বিকাশ একাউন্ট খোলার নিয়ম-2023


আজকে আমি আপনাদের বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখাবো। আপনি যদি অনলাইনে কারো কাছে টাকা পাঠাতে চান তাহলে আপনাকে একটি বিকাশ একাউন্ট বা অন্য কোনো অ্যাকাউন্ট থাকতে হবে । যার মাধ্যমে আপনি অন্যকে টাকা পাঠাতে পারবেন খুব সহজে । তাহলে আপনি অবশ্যই ইচ্ছুক অ্যাকাউন্ট খুলতে ? তাহলে চলুন দেখি কিভাবে বিকাশ একাউন্ট খোলার নিয়ম গুলো কি কি আছে ।



বর্তমান সময়ে আমাদের তাল মিলিয়ে যুগের সাথে চলতে হয় । কেননা সময়ের সাথে সাথে আমাদের বিশ্ব অনেক পরিবর্তন নিয়ে আসছে । আপনি যদি কে পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে না পারেন সে ক্ষেত্রে আপনি অনেক পিছিয়ে পড়বেন । এমনকি আপনার জীবনে উন্নতির হার কমে আসবে। কেননা আপনি দেখেন আগে অন্য কোথাও টাকা পাঠাতে চাইলে কতদিন সময় লাগত বা টাকা পৌছাতে মাস বছর লেগে যেত । তাহলে আপনার টাকা আপনি যখন খুশি তখন ইউজ করবেন বা অন্যকে দিবেন কিন্তু আপনার সেই টাকা অন্যের কাছে পৌঁছাতে মাস বা বছর লেগে গেলে সময় মত কাজগুলো হতো না । এখন দেখেন বর্তমান বিশ্ব কিভাবে আগেই যেখানে আপনি মাত্র 2 বা 3 মিনিটের মাধ্যমে এ পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে টাকা পাঠাতে পারছেন। অর্থের আদান-প্রদানের প্রয়োজনে মানুষের সে সংকট মোকাবেলায় পাশে দাঁড়িয়েছে বিকাশ । তাহলে জেনে নিই বিকাশ একাউন্ট খোলার নিয়ম। 

সূচিপত্র : বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ কি?

বিকাশ একাউন্ট খোলার জন্য আমরা প্রথমেই জেনে নিই বিকাশ কি? বিকাশ কি জানতে পারলে আপনি বুঝতে পারবেন এটা আপনার জন্য কতটা প্রয়োজন । বিকাশ হচ্ছে একটি টাকা আদান প্রদানের সহজ মাধ্যম । আপনি পৃথিবীর যেকোন প্রান্তে অল্প সময়ের মধ্যে টাকা আদান প্রদান করতে পারবেন বিকাশের মাধ্যমে । সময় কখনো কল্পনা করতে পারি নাই যে মুহুর্তের মধ্যে টাকা এক স্থান থেকে অন্য স্থানে যাবে । দেশে বিদেশে টাকা পাঠানোর জন্য ব্যাংকের ওপর নির্ভর করতে হত। কিন্তু এখন বিকাশের ফলে সে সমস্যার সমাধান হয়ে গেছে । বিকাশের মাধ্যমে প্রিয়জনের কাছে মুহূর্তে টাকা পাঠানো সম্ভব হচ্ছে ঝামেলা ছাড়াই । এমন একটি মোবাইল ব্যাংকিং ব্যবস্থা যার মাধ্যমে গ্রাহকগণ যেকোনো সময়ে লেনদেনসহ নানা ধরনের সুবিধা গ্রহণ করছে। নিচের বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখানো হলো । 

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে গ্রাহকসেবার দিক  থেকে বিকাশ সবচেয়ে এগিয়ে রয়েছে। কেননা লেনদেন ছাড়াও আরও অনেক ধরনের সেবা গ্রাহকদের প্রদান করে বিকাশ যার মাধ্যমে দিয়ে বিকাশ বিশ্বাস অর্জন করে ফেলেছে। আজকাল সবাই বিকাশের মাধ্যমে টাকা লেনদেন করতে চাই। কিন্তু অনেকেই জানেনা বিকাশ একাউন্ট কিভাবে খুলবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে । 

