যাপ হয়ে থাকে সেক্ষেত্রে আপনার অনলাইন থেকেও অনেক ইনকাম আসবে যেটা আপনি কল্পনাও করতে পারছেন না। গুগল প্লে স্টোরে অ্যাপ এর মাধ্যমে অনেকেই অনেক ইনকাম করে থাকে।

কন্টেন্ট রাইটিং এর মাধ্যেমে

আপনার যদি লেখালেখি পছন্দ হয়ে থাকে বা বিভিন্ন বিষয়ে লেখালেখি করার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একটি কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন । অনেক কোম্পানি তাদের বিজনেসের জন্য নতুন ক্রিটিভ কনটেন্ট রাইটার খুঁজে যারা নতুন নতুন ক্রিটিভ কনটেন্ট তৈরি করতে পারে। এছাড়াও অন্য কোম্পানি থেকে কনটেন্ট ক্রিকেটারদের হাইয়ের করে থাকে। সে ক্ষেত্রে আপনি যদি এ কনটেন্ট রাইটার হিসাবে কোন কোম্পানিতে জব করেন অথবা কোম্পানির কাজ গুলো আপনার কনটেন্ট এর মাধ্যমে তাদের সাথে লেনদেন করেন সেখান থেকে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন অনলাইন থেকে এবং এর জন্য আপনাকে বাইরে কোথাও যেতে হবে না বাসায় বসে আপনি এই কনটেন্ট রাইটিংয়ের কাজটা করতে পারবেন। বর্তমানে বাংলাদেশে কন্টেন রাইটারদের চাহিদা অনেক তাই আপনি চাইলে কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম শুরু করতে পারেন। তাহলে আপনি যদি কনটেন্ট ক্রিকেটার হয়ে থাকেন বা কনটেন্ট লিখতে পারেন তাহলে আপনার জন্য অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে এটা সব থেকে বেস্ট হবে ।
 

ভাষা অনুবাদ করার মাধ্যমে

ভাষা অনুবাদ করার মাধ্যমে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারেন । আপনি যদি যেকোনো দুটি ভাষায় পারদর্শী হয়ে থাকেন তাহলে দোভাষীর বা ভাষা অনুবাদ করার কাজটি আপনি করতে পারেন যার মাধ্যমে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন। অনেকেই অন্যান্য ভাষা না পারার কারণে অনেক কিছুই করতে পারে না বা ক্লায়েন্টের সাথে সঠিক ভাবে যোগাযোগ করতে পারে না সে ক্ষেত্রে কোম্পানিগুলোর অনেক লস হয়। সে জন্য অনেকেই ভাষা অনুবাদকদের টাকার মাধ্যমে হায়ার করে থাকে যেখান থেকে আপনি অনলাইনের মাধ্যমে এই কাজটা করতে পারেন । তাহলে আপনি যদি এরকম দুইটা ভাষা বা একাধিক ভাষা জানেন বা পারেন সেক্ষেত্রে আপনি এ কাজটি করতে পারেন। আপনি যদি এ ভাষা অনুবাদ করতে পারেন তাহলে অনলাইনে ইনকাম করার উপায় আপনার কাছে অনেক সহজ হয়ে যাবে ।

ফ্রিল্যান্সিং করার মাধ্যমে

অনলাইনে ইনকাম করার সবচেয়ে প্রিয় উপায় বা অন্যতম উপায় হচ্ছে ফ্রিল্যান্সিং । এখন অনেকেই মাসে লাখ টাকারও বেশি আয় করে থাকে । এখন অনেকেই ফ্রিলেন্সিংকে ক্যারিয়ার হিসেবে গড়ে তুলছে । কারণ বর্তমানে চাকরির থেকে বেশি বেতন ফ্রিল্যান্সিং করে পাওয়া যাচ্ছে। তবে ফ্রিল্যান্সিং করার জন্য আপনাকে অনেক বিষয়ে পারদর্শী বা দক্ষ হতে হবে । আপনি যদি অনেক কাজে পারদর্শী বা দক্ষ থাকেন সেক্ষেত্রে আপনি অনলাইন অনেক সাইট থেকে ফ্রিল্যান্সিং করতে পারবেন । ফ্রীলান্সিং ইন্টারন্যাশনাল মার্কেট লোকাল মার্কেট থেকে করতে পারবেন শুধুমাত্র আপনাকে কাজ গুলো জানতে হবে ।


ফ্রিল্যান্সিং একটি বিনামূল্যের পেশা , যেখানে তেমন কোন ইনভেস্ট করার প্রয়োজন হয় না ।অনলাইন জগতে হাজার হাজার কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি অনলাইন থেকে আয় করতে পারেন ।

আপনি যদি নিজেকে সফল ফ্রিল্যান্সার হিসেবে দেখতে চান সেক্ষেত্রে আপনাকে একটি কাজ ভালো মতো দক্ষ হয়ে এ জগতে আসতে হবে । এখন অনলাইনে ইনকাম করার উপায় হচ্ছে ফ্রিল্যান্সিং।

ইবুক প্রকাশ করার মাধ্যমে

ই-বুক এর মাধ্যমেও আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন । বর্তমানে অনেকেই অনলাইনে বই পড়তে পছন্দ করে । আপনার যে বিষয়ে সঠিক ধারণা আছে সেই বিষয়ের উপরে যদি আপনি একটি বই লিখে পাবলিশ করেন সেখান থেকে আপনি অনলাইনের মাধ্যমে ইনকাম করতে পারবেন । আপনাকে যা করতে হবে তা একটি ই-বুক লিখুন, এটির ফরম্যাট করুন, ই-বুক এর কভার তৈরি করুন এটি প্রকাশ করুন এবং প্রচার করুন । আপনার পাঠক সংখ্যা যত বেশি হবে সেখান থেকে আপনার ততো বেশি ইনকাম করা সম্ভব ।


আপনি যদি এ বিষয়ে দক্ষ না হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি আপনার ই-বুকের জন্য একজন লেখক রাখতে পারেন । কভার ডিজাইন করার জন্য গ্রাফিক্স ডিজাইনার এবং ই-বুকটি ফরমেট করার জন্য একজন ফ্রিল্যান্সার নিয়োগ করতে পারেন । আপনি শুধু সব কাজ গুলো নিজ দায়িত্বে দেখবেন এবং বুঝে নিবেন তাহলেই আপনি এইটা এই ই-বুক এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

অনলাইনে ইনকাম করার উপায় হিসাবে এখন ই-বুক অনেক প্রচলিত একটি মাধ্যম ।

গুরুত্বপূর্ণ কথা

উপরের সব কটি মাধ্যম হলো অনলাইনে ইনকাম করার উপায়, যা আপনি অনলাইনে ইনকাম করার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন । তবে সকল তথ্য জানার পরে যদি আপনি একটা বিষয়ে দক্ষ হয়ে কাজে আসেন সে ক্ষেত্রে আপনার সফলতা খুব তাড়াতাড়ি পেয়ে যাবেন । আর এই কাজ করলে আপনি ঘরে বসে সহজে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন এক্ষেত্রে আপনাকে অবশ্যই মনোযোগী ও কঠোর পরিশ্রমই হতে হবে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url