বিকাশ একাউন্ট কিভাবে খোলা যায় : 

  • অ্যাপ্লিকেশনের মাধ্যমে
  •  এজেন্টের মাধ্যমে

অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আপনার বিকাশ একাউন্ট ঘরে বসে মুহূর্তের মধ্যে খুলতে পারবেন । তার জন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে-
  • প্রথমে আপনার মোবাইল ফোন থেকে গুগল প্লে স্টোর সফটওয়্যার ওপেন করতে হবে। তারপরে বিকাশ অ্যাপটি ডাউনলোড করতে হবে । প্লে স্টোরে ঢুকতে এই লিংকে ক্লিক করুন।
  • বিকাশ অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে ইনস্টল অপশনে ক্লিক করুন ।
  • তারপর অ্যাপ্লিকেশনে গিয়ে রেজিস্ট্রার অপশন এ আপনার যে নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন বা যে নাম্বারটি সচল রয়েছে সে নাম্বারটি দিন ।
  • তারপর আপনার অপারেটর অপশন বেছে নিয়ে ল্যাঙ্গুয়েজ অপশন এ ক্লিক করুন।
  • তারপর শর্ত ও নিয়মাবলী মেনে নিন এবং আপনার জাতীয় পরিচয় পত্রের দুই পাশের ছবি তুলে দিন ।
  • তারপরে আপনাকে আরো কিছু তথ্য জমা দিতে হবে যেমন আপনার পেশা , আয়ের উৎস , লিঙ্গ ইত্যাদি।
  • তারপরে আপনার ছবি তুলে আপলোড করুন । ছবিটি অবশ্যই বেশি আলোতে তুলুন । যাতে পিকচারটি সুস্পষ্ট সুন্দর হয় । 
  • এরপর আপনার কাছে বিকাশ থেকে একটি কনফার্মেশন এসএমএস আসবে । 
  • সবকিছু শেষ হয়ে গেলে বিকাশের কোড *247# ডায়াল করুন এবং বিকাশের  ৫ ডিজিটের একটি  পিন নাম্বার সেট করুন । পিন নাম্বারটি অবশ্যই কারো সাথে শেয়ার করবেন না । উপরোক্ত তথ্যগুলোই হলো বিকাশ একাউন্ট খোলার নিয়ম । 

এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে চাইলে আপনার নিকটবর্তি বিকাশ এজেন্টের কাছে যেতে হবে। আপনি যদি বিকাশ একাউন্ট সম্পর্কে তেমন না বুঝে থাকেন সেজন্য আপনি আপনার পরিচিত বিকাশ এজেন্টের কাছে গেলে আপনি সকল ধরনের হেল্প পাবেন । চলুন জেনে নিই এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলার নিয়ম । 

  • জাতীয় পরিচয় পত্রের সাথে নিতে হবে ।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি নিতে হবে।
  • আপনার একাউন্টের যাবতীয় সকল তথ্য এজেন্ট জিজ্ঞেস করবে এবং পূরণ করবে । তারপরে আপনার মোবাইলে একটি নিশ্চিত করার জন্য এসএমএস আসবে। 
  • আপনাকে বিকাশ কোড *247# অপশনে গিয়ে আপনার ৫ ডিজিটের পিন নাম্বার সেট করতে হবে । 

উপরের ধাপগুলো সম্পন্ন করলে আপনার অ্যাকাউন্ট কমপ্লিট হয়ে গেছে । আপনি চাইলে ঘরে বসেই নিজেই খুব সহজেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন । 

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে বিকাশ একাউন্ট এখন সব ক্ষেত্রে প্রয়োজন হচ্ছে । কিন্তু যদি আপনার ভোটার আইডি কার্ড বা পরিচয় পত্র না থাকে তাহলে কি আপনি এখন করতে পারবেন না? নিশ্চয়ই পারবেন বিকাশ আপনার জন্য সে ব্যবস্থা রেখেছে । কারণ আপনার বয়স 18 বছরের নিচে হলে আপনি কোন জাতীয় পরিচয় পত্রের কার্ড পাবেন না । আর জাতীয় পরিচয় পত্র ছাড়া অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিকাশ একাউন্ট খোলা সম্ভব নয় । আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চাইলে আপনাকে এজেন্টের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে হবে। 

আপনাকে আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জন্ম নিবন্ধন নিয়ে বিকাশ এজেন্টের কাছে যেতে হবে । বিকাশ এজেন্ট আপনাকে সাহায্য করবে বিকাশ একাউন্ট খোলার জন্য এবং আপনি নিশ্চিত ভাবে বিকাশ একাউন্ট খুলে আসতে পারবে । সে অ্যাকাউন্টে আপনি অর্থ লেনদেন করতে পারবেন কোন সমস্যা হবে না । উপরোক্ত সকল তথ্য জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি একাউন্ট খোলা যায়

বিকাশের লেনদেন সহজ হওয়ার স্বার্থে কিংবা ব্যবসায়িক কাজের জন্য মাঝে মাঝে একাধিক বিকাশ একাউন্টের প্রয়োজন পড়ে । তখন আমরা বিকাশ একাউন্ট খোলার নিয়ম আমরা একাউন্ট করে থাকি । কিন্তু আমরা কি জানি একটি ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি বিকাশ একাউন্ট খোলা যায়? আমরা অনেকেই জানিনা একটি ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি বিকাশ একাউন্ট খোলা যায় । 

আপনার সুবিধার্থে জানিয়ে রাখি, আপনার ভোটার আইডি কার্ড দিয়ে শুধুমাত্র আপনি বা আপনার আইডি কার্ড দিয়ে অন্য কাউকে শুধুমাত্র একটি একাউন্ট খোলা যায় । একাধিক অ্যাকাউন্ট খোলার চেষ্টা করলে আপনার আগের অ্যাকাউন্টে সমস্যা হতে পারে । এমনকি আগের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে । সে ক্ষেত্রে আপনি অসুবিধায় পড়তে পারেন । তাই আপনার আগের বিকাশ একাউন্ট সুরক্ষিত রাখতে চাইলে । আপনি আপনার ভোটার আইডি কার্ড দিয়ে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট ওপেন করবেন । 

বিকাশ একাউন্টের সকল সুবিধা

বিকাশ আমাদের চলার ক্ষেত্রে জীবনযাত্রার মানকে অনেক সহজ করে দিয়েছে অর্থ লেনদেনের ক্ষেত্রে । বিকাশের মাধ্যমে সহজেই অর্থ লেনদেন করতে পারি । নিম্নে কিছু বিকাশ একাউন্টের সুবিধা দেখে নিই-

  • বিকাশ একাউন্ট থাকার ফলে আমরা যেকোন স্থানে সহজে টাকা লেনদেন করতে পারি ।
  • বিকাশ একাউন্টের মাধ্যমে আমরা যাবতীয় সকল বিল প্রদান করতে পারি । যেমন-ইন্টারনেট বিল, মোবাইল রিচার্জ, কারেন্ট বিল, স্কুল বা কলেজের বেতন ইত্যাদি সকল ধরনের বিল পরিশোধ করা ।
  • এছাড়াও আমরা ব্যাংকের থেকে টাকা বিকাশ একাউন্টের মাধ্যমে টান্সফার করতে পারি ।
  • ঘরে বসেই কেনাকাটা বিল পরিশোধ করতে পারি। 
  • তাছাড়া বর্তমানে উদ্যোক্তাদের বিকাশ লোন দিয়ে থাকছে । 
  • অনলাইন পেমেন্ট এর মাধ্যমে টাকা জমা রাখা যায় । 
  • বিকাশ একাউন্টের সবসময়ের জন্য কোন কোন অফার চলতেছে সে ক্ষেত্রে আমাদের কিছু টাকা সাশ্রয় হয় ।
আপনি বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে একটি একাউন্ট খুলে থাকলে আপনি বিকাশের  সকল সুবিধা গুলো উপভোগ করতে পারবেন। 

বিকাশ একাউন্ট দেখার নিয়ম 

আপনি নিশ্চয় এতক্ষণে বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে একটি বিকাশ একাউন্ট খুলে নিয়েছেন বা আপনার একটি বিকাশ অ্যাকাউন্ট রয়েছে । আমাদেরকে বিকাশ অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য কিছু তথ্য জানা প্রয়োজন । আমরা কি জানি কিভাবে বিকাশের একাউন্ট চেক করব বা কত টাকা আছে আমার একাউন্টে? চলুন জেনে নিই কীভাবে আমাদের একাউন্ট নাম্বার চেক করব । 

আপনি যদি অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করতে চান তাহলে আপনার এন্ড্রয়েড ফোনে ইন্টারনেট কানেকশন রেখে বিকাশ অ্যাপ টি ওপেন করুন । আপনার গোপন ৫ ডিজিটের পিন নাম্বারটি দিন । তাহলে দেখবেন বিকাশ অ্যাপে একটি ড্যাশবোর্ড ওপেন হয়েছে । উপরের দিকে ব্যালেন্স অপশনে ক্লিক করুন তাহলে আপনি আপনার ব্যালেন্স দেখতে পাবেন । 

আপনি যদি আপনার বাটন ফোন বা নেট কানেকশন না থাকার জন্য একাউন্ট চেক করার প্রয়োজন হলে কিভাবে চেক করবেন ? আপনার মোবাইলে *247# ডায়াল করে অপশন ওপেন করে আপনার পিন নাম্বার টি দিয়ে আপনার ব্যালেন্স চেক করতে পারবেন । 

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

আমাদের সকল তথ্য বা একাউন্ট এখন মোবাইলের মাধ্যমে কন্ট্রোল করা যায়। যদি আমাদের মোবাইল ফোনটা হঠাৎ করে হারিয়ে যাই । তাহলে আমরা অনেক বিপদে পড়ি । সে ক্ষেত্রে আমাদের যতগুলো অ্যাকাউন্ট থাকনা কেন সেগুলো আমাদেরকে বন্ধ করার প্রয়োজন পড়ে যাতে অন্য কেউ ব্যবহার করতে না পারে । এছাড়া আমাদের অনেক সমস্যার কারণে আমাদের একাউন্ট বন্ধ করতে হয়। যেমন-সিম পরিবর্তন করলে, সিম হারিয়ে গেলে, কোন কাজে এখন পরিবর্তন করতে হলে ইত্যাদি কারণে । বিকাশ একাউন্ট  আমরা সহজে বন্ধ করতে পারি না বা কোন ওয়েবসাইটে ঢুকে অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমরা এটি বন্ধ করতে পারবো না । বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য আমাদের কিছু নিয়ম জানতে হবে।

  • বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য আপনাকে বিকাশ অফিসে যেতে হবে।
  • বিকাশ অফিসে  আপনার যে এনআইডি কার্ড ভোটার কার্ড ব্যবহার করে অ্যাকাউন্ট খোলা হয়েছিল সেটি নিয়ে যেতে হবে । 
  • আপনি যদি অন্য কারো নামে অ্যাকাউন্ট খুলে থাকেন তাকেও সাথে করে নিয়ে যেতে হবে।
  • তারপরে নিয়মাবলী অনুসারে অ্যাকাউন্ট বন্ধ করতে হবে । যেহেতু আপনার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাচ্ছে সে ক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে টাকার পরিমান জিরো করে ফেলতে হবে ।

উপরোক্ত নিয়মগুলো জেনে আপনি আপনার বিকাশ একাউন্ট বন্ধ করতে পারেন । আবার যখন আপনার বিকাশ একাউন্টের প্রয়োজন হবে তখন আপনি বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে অ্যাকাউন্টটি খুলে নিবেন। 

বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন

আমাদের কে অনেক সময় একাউন্টের মালিকানা পরিবর্তন করতে হয় । এখন পরিবর্তনের অনেক কারণ থাকতে পারে। আমরা অনেকেই অন্যের আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলে থাকি । সে ক্ষেত্রে একাউন্টের কোন সমস্যা হলে যার আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা রয়েছে তাকে নিয়ে আসতে হয় বা তাকে খুঁজতে হয় । আমাদেরকে অনেক ঝামেলার মুখোমুখি হতে হয় । সে জন্য অনেকে ব্যক্তিগত কারণে বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করে থাকে । বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করতে চাইলে আমরা নিজে থেকেই করতে পারবো না । এটি করার জন্য আমাদের বিকাশ অফিসে যেতে হবে এবং তাদের নিয়ম মেনে কাজ করতে হবে । তাহলে আমরা বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করতে পারব । তাহলে আমরা জেনে নেই কিভাবে বিকাশ একাউন্ট এর মালিকানা পরিবর্তন করতে হয় । 

  • আপনি যে অ্যাকাউন্টের মালিকানা পরিবর্তন করবে সে অ্যাকাউন্টটি সচল থাকতে হবে।
  • আপনার অ্যাকাউন্টটি যে নাম্বার দিয়ে খোলা রয়েছে সে নাম্বারটি সচল  থাকতে হবে। 
  • যে নামে অ্যাকাউন্ট রয়েছে তার আইডি কার্ডের ফটোকপি  সহ তার রঙিন ছবি লাগবে । 
  • আপনার একাউন্টে কত টাকা আছে সেটা জানতে হবে ।
  • যার নামে অ্যাকাউন্ট পরিবর্তন হবে তার রঙ্গিন এক কপি ছবি লাগবে । 

উপরের নিয়মগুলো মেনে মালিকানা পরিবর্তন করতে পারবেন । এক্ষেত্রে আপনাকে যদি অনেক কঠিন নিয়ম মনে হয় সে ক্ষেত্রে আপনি বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে নিজে নিজেই এখন একটি খুলে নিবেন । 

বিকাশ একাউন্ট এর নাম্বার পরিবর্তন

আমাদের অনেক সময় বিকাশ একাউন্টের নাম্বার পরিবর্তন করতে হয় । কেননা আমাদের অ্যাকাউন্ট নাম্বার আমাদের কাছে সহজতর হওয়া উচিত। অনেক কারণে আমাদের বিকাশ একাউন্ট এর নাম্বার পরিবর্তন করতে হয় । বিকাশ একাউন্ট পরিবর্তন করার জন্য আমাদেরকে যা যা করতে হবে তা জেনে নিই-

  • বিকাশের হেল্পলাইন নাম্বারে 16247 কল করতে হবে । 
  • বিকাশ অফিস থেকে আপনার হেল্পলাইন নাম্বারে যে থাকবে সে ব্যক্তি আপনার অ্যাকাউন্টের সত্যতা যাচাই করবে। সত্যতা যাচাইয়ের জন্য আপনার একাউন্টের নাম, অ্যাকাউন্ট নাম্বার, জন্মতারিখ ইত্যাদি জিজ্ঞেস করবে ।
  • সকল তথ্য যাচাইয়ের পর আপনার সমস্যা জিজ্ঞেস করবে।
  • পরে তাদের নির্দেশনা অনুযায়ী অ্যাকাউন্ট পরিবর্তন করে নিতে পারবেন । 

আপনি বিকাশ একাউন্ট খোলার নিয়ম দেখে সহজে একটি অ্যাকাউন্ট খুলে নিবেন । কেননা একাউন্ট পরিবর্তনের জন্য অনেক সমস্যার মুখোমুখি হতে হবে । 

শেষ কথা

বিকাশ আসার ফলে আমাদের জীবন যাত্রার মান অনেক সহজ গেছে । বিকাশ আমাদের বন্ধুদের সব সময় পাশে থাকবে । কেননা সকল ক্ষেত্রে আমাদের অর্থ লেনদেনের প্রয়োজন হয় যা বিকাশের মাধ্যমে করা অনেক সহজ । সকল ধরনের মানুষ বা সকল পেশার মানুষ এখন বিকাশ পরিচালনা করতে পারে । সেজন্য যাতে আপনারা সহজে বিকাশ একাউন্ট খুলতে পারেন এজন্য আজকে আমরা বিকাশ একাউন্ট খোলার নিয়ম গুলো জানালাম । 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